২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ইটিএফ প্রবর্তনে বিএসইসির কমিটি গঠন

অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশের পুঁজিবাজারে এক্সচেঞ্জ ট্রেডেড ফান্ড (ইটিএফ) প্রবর্তন ও নীতিমালা প্রণয়নের উদ্দেশ্যে তিন সদস্যের কমিটি গঠন করেছে বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

মঙ্গলবার বিকেলে বিএসইসি এ সংক্রান্ত একটি আদেশ জারি করেছে। প্রতিষ্ঠানটির নির্বাহী পরিচালক ও দায়িত্বপ্রাপ্ত মুখপাত্র মোঃ সাইফুর রহমান সাংবাদিকদের এই তথ্য জানিয়েছেন। গঠিত কমিটির সদস্যরা হলেনÑ নির্বাহী পরিচালক এম হাসান মাহমুদ (আহ্বায়ক), পরিচালক শফিউল আজম (সদস্য) ও উপ-পরিচালক শেখ মোহাম্মদ লুৎফুল কবির (সদস্য সচিব)।

জানা গেছে, এক্সচেঞ্জ ট্রেডেড ফান্ড প্রবর্তনের লক্ষ্যে এ সংক্রান্ত কার্যক্রম পরিচালনাসহ সার্বিক কাঠামো ও প্রয়োজনীয় নীতিমালা প্রণয়নের লক্ষ্যে কমিটি গঠন করা হয়েছে। কমিটি ইটিএফ প্রবর্তনের লক্ষ্যে বিদ্যমান সিকিউরিটিজ আইন ও পরিচালনা কাঠামো পর্যালোচনা করে একটি প্রাথমিক প্রতিবেদন তৈরি করবে। প্রতিবেদনটি আগামী ৩০ কার্যদিবসের মধ্যে কমিশনে দাখিল করবে। পরবর্তী সময়ে কমিশনের নির্দেশে ইটিএফের পূর্ণাঙ্গ নীতিমালা দাখিল করবে। কমিটি প্রয়োজনে সদস্য সংখ্যা বাড়াতে পারবে। আর এ কমিটির সার্বিক দিকনির্দশনা ও তত্ত্বাবধান করবেন বিএসইসির কমিশনার অধ্যাপক হেলাল উদ্দিন নিজামী। উল্লেখ্য, ইটিএফ হলো এক ধরনের বেমেয়াদী মিউচুয়াল ফান্ড। তবে বেমেয়াদী হলেও এ ফান্ডগুলো শেয়ারবাজারে কেনাবেচা হয়। প্রথাগত বেমেয়াদী মিউচুয়াল ফান্ড শেয়ারবাজারে তালিকাভুক্ত হয় না। এ ছাড়া প্রথাগত মিউচুয়াল ফান্ড থেকে তালিকাভুক্ত বা তালিকাভুক্ত নয় এমন যে কোন কোম্পানির শেয়ারে বিনিয়োগ করা যায়।