১৩ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

হাঁটার শক্তি দেবে স্মার্ট সু

এবার মাইলের পর মাইল হাঁটলেও হাঁপিয়ে যাবেন না। উল্টো আরও হাঁটার শক্তি উপার্জন করবেন। লন্ডনের এইচএসজি নামে একটি প্রতিষ্ঠান বাজারে আনছে এমন একটি স্মার্ট সু, যাতে ব্যাটারির সঙ্গে যুক্ত থাকবে ওয়্যারলেস ট্রান্সমিটার ও সেন্সর। এছাড়া থাকবে শক হার্ভেস্টার। মাটিতে স্মার্ট জুতার হিলের পেছনের অংশ ধাক্কা খাওয়ার সঙ্গে সঙ্গে তা শক্তি উৎপাদন করে হাঁটতে থাকা ব্যক্তির শরীরে পাঠাবে। এর ফলে আরও হাঁটার শক্তি পাবে ওই ব্যক্তি। এর দাম কত হবে তা এখনও জানা যায়নি। - ওয়েবসাইট।

ইরাকে ৩৫০ ইয়াজিদীকে

মুক্তি দিয়েছে

আইএস

ইরাকের উত্তরাঞ্চলে ইয়াজিদী ধর্মীয় সম্প্রদায়ের প্রায় ৩৫০ সদস্যকে মুক্তি দিয়েছে জঙ্গীগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। মূলত বর্ষীয়ান ইয়াজিদীদের মুক্তি দিয়েছে জঙ্গীগোষ্ঠীটি, শনিবার তারা আইএস নিয়ন্ত্রিত এলাকার সীমা অতিক্রম করে কুর্দি নিয়ন্ত্রিত এলাকায় প্রবেশ করে। খবর বিবিসির।

কিরকুক শহরের কাছে কুর্দি কর্মকর্তারা তাদের অভ্যর্থনা জানান।

সবচেয়ে দামী মাছের ডিম

বিশ্বের সবচেয়ে দামী খাবার ক্যাভিয়ার। এর দাম প্রতিকেজি ৬ হাজার ৫৬১ ডলার। ক্যাভিয়ার আসলে স্টার্জান মাছের ডিম। এই মাছের দেখা মেলে উত্তর ও মধ্য এশিয়া, ইউরোপ ও উত্তর আমেরিকায়। সবচেয়ে উৎকৃষ্টমানের ক্যাভিয়ার আসে কৃষ্ণসাগর ও কাস্পিয়ান সাগর থেকে। বিশ্বের ক্যাভিয়ারের ৯০ শতাংশ আসে ভলগা ও ওরাল নদী থেকে। স্টার্জান মাছও বিশ্বের সবচেয়ে দামী মাছ।-ওয়েবসাইট