১০ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ম্যানইউ কোচ ভ্যান গালের বিশ্বাস!

স্পোর্টস রিপোর্টার ॥ রবিবার চলতি বছরের শেষ ম্যাচ খেলেছে ম্যানচেস্টার ইউনাইটেড। শক্তিশালী টটেনহ্যামের বিপক্ষে সেই ম্যাচে গোলশূন্য ড্র করেছে লুইস ভ্যান গালের দল। তারপরও পয়েন্ট টেবিলের কোন পরিবর্তন হয়নি তাদের। ফলে চেলসি এবং ম্যানচেস্টার সিটির পর তৃতীয় স্থানে থেকেই ২০১৪ সাল শেষ করল তারা। লুইস ভ্যান গালের লক্ষ্য এখন নতুন বছর। সাবেক হল্যান্ডের এই কোচের বিশ্বাস ২০১৫ সালে ম্যানচেস্টার ইউনাইটেড আরও বেশি ভাল করবে। এ বিষয়ে তিনি বলেন, ‘আমরা এখনও শিরোপা জয়ের স্বপ্ন দেখছি। এর কারণ প্রতি সপ্তাহেই দল হিসেবে আমরা উন্নতি করছি। অবশ্যই, আমরা ২০১৫ সালে আরও বেশি ভাল করব। অপেক্ষা করে সেটাই এখন দেখেন।’

রবিবার ইংলিশ প্রিমিয়ার লীগে ম্যানচেস্টার ইউনাইটেডের প্রতিপক্ষ ছিল শক্তিশালী টটেনহ্যাম হটস্পার। কিন্তু সেই ম্যাচ থেকে কোন পয়েন্ট লাভ করতে পারেনি তারা। তবে এতে মোটেও হতাশ নন রেড ডেভিলদের কোচ। বরং প্রতিপক্ষ স্পার্সরা যে ভাল খেলেই ড্র করেছে সেটাই স্বীকার করেছেন। এ বিষয়ে তিনি বলেন, ‘আমি মনে করি টটেনহ্যাম হটস্পার এদিন আমাদের চেয়ে অনেক ভাল খেলেছে। বিশেষ করে ম্যাচের প্রথমার্ধে তারা বেশি সুযোগ তৈরি করেছিল। কিন্তু সেগুলোকে কাজে লাগাতে পারে নাই। তবে আমি খেলোয়াড়দের পারফর্মেন্সে আমি সন্তুষ্ট। কারণ খেলোয়াড়দের প্রচেষ্টা ছিল শতভাগ। বক্সিং ডে ম্যাচের ৪৮ ঘণ্টারও কম সময়ের বিরতির পর আবারও মাঠে নামাটা কঠিন। আর সেই কঠিন কাজটাই খেলোয়াড়রা করতে সক্ষম হয়েছে।’ শুধু কোচ লুইস ভ্যান গালই নন। ইউনাইটেড নিজেদের সেরা ফর্মে ফিরবে বলে মনে করেন ক্লাবটির মিডফিল্ডার মাইকেল ক্যারিক এবং রিও ফার্ডিনান্ড। পয়েন্ট টেবিলের শীর্ষ তিনে থেকে ইংলিশ প্রিমিয়ার লীগ শেষ করার মাধ্যমে উয়েফা চ্যাম্পিয়ন্স লীগের আগামী আসরে খেলার যোগ্যতা অর্জন করবে ম্যানচেস্টার ইউনাইটেড বলে মন্তব্য করেছেন রিও ফার্ডিনান্ডও। চলতি মৌসুমের শুরুতে বিপর্যয়ে পড়লেও এখন ভাল অবস্থানে রেড ডেভিলরা। যে কারণেই চ্যাম্পিয়ন্স লীগের যোগ্যতা অর্জনের খুব কাছাকাছি চলে এসেছে লুইস ভ্যান গালের শিষ্যরা।

ইংলিশ প্রিমিয়ার লীগের সবচেয়ে সফল দল ম্যানচেস্টার ইউনাইটেড। অথচ গত মৌসুমে ইউরোপ সেরার লড়াইয়ে খেলার যোগ্যতা অর্জন করতে পারেনি তারা। তবে এক বছর অনুপস্থিত থাকার পর আবারও ইউরোপ সেরার লড়াইয়ে অংশগ্রহণের সুযোগ সৃষ্টির পথেই রয়েছে ইউনাইটেড। আর কিউপিআরের ডিফেন্ডার ফার্ডিনান্ড মনে করেন ইউরোপের অভিজাত উয়েফা টুর্নামেন্টের আগমী আসরের কয়েকটি ম্যাচ যে ওল্ড ট্রাফোর্ডে আয়োজিত হবে সে ব্যাপারে অনেকটাই নিশ্চিত তিনি। এ বিষয়ে এক সাক্ষাতকারে ৩৬ বছর বয়সী রিও ফার্ডিনান্ড বলেন, ‘ছয় সপ্তাহ আগেই আমি আশা প্রকাশ করে বলেছিলাম যে তারা চ্যাম্পিয়ন্স লীগে অংশগ্রহণ করতে পারবে। তাদের দেখেই আমি বলেছিলাম যে তারা অবশ্যই তৃতীয় অবস্থান নিয়ে লীগ শেষ করবে। তারা চ্যাম্পিয়ন্স লীগে খেলবে এবং অন্তত একটি শিরোপা এই মৌসুমে জয়ের স্বাদ পাবে। আর এখন যেভাবে ম্যানইউ এগুচ্ছে সেটি যদি ধরে রাখতে পারে তাহলে লীগ টেবিলের দুই কিংবা এক নম্বর স্থানটিও দখল করতে পারে।