১৬ নভেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সুপার কুমার সাঙ্গাকারা

স্পোর্টস রিপোর্টার ॥ ওয়ানডে ইতিহাসের মাত্র তৃতীয় ব্যাটসম্যান হিসেবে টানা তিন বা তার বেশি মৌসুমে (ক্যালেন্ডার ইয়ার) ১ হাজার রান সংগ্রহের ‘বিরল’ রেকর্ডে নাম লেখালেন কুমার সাঙ্গাকারা। কলম্বোয় চতুর্থ ম্যাচ জিতে সাত ওয়ানডের সিরিজে ৩-১এ এগিয়ে যায় স্বাগতিকরা। ৮৬ রানের অনবদ্য ইনিংস জয়ের নায়ক সাঙ্গাকারা। এর মধ্য দিয়ে চলতি বছর তৃতীয় ব্যাটসম্যান হিসেবে হাজার ছাড়িয়ে যান সাবেক অধিনায়ক। ২০১৪ সালে তার ওয়ানডে রান এখন ১০২০। ১১৮৩ ও ১০৫৪ রান নিয়ে সবার ওপরে সতীর্থ ম্যাথুস ও ভারতীয় তারকা বিরাট কোহলি। সাঙ্গাকারার আগে টানা তিন বছর হাজারের ওপর রান করেছিলেন ভারতের সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলী ও তারকা কোহলির। সৌরভ ১৯৯৭, ১৯৯৮, ১৯৯৯ ও ২০০০ মৌসুমে টানা চারবার ওয়ানডেতে প্রথম খেলোয়াড় হিসেবে হাজার রান করার অনন্য গৌরব অর্জন করেন। কোহলি ২০১১, ২০১২, ২০১৩ ও ২০১৪ সালে হাজার রান করে সৌরভের পাশে নাম লেখালেন। সাঙ্গাকারাও ২০১১-১৪ এই চার বছর ওয়ানডেতে হাজার রান করার গৌরব অর্জন করেন। আধুনিক ক্রিকেটের অন্যতমসেরা ব্যাটসম্যান সাঙ্গাকারা আরও একটি রেকর্ডে গ্রেট শচীন টেন্ডুলকরকে ধাওয়া করছেন। তার হাফ সেঞ্চুরি ৯০। ৯৬ হাফ সেঞ্চুরি নিয়ে এ তালিকায় সামনে কেবল শচীন।

রাইডারের স্বপ্নভঙ্গ

দুষ্ট গুরুর চেয়ে শূন্য গোয়াল ভালÑ নীতিতে হাঁটলেন নিউজিল্যান্ড ক্রিকেট কর্তারা। ত্রিশ সদস্যের প্রাথমিক দলেও জায়গা হলো না বার বার অকারণে শিরোনাম হওয়া জেসি রাইডারের। ঘরের মাটিতে বিশ্বকাপ খেলার স্বপ্ন শেষ হয়ে গেল তারকা অলরাউন্ডারের। প্রায় তিন বছর ধরে জাতীয় দলের বাইরে ৩০ বছর বয়সী ওয়েলিংটন ক্রিকেটার। ২০১২ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে সিরিজ চলাকালে শৃঙ্খলাভঙ্গের অভিযোগে দল থেকে ছিটকে পড়েন। ছয় মাসের শাস্তিও ভোগ করতে হয়। মাঝে পানশালায় হাঙ্গামা বাঁধিয়ে মুত্যুর দুয়ার দেখে এসেছেন, পজেটিভ হয়েছিলেন ড্রাগ টেস্টে।

নিউজিল্যান্ড প্রাথমিক দল ॥ মার্টিন গাপটিল, এ্যান্টন ডেভিচিস, টম লাথাম, হামিশ রাদারফোর্ড, রব নিকোল, ব্রেন্ডন ম্যাককুলাম (অধিনায়ক), রস টেইলর, কেন উইলিয়ামসন, নেইল ব্রুম, ডিন ব্রাউনলি, কলিন মুনরো, লুক রনকি, বিজে ওয়াটলিং, কোরি এ্যান্ডারসন, জিমি নিশাম, ড্যানিয়েল ভেট্টরি, কলিন ডি গ্রান্ডহোম, এ্যান্ড্রু এলিস, জেমস ফ্রাঙ্কলিন, গ্রান্ট ইলিওট, রন্নি হিরা, নাথান ম্যাককুলাম, হামিশ বেনেট, ট্রেন্ট বোল্ট, ডগ ব্রেসওয়েল, ম্যাট হেনরি, মিচেল ম্যাকক্লেনাঘান, কাইল মিলস, এ্যাডাম মিলনে ও টিম সাউদি।