১৫ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

চট্টগ্রামে মালয়েশিয়া শো শুরু

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ চট্টগ্রামে শনিবার শুরু হয়েছে দু’দিনব্যাপী ‘মালয়েশিয়া শো’। মালয়েশিয়া হেলথ কেয়ার সার্ভিসেস লিমিটেড এবং মালয়েশিয়া হেলথ কেয়ার ট্রাভেল কাউন্সিলের যৌথ উদ্যোগে সকালে নগরীর হোটেল পেনিনসুলায় আয়োজিত এই আয়োজনের উদ্বোধন করেন সিটি মেয়র এম মনজুর আলম। এ সময় উপস্থিত ছিলেন ঢাকায় নিযুক্ত মালয়েশিয়ার হাইকমিশনার নরলিন বিনতে ওথম্যান।

মালয়েশিয়া শো’র উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন চট্টগ্রাম মেডিক্যাল কলেজের অধ্যাপক ডাঃ সেলিম মোহাম্মদ জাহাঙ্গীর ও বিএমএ’র সভাপতি ডাঃ মজিবুল হক খান। হোটেল পেনিনসুলায় আয়োজিত মালয়েশিয়া শো প্রতিদিন দর্শনার্থীদের জন্য সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত উন্মুক্ত থাকবে।

জয়পুরহাট চিনিকলে আখ মাড়াই শুরু

নিজস্ব সংবাদদাতা, জয়পুরহাট ॥ প্রায় ২৪ কোটি টাকার অবিক্রীত চিনি গুদামে রেখে শুক্রবার জয়পুরহাট চিনিকলের আখ মাড়াই মৌসুমের উদ্বোধন করা হয়। উদ্বোধন করেন প্রবীণ আখচাষী আব্দুর রহমান।

জয়পুরহাট চিনিকল সূত্রে জানা যায়, চলতি ২০১৪-১৫ মৌসুমে রোপণকৃত ৯ হাজার ৪৩০ একর জমির উৎপাদিত ৯০ হাজার টন আখ থেকে ৬ হাজার ৫৫০ টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। আখ থেকে চিনি আহরণের পরিমাণ ৭.২৫ ধরা হয়েছে। গত ২০১৩-১৪ মৌসুমে ১ লাখ ২৬ হাজার ১১৬ টন উৎপাদিত আখ থেকে ৯ হাজার টন চিনি উৎপাদন হয়েছিল।

গত মৌসুমে আখচাষীদের উৎপাদিত আখের মূল্য চিনিকল কর্তৃপক্ষ সময়মতো দিতে না পারায় আখচাষীরা আখ উৎপাদনে হতাশাগ্রস্ত হয়ে আখ রোপণ স্থগিত রাখে। ফলে প্রায় ৩৬ হাজার টন আখ চলতি মৌসুমে কম পাওয়া যাবে। এতে করে প্রায় সাড়ে ৩ হাজার টন চিনি কম উৎপাদন হবে।