২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

জাতীয় স্কুল হকির বর্ণাঢ্য উদ্বোধন

স্পোর্টস রিপোর্টার ॥ বুধবার থেকে মওলানা ভাসানী জাতীয় হকি স্টেডিয়ামে শুরু হয়েছে ‘ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক জাতীয় স্কুল হকি টুর্নামেন্ট।’ আন্তর্জাতিক হকি ফেডারেশনের সভাপতি লিয়েন্দ্রো নেগ্রে এ প্রতিযোগিতার উদ্বোধন করেন। এবারের প্রতিযোগিতায় ১২০ দল অংশ নিচ্ছে। দেশের ১১ ভেন্যুতে প্রাথমিক পর্বের খেলাগুলো অনুষ্ঠিত হবে। ভেন্যুগুলো হলো ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, ফরিদপুর, যশোর, চুয়াডাঙ্গা, দিনাজপুর, কুমিল্লা, সিলেট, বরিশাল ও ময়মনসিংহ। প্রাথমিক পর্ব শেষে মূলপর্বে উত্তীর্ণ হবে ৩২ দল। এদের নিয়ে ঢাকায় অনুষ্ঠিত হবে মূলপর্বের খেলা। আগামী জানুয়ারির শেষ সপ্তাহ থেকে ভেন্যুসমূহের বাছাইপর্ব অনুষ্ঠিত হবে। মওলানা ভাসানী হকি স্টেডিয়ামে নতুন নীল টার্ফ বসানোর পর ঢাকা অঞ্চলের খেলা ফেব্রুয়ারির মাঝামাঝি থেকে শুরু হবে।

এ প্রতিযোগিতার মিডিয়া পার্টনার এটিএন বাংলা। উদ্বোধনী অনুষ্ঠানে থিম সং পরিবেশন করেন দেশের জনপ্রিয় কণ্ঠশিল্পী এসআই টুটুল। গান গাওয়ার সময় রিক্সায় তাঁর সঙ্গে হাস্যোজ্জ্বল অবস্থায় বসা ছিলেন নেগ্রেও! সঙ্গে ছিল বর্ণাঢ্য ডিসপ্লে প্রদর্শনী। ডিসপ্লেতে অংশ নেয় বাংলাদেশ একাডেমি অব ফাইন আর্টসের শিক্ষার্থীরা। এছাড়া একটি প্রদর্শনী খেলা অনুষ্ঠিত হয়। আরমানিটোলা সরকারী উচ্চ বিদ্যালয় ও ফতুল্লা পাইলট উচ্চ বিদ্যালয়ের মধ্যে প্রদর্শনী ম্যাচটি গোলশূন্য ড্র হয়।

বাংলাদেশ হকি ফেডারেশনের সভাপতি এয়ার মার্শাল ইনামুল বারী, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেন শিকদার, জাতীয় স্কুল হকি কমিটি এবং এটিএন বাংলা ও এটিএন নিউজের চেয়ারম্যান ড. মাহফুজুর রহমান, জাতীয় হকি ফেডারেশনের সাধারণ সম্পাদক খাজা রহমতউল্লাহ্ এবং উদ্বোধনী-সমাপনী কমিটির চেয়ারম্যান কর্নেল (অব) মীর মোতাহার হাসান।

ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকসহ আমন্ত্রিত অতিথি, শিক্ষার্থী, অভিভাবকসহ আমন্ত্রিত ব্যক্তিবর্গ মনোজ্ঞ এই অনুষ্ঠান উপভোগ করেন। উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন প্রতিযোগিতায় অংশগ্রহণকারী ২১ স্কুলের প্রতিযোগী, শিক্ষকসহ শিক্ষার্থীরা।

এবার সব স্কুলগুলোকে হকি খেলার সব ধরনের সরঞ্জাম দিয়ে সাহায্য করছে হকি ফেডারেশন। প্যাড, স্টিক, গার্ড থেকে শুরু করতে সব সরঞ্জাম দেয়া হয়েছে ১২০ স্কুলকে। ফেডারেশনের পক্ষ থেকে স্কুল হকির প্রথম পর্বের ৪৬ ছেলেকে বৃত্তি প্রদান করা হচ্ছে নিয়মিতভাবে।

‘শৈশব দুরন্ত হকিতে আনন্দ’Ñএই সেøাগানে গত ১ ফেব্রুয়ারি উদ্বোধন করা হয় জাতীয় স্কুল হকির প্রথম আসর। প্রতিযোগিতার প্রথম আসরে চ্যাম্পিয়ন হয় রাজশাহীর আল-হিকমা মুসলিম একাডেমি। ৯ এপ্রিল মওলানা ভাসানী হকি স্টেডিয়ামে অনুষ্ঠিত ফাইনাল খেলায় তারা ২-১ গোলে যশোর মিউনিসিপ্যাল প্রিপারেটরি স্কুলকে হারায়।

এর আগে বাংলাদেশ হকি ফেডারেশনের আয়োজনে স্কুলভিত্তিক প্রতিযোগিতায় ১৯৯৪ সালে নারায়ণগঞ্জ হাইস্কুল, ১৯৯৫ সালে রাজশাহী মেডিক্যাল কলেজ ক্যাম্পাস হাইস্কুল, ১৯৯৮ ও ২০০০ সালে রাজশাহী কসবা হাইস্কুল, ২০০৩ ও ২০০৭ (মহানগরী) সালে আরমানিটোলা হাইস্কুল, ২০০৯ সালে (৬ বিভাগ) রাজশাহী কসবা উচ্চ বিদ্যালয়, ২০১২ সালে আরমানিটোলা সরকারী উচ্চ বিদ্যালয় (৯টি স্কুল, মহানগরী) এবং ২০১৩ সালে পিএম পাইলট হাইস্কুল, ঢাকা (৯টি স্কুল, মহানগরী) চ্যাম্পিয়ন হয়।

নির্বাচিত সংবাদ