১৩ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

জিনতাওয়ের সহকারীর বিরুদ্ধে তদন্ত শুরু

  • শি জিনপিংয়ের দুর্নীতি বিরোধী অভিযানে জোরালো গতি

চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি দেশটির সাবেক প্রেসিডেন্ট হু জিনতাওয়ের একজন শীর্ষ সহকারী কর্মকর্তার বিরুদ্ধে ওঠা দুর্নীতির অভিযোগের তদন্ত শুরু করেছে। এ থেকে ধারণা পাওয়া যায় দুর্নীতির বিরুদ্ধে বর্তমান প্রেসিডেন্ট শি জিনজিপিং অভিযান চালিয়ে যাওয়ার ব্যাপারে দৃঢ়প্রতিজ্ঞ। রাষ্ট্রীয় বার্তাসংস্থা সিনহুয়া রাতে এক বিবৃতিতে জানিয়েছে, শৃঙ্খলা ভঙ্গজনিত গুরুতর অভিযোগের বিষয়ে তদন্তের জন্য লিং ঝুয়াকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। দুর্নীতি ও ক্ষমতার অপব্যবহার বোঝাতে রাষ্ট্রীয় গণমাধ্যমটি এরকম শব্দ ব্যবহার করে থাকে। এ বিষয়ে বিস্তারিত কিছু জানান হয়নি। ইন্টারন্যাশনাল হেরাল্ড ট্রিবিউন।

লিং ছিলেন জিনতাওয়ের অন্যতম বিশ্বাসভাজন সহযোগী। ২০১২ সালে সেপ্টেম্বরে পদত্যাগ করার পর থেকেই তার প্রভাব ধীরে ধীরে কমে গেছে। তাকে হোয়াইট হাউসের চীফ অব স্টাফের সঙ্গে তুলনা করা হতো। এটাও মনে করা হতো যে, লি সম্ভবত শীঘ্রই পলিটব্যুরো সদস্য হতে চলেছেন। ইউনিভার্সিটি অব নটিংহামের চায়না পলিসি ইনস্টিটিউটের চীনা রাজনীতি অধ্যয়নকারী স্টিভ স্যাং বলেছেন, শি যে তার পূর্বসূরীর সহযোগীদের বিরুদ্ধে ওঠা দুর্নীতির অভিযোগ তদন্ত করতে পিছ পা হবেন না লিংকে জিজ্ঞাসাবাদের মধ্য দিয়ে সেই বার্তাটি স্পষ্ট করে দিলেন। তিনি বলছেন, এখানে উল্লেখযোগ্য বিষয় হলো শি দুর্নীতিবিরোধী অভিযান অব্যাহত রাখতে পারবেন বলে আভাস পাওয়া যাচ্ছে। এর ফলে দলের মধ্যে তার অবস্থান যেমন শক্ত হবে তেমনি দেশ পরিচালনার ক্ষেত্রে দল আরও শক্তিশালী ভূমিকা পালন করতে পারবে। স্টিভ এক ইমেলে একথা বলেছেন। লিং এর দুর্নীতির তদন্তের বিষয়টি আরও একটি প্রাসাদ ষড়যন্ত্রের মুখ খুলে দিতে পারে বলে বিশ্লেষকদের কেউ কেউ বলছেন।

বছর দুই আগে লিং বেজিং রিং রোডে গাড়ি চালানোর সময় একটি দুর্ঘটনা ঘটিয়ে ছিলেন। ওই ঘটনায় লিংয়ের ছেলে লিং গু এবং একজন নারী গুরুতরভাবে আহত হয়েছিলেন। ফেরারি গাড়ির আরোহী ওই নারী অসুস্থ অবস্থায় মারা যান। বলা হয়ে থাকে দুর্ঘটনায় নিহত নারীর পরিবার যেন বিষয়টি আদালত পর্যন্ত নিয়ে না যায় সেজন্য পার্টির পক্ষ থেকে গোপনে বিপুল পরিমাণ অর্থ দেয়া হয়েছিল। লিংকেও ছেলের মৃত্যুর ক্ষতিপূরণ বাবদ বড় অঙ্কের অর্থ দেয়া হয়। লিংয়ের ছেলে পিকিং ইউনিভার্সিটির স্নাতক ছিলেন।