২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সোঙ্গাকে ছিটকে দিল চোট

স্পোর্টস রিপোর্টার ॥ নতুন মৌসুম শুরুর আগেই দুঃসংবাদ শুনতে হলো জো উইলফ্রেইড সোঙ্গা ভক্তদের। চোটের কারণে হোপম্যান কাপ থেকে নিজের নাম প্রত্যাহার করে নিলেন ফ্রান্সের এক নাম্বার এই টেনিস তারকা। বৃহস্পতিবার টুর্নামেন্ট থেকে সোঙ্গার নাম প্রত্যাহার করার বিষয়টি নিশ্চিত করেন আয়োজক কর্তৃপক্ষ। আগামী বছরের জানুয়ারিতে অস্ট্রেলিয়ায় হবে হোপম্যান কাপ টুর্নামেন্ট। আর সেই প্রতিযোগিতায় মিশ্র দলের হয়ে পারফর্ম করার কথা ছিল তার।

মাঠে ফিরেই আজমলের উইকেট

স্পোর্টস রিপোর্টার ॥ ঘরোয়া ক্রিকেট দিয়ে তিন মাস পর ক্রিকেট মাঠে ফিরেছেন পাকিস্তানী অফস্পিনার সাঈদ আজমল। শুক্রবার কেনিয়ার বিপক্ষে পাকিস্তান ‘এ’ দলের হয়ে ‘আন অফিসিয়াল’ ওয়ানডে ম্যাচে খেলেছেন তিনি। ৬ ওভারে ২৩ রান দিয়ে নিয়েছেন ১ উইকেট। দল জিতেছে ১১৮ রানের বড় ব্যবধানে। লাহোরে আজ শেষ ম্যাচেও থাকছেন আজমল। অবৈধ বোলিং এ্যাকশনের জন্য আন্তর্জাতিক ক্রিকেটে থেকে নিষিদ্ধ এই তারকা ক্রিকেটার।

এ ব্যাপারে পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) এক কর্মকর্তা জানিয়েছেন, বিশ্বকাপের খুব বেশি সময় নেই। তাই প্রতিযোগিতামূলক ক্রিকেটে আজমলকে অন্তর্ভুক্ত করা হয়েছে। তার বোলিং এ্যাকশনের বিষয়টি খতিয়ে দেখছে বোর্ড।

বোর্ডের এমন সিদ্ধান্তে খুশি আজমল। বলেছেন, ‘এটা আমার জন্য ভাল সুযোগ। কারণ নিজের বোলিং এ্যাকশন কতটা সংশোধন করতে পেরেছি তা বুঝতে পারব।’ আর সবকিছু ঠিক থাকলে সহসা আজমলকে বিশেষজ্ঞ টিমে পাঠানো হবে। বিশেষজ্ঞ টিম সন্তুষ্ট হলেই আন্তর্জাতিক ক্রিকেটে ফিরতে নিয়ন্ত্রক সংস্থা আইসিসির চূড়ান্ত পরীক্ষায় অংশ নেবেন তিনি, উতড়ে গেলে মিলবে ছাড়পত্র। অবৈধ এ্যাকশনের জন্য নিষিদ্ধ হলেও ঘরোয়া ক্রিকেটে খেলতে বাধা ছিল না আজমলের। কিন্তু সংশোধন প্রক্রিয়ার ব্যস্ততা ও মনোযোগী হতেই এতদিন বাইরে ছিলেন। সাবেক তারকা সাকলাইন মুস্তাকের তত্ত্বাবধানে চলছে পুনর্বাসন। বোলিং এ্যাকশনের ত্রুটি সারতে ইতোমধ্যে বিভিন্ন ল্যাবে যাচাই ও ইনডোর প্র্যাকটিসে পুনর্বাসন প্রক্রিয়ার মধ্য দিয়ে যাচ্ছেন ৩৬ টেস্টে ১৭৮ উইকেট এবং ১১১ ওয়ানডেতে ১৮৩ উইকেট নেয়া ৩৭ বছরের আজমল।

ইতোমধ্যে নিরপেক্ষ বেসরকারী পরীক্ষায় সম্প্রতি আজমলের অফস্পিন এবং দ্রুতগতির ডেলিভারিকে বৈধ বলেছে। কিন্তু ১৫ ডিগ্রীর মধ্যে আসেনি বলে ‘দুসরা’ বৈধতা পায়নি। ধারণা করা হচ্ছে বিশ্বকাপ সামনে রেখে শীঘ্রই পিসিবি তাকে আবার উপস্থাপন করবেন আইসিসির সামনে। ত্রিশ সদস্যের বিশ্বকাপ দলে আছেন আজমল।

কুইক সিটি কলেজ রাগবি শুরু

স্পোর্টস রিপোর্টার ॥ বাংলাদেশ রাগবি ফেডারেশনের (ইউনিয়ন) ব্যবস্থাপনায় এবং বাংলাদেশ বিজনেস কনসালটিংয়ের পৃষ্ঠপোষকতায় ‘কুইক সিটি কলেজ রাগবি প্রতিযোগিতা’ পল্টন মাঠে শুরু হয়েছে শুক্রবার থেকে। উদ্বোধনী দিনের খেলায় আদমজী ক্যান্টনমেন্ট কলেজ ১৯-০ পয়েন্টে ঢাকা কামার্স কলেজকে, গাজীপুর ক্যান্টনমেন্ট কলেজ ৫-০ পয়েন্টে ইমপিরিয়াল কলেজকে, ক্যামব্রিয়ান কলেজ ১৫-৩ পয়েন্টে রাজেন্দ্রপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এ্যান্ড কলেজকে এবং গাজীপুর ক্যান্টনমেন্ট কলেজ ৮-০ পয়েন্টে কবি নজরুল কলেজকে হারায় (একই দিনে গাজীপুর ক্যান্টনমেন্ট কলেজ ২ ম্যাচ খেলে)। প্রধান অতিথি হিসেবে প্রতিযোগিতার উদ্বোধন করেন শিক্ষা যুগ্মসচিব আমিনুল ইসলাম খানসহ রাগবি ফেডারেশনের সাধারণ সম্পাদক মৌসুম আলী।

এএফসি অনুর্ধ-২৩ চ্যাম্পিয়নশিপে বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টার ॥ মালয়েশিয়ার কুয়ালালামপুরে বৃহস্পতিবার অনুষ্ঠিত হয়েছে এশিয়ান ফুটবল কনফেডারেশনের (এএফসি) অনুর্ধ-২৩ চ্যাম্পিয়নশিপ ২০১৬-এর বাছাইপর্বের পশ্চিম অঞ্চলের ড্র। এতে ‘ই’ গ্রুপে পড়েছে স্বাগতিক বাংলাদেশ। তাদের গ্রুপে থাকা অপর তিনটি দল হচ্ছে- সিরিয়া, উজবেকিস্তান ও ভারত। এশিয়াকে দুটি ভাগে ভাগ করে ১০টি গ্রুপে বাছাইপর্বের খেলা হবে। ১৫ দল নিয়ে কাতারে অনুর্ধ-২৩ চ্যাম্পিয়নশিপ টুর্নামেন্টের মূলপর্ব হবে। প্রতিটি গ্রুপের চ্যাম্পিয়ন দল মূলপর্বে খেলার যোগ্যতা পাবে। আর গ্রুপের সেরা পাঁচটি দল তাদের সঙ্গে যোগ দেবে। ২০১৫ সালের মার্চে শুরু হবে বাছাইপর্ব। আর মূলপর্ব হবে ২০১৬ সালের জানুয়ারিতে।