১২ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই ঘন্টায়    
ADS

প্রয়াসে একীভূত শিক্ষা বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন উদ্বোধন

বাংলাদেশ সেনাবাহিনী পরিচালিত ঢাকা সেনানিবাসের ‘প্রয়াস’ বিশেষায়িত শিক্ষা প্রতিষ্ঠানে শুক্রবার এশিয়ান সেন্টার ফর ইনক্লুসিভ এডুকেশনের উদ্যোগে দ্বিতীয়বারের মতো তিন দিনব্যাপী ‘একীভূত শিক্ষাবিষয়ক আন্তর্জাতিক সম্মেলন-২০১৫’ উদ্বোধন করা হয়েছে। সম্মেলনের প্রতিপাদ্য হচ্ছে ‘এ্যাচিভিং ইনক্লুসিভ এডুকেশন থ্রু পোস্ট ইএফএ গোলস ২০১৫-হাউ ফার আর উই?’ প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী এ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান সম্মেলন উদে¦াধন করেন। বিশেষ অতিথি ছিলেন সেনাবাহিনীর এ্যাডজুটেন্ট জেনারেল মেজর জেনারেল মোঃ মাহফুজুর রহমান, আরসিডিএস, এনডিসি, এএফডব্লিউসি, পিএসসি, পিএইচডি। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের অধ্যাপক এম নাজমুল হক। বাংলাদেশসহ বিশ্বের ২০ দেশের শিক্ষা বিশেষজ্ঞ প্রতিনিধিগণ তিন দিনব্যাপী এ সম্মেলনে অংশগ্রহণ করছেন।

এ সম্মেলন সম্মিলিতভাবে আয়োজন করেছে প্রয়াস, ঢাকা সেনানিবাস, ইউনেস্কো ঢাকা, প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ, সাইট সেভারস, মানুষের জন্য ফাউন্ডেশন, সিবিএম, ডিআরআরএ, নিকেতন, এ্যাকশন এইড বাংলাদেশ এবং সেভ দ্য চিলড্রেন। সমাজ একীভূতকরণে ভূমিকা রাখার জন্য এবার সিআরপির প্রতিষ্ঠাতা মিস ভেলোরি এ টেইলরকে সম্মেলনের দ্বিতীয় দিন এশিয়ান সেন্টার ফর ইনক্লুসিভ এডুকেশনের উদ্যোগে নিরাফাত আনাম মেমোরিয়াল ইনক্লুশন এ্যাওয়ার্ড ২০১৫ প্রদান করা হবে। সম্মেলনের তৃতীয় দিন সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের উপাচার্য মেজর জেনারেল শেখ মামুন খালেদ, এসইউপি, পিএসসি।

তিন দিনব্যাপী এ সম্মেলনের সার্বিক তত্ত্বাবধানে রয়েছেন এশিয়ান সেন্টার ফর ইনক্লুসিভ এডুকেশনের নির্বাহী পরিচালক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক ড. এম তারিক আহসান এবং তাঁকে সার্বিক সহযোগিতায় নিয়োজিত আছেন বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের প্রয়াস ইনস্টিটিউট অব ¯েপশাল এডুকেশন এ্যান্ড রিসার্চের প্রধান প্রোগ্রাম সমন¡য়কারী মোঃ সিফাত আল হাসনাত।

-আইএসপিআর বিজ্ঞপ্তি।