২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

উত্তর কোরিয়াকে আরও বিচ্ছিন্ন করতে চায় যুক্তরাষ্ট্র

উত্তর কোরিয়ার সঙ্গে আন্তর্জাতিক অর্থ ব্যবস্থার অবশিষ্ট সম্পর্কটুকুও ছিন্ন করাতে চায় যুক্তরাষ্ট্র। সনি পিকচার্সের বিরুদ্ধে সাইবার হামলার পাল্টা ব্যবস্থা হিসেবে যুক্তরাষ্ট্র ওই লক্ষ্যে নিষেধাজ্ঞাকে কাজে লাগানোর পরিকল্পনা করছে। যুক্তরাষ্ট্রের একজন উর্ধতন ট্রেজারি কর্মকর্তা মঙ্গলবার এ কথা জানিয়েছেন। খবর এএফপি।

ওই কর্মকর্তা ড্যানিয়েল গ্লাসার বলেন, ইতোপূর্বে আরোপ করা নিষেধাজ্ঞায় চীনের প্রধান প্রধান বাণিজ্যিক ব্যাংকসহ শত শত বিদেশী ব্যাংককে উত্তর কোরিয়ার সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক রাখতে নিরুৎসাহিত করা হয়েছিল। এ কর্মকর্তা যুক্তরাষ্ট্রের অর্থ দফতরের সন্ত্রাসবাদে অর্থায়ন বিষয়ক সহকারী মন্ত্রী।

প্রেসিডেন্ট বারাক ওবামা ২ জানুয়ারি নতুন নিষেধাজ্ঞা ঘোষণা করেন। এ নিষেধাজ্ঞার উদ্দেশ্য হলো যেসব আর্থিক প্রতিষ্ঠান এখনও আন্তর্জাতিক অর্থব্যবস্থায় উত্তর কোরিয়াকে প্রবেশের সুযোগ দিচ্ছে তাঁদের চিহ্নিত করা। গ্লাসার বলেন, আমরা উত্তর কোরিয়ার যে কোন সরকারী এজেন্সি বা সরকারী কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে পারি। যে বা যারা উত্তর কোরিয়াকে সহায়তা বা সমর্থন দেবে তাদের প্রতিও নিষেধাজ্ঞা আরোপ করা হতে পারে।

প্রসঙ্গত উত্তর কোরীয় শীর্ষনেতা কিম জন উনকে নিয়ে ব্যঙ্গাত্মক চলচ্চিত্র দি ইন্টারভিউ নির্মাণ করে সনি পিকচার্স। এর প্রতিশোধ নিতে সনি পিকচার্সের ওয়েবসাইট হ্যাক করে উত্তর কোরিয়া এমন অভিযোগ করেন যুক্তরাষ্ট্রের গোয়েন্দা কর্মকর্তারা। তবে নিউইয়র্কে জাতিসংঘে নিযুক্ত উত্তর কোরিয়ার উপরাষ্ট্রদূত অ্যান মিয়ং হান সংবাদ সম্মেলনে এ অভিযোগ অস্বীকার করেছেন।