১৯ আগস্ট ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

জরাজীর্ণ ইঞ্জিন দিয়ে চলছে পশ্চিমাঞ্চল রেলওয়ে

  • বাড়ছে দুর্ভোগ, কমছে যাত্রী

নিজস্ব সংবাদদাতা, গাইবান্ধা, ৯ ডিসেম্বর ॥ পশ্চিমাঞ্চল রেলওয়ের বোনারপাড়া-সান্তাহার-লালমনিরহাট সেকশনে দীর্ঘ ২০ বছর আগেই লাইফ টাইম অতিক্রম করা জরাজীর্ণ ইঞ্জিন দিয়ে চলানো হচ্ছে আন্তঃনগর, লোকাল ও মেইল ট্রেনগুলো। ফলে গতিহীনতা এবং পথিমধ্যে অকেজো হয়ে পড়াসহ নানা কারণে এই সেকশনে নির্ধারিত সময়ে কোন ট্রেনই চলাচল করতে সক্ষম হচ্ছে না।

রেলওয়ে সূত্রে জানা গেছে, প্রয়োজনীয় ইঞ্জিনের অভাবে ক্রটিপূর্ণ ওইসব ইঞ্জিন দিয়েই খুঁড়িয়ে খুঁড়িয়ে চলছে পশ্চিমাঞ্চল রেলের ট্রেনগুলো। প্রতিনিয়তই ট্রেনগুলো বিলম্বে চলাচল করার কারণে যাত্রীদের দুর্ভোগ বৃদ্ধি পেয়েছে। ফলে যাত্রীরা ট্রেনে চলাচল পরিহার করে বাসে চলাচল করতে বাধ্য হচ্ছে। এ জন্য জনদুর্ভোগ যেমন বেড়েছে, তেমনি রেলের যাত্রীর পরিমাণও ব্যাপক হারে কমেছে।

বাংলাদেশ রেলওয়ে পশ্চিমাঞ্চলের লালমনিরহাট-বোনারপাড়া-সান্তাহার রেললাইনে লোকাল, মেইল, আন্তঃনগরসহ প্রায় ১২টি আপ-ডাউন ট্রেন চলাচল করে থাকে। অথচ আগে ২০টি ট্রেন আপ-ডাউন করত। প্রয়োজনীয় ইঞ্জিনের অভাবে রামসাগর, ৪৮১ ও ৪৮২ আপ ও ডাউন ৪টি ট্রেন দীর্ঘদিন যাবত বন্ধ করে দেয়া হয়েছে। ব্রিটিশ আমলে বাংলাদেশ রেল প্রতিষ্ঠার পর কয়লার ইঞ্জিনের পরিবর্তন ঘটিয়ে আশির দশকে প্রথম ডিজেল চালিত ইঞ্জিন চালু করা হয়। পরবর্তী সময় এই লাইনে কিছু সংখ্যক হাংগেরীতে নির্মিত ডিজেল চালিত ইঞ্জিন নিয়ে আসা হয়। বর্তমানে এসব ইঞ্জিনের লাইফ টাইম অনেক আগেই অতিক্রান্ত হয়েছে। এমনকি কোন ইঞ্জিনের ৩০ বছর আবার ২৫ বছর পূর্বেই শেষ হয়েছে লাইফ টাইম।

এই মাত্রা পাওয়া