২১ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সংসদ অধিবেশন শুরু আজ ॥ ভাষণ দেবেন রাষ্ট্রপতি

সংসদ রিপোর্টার ॥ আজ সোমবার পর্দা উঠছে দশম জাতীয় সংসদের পঞ্চম অধিবেশনের। বিএনপি-জামায়াতের ডাকা টানা অবরোধের মধ্যেই আজ বিকেল চারটায় স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশনটি শুরু হবে। শীতকালীন অধিবেশনের পাশাপাশি এটি হবে নতুন বছরের অর্থাৎ ২০১৫ সালের প্রথম অধিবেশন। সংবিধান অনুযায়ী বছরের প্রথম অধিবেশন হওয়ায় আজ ভাষণ দেবেন রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ।

অধিবেশন সুষ্ঠুভাবে পরিচালনা ও নিরাপত্তার স্বার্থে রবিবার রাত থেকেই জাতীয় সংসদের চতুর্দিকে প্রায় এক বর্গকিলোমিটার এলাকায় সব ধরনের সভা-সমাবেশ, মিছিল নিষিদ্ধ ঘোষণা করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ। পঞ্চম অধিবেশন শেষ না হওয়া পর্যন্ত এ নিষেধাজ্ঞা বলবত থাকবে।

সংসদ অধিবেশনের সকল প্রস্তুতি ইতোমধ্যে শেষ করেছে সংসদ সচিবালয়। রেওয়াজ অনুযায়ী আজ অধিবেশনের শুরুতে শোক প্রস্তাব গ্রহণ এবং সভাপতিম-লীর প্যানেল নির্বাচনের পর পরই রাষ্ট্রপতি অধিবেশন কক্ষে প্রবেশ করবেন এবং ভাষণ দেবেন। রাষ্ট্রপতি তাঁর ভাষণে বর্তমান সরকারের অর্জিত সাফল্য তুলে ধরবেন ও ভবিষ্যত পরিকল্পনার দিকনির্দেশনা দেবেন। রাষ্ট্রপতির আগমন উপলক্ষে পুরো সংসদ ভবন এলাকায় নিñিদ্র নিরাপত্তা বলয় গড়ে তোলা হয়েছে।

নতুন বছরের প্রথম অধিবেশনের কারণে চলতি পঞ্চম অধিবেশনের মেয়াদ হবে দীর্ঘ। আগামী মার্চ পর্যন্ত এ অধিবেশন চলতে পারে বলে জানা গেছে। আজ সংসদ শুরুর আগে স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিতব্য সংসদের কার্য-উপদেষ্টা কমিটির বৈঠকে সংসদ অধিবেশনের মেয়াদ ও কার্যসূচী চূড়ান্ত করা হবে। বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিরোধী দলের নেতা বেগম রওশন এরশাদ উপস্থিত থাকবেন। রাষ্ট্রপতির ভাষণের পর তাঁকে ধন্যবাদ জানাতে আনীত ধন্যবাদ প্রস্তাবের ওপর দীর্ঘ আলোচনা শুরু হবে। সরকার ও বিরোধী দলের প্রায় সকল সদস্যই দীর্ঘ আলোচনায় অংশ নেবেন।

জানা গেছে, অধিবেশনের শুরু থেকেই অবরোধ-হরতালের নামে বিএনপি-জামায়াত জোটের পেট্রোলবোমা মেরে ও অগ্নিসংযোগ করে মানুষকে নৃশংসভাবে হত্যার কঠোর সমালোচনা করে সরকার ও বিরোধী দলের সদস্যরা সংসদকে উত্তপ্ত করে তুলতে পারেন। এ ঘটনার নিন্দা জানিয়ে একাধিক নিন্দা প্রস্তাব আনা হতে পারে বলেও জানা গেছে।

এদিকে সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে, সংসদের পঞ্চম অধিবেশনের জন্য শনিবার পর্যন্ত দুটি নতুন বিল জমা পড়েছে। এছাড়া আরও ৬টি পুরনো বিল জমা রয়েছে। পাশাপাশি সংসদ সচিবালয়ে ৫ম অধিবেশনের জন্য সহস্রাধিক প্রশ্ন ও বিভিন্ন বিধিতে নোটিস জমা পড়েছে। সর্বশেষ গত ৩০ নবেম্বর বর্তমান সংসদের চতুর্থ অধিবেশন শেষ হয়।

নির্বাচিত সংবাদ