২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

পুড়িয়ে মানুষ হত্যা ॥ প্রতিবাদে সাংস্কৃতিক সমাবেশ

জনকণ্ঠ ডেস্ক ॥ অবরোধে বোমা ও আগুনে পুড়িয়ে মানুষ হত্যার প্রতিবাদে নারায়ণণঞ্জ, নেত্রকোনা, কিশোরগঞ্জ ও রাজশাহী বিশ্ববিদ্যালয়, গাইবান্ধা, যশোর, নওগাঁ ও রাজবাড়ীতে মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। খবর স্টাফ রিপোর্টার, নিজস্ব সংবাদদাতা ও সংবাদদাতাদের পাঠানোÑ

নারায়ণগঞ্জ ॥ দেশে ক্রমবর্ধমান সহিংসতা ও মানুষ পুড়িয়ে মারা বন্ধের দাবিতে নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোট শনিবার দুপুরে শহরের বঙ্গবন্ধু সড়কে প্রেসক্লাবের সামনে মানববন্ধন কর্মসূচির আয়োজন করে। নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোটের সভাপতি প্রদীপ ঘোষ বাবুর সভাপতিত্বে অনুষ্ঠিত এ কর্মসূচীতে বক্তব্য রাখেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব রফিউর রাব্বি, নারায়ণগঞ্জ নাগরিক কমিটির সাধারণ সম্পাদক আবদুর রহমান, জেলা ওয়ার্কার্স পার্টি নেতা হিমাংশু সাহা, জেলা বাসদ নেতা নিখিল দাস, আবৃত্তিকার ও সংগঠন ভবানী শংকর রায় প্রমুখ।

নেত্রকোনা ॥ রাজনীতির নামে বিএনপি-জামায়াত জোটের সহিংসতার প্রতিবাদে নেত্রকোনার বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের যৌথ উদ্যোগে শনিবার মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। সকাল ১১টায় জেলা সদরের কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে অনুষ্ঠিত সমাবেশে উদীচীর জেলা সংসদের সভাপতি মোজাম্মেল হক বাচ্চুর সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন যুব ও ক্রীড়া উপমন্ত্রী আরিফ খান জয় এমপি, আওয়ামী লীগ নেতা হাবিবুর রহমান খান রতন প্রমুখ।

কিশোরগঞ্জ ॥ অবরোধ-হরতালের নামে নীতিহীন রাজনীতির ক্ষমতালিপ্সার আগুনে মানুষ পুড়িয়ে হত্যাসহ সব ধরনের সহিংসতার বিরুদ্ধে কিশোরগঞ্জে প্রতিবাদী অবস্থান কর্মসূচী অনুষ্ঠিত হয়েছে। শনিবার দুপুর ১১টায় শহরের রঙমহল চত্বরে ২ ঘণ্টাব্যাপী এ কর্মসূচীতে বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের কর্মীরা অংশ নেয়। এ সময় বক্তৃতা করেন জেলা সিপিবি সাধারণ সম্পাদক এ্যাডভোকেট এনামুল হক, জেলা ট্রেড ইউনিয়নের সাধারণ সম্পাদক শ্রমিক নেতা আঃ রহমান রুমী, সিপিবি নেতা আবুল হাশেম, জেলা উদীচীর সাধারণ সম্পাদক ফয়সাল আহমেদ প্রমুখ।

রাবি ॥ ২০ দলের ডাকা অবরোধে নাশকতা ও বোমা মেরে মানুষ পুড়িয়ে মারার প্রতিবাদে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। আওয়ামী আইন ছাত্র পরিষদ রাবি শাখার উদ্যোগে শনিবার বেলা সাড়ে ১১টার দিকে বিশ^বিদ্যালয়ের প্রধান ফটকে এ মানববন্ধন কর্মসূচী পালন করা হয়।

গাইবান্ধা ॥ আগুন দিয়ে পুড়িয়ে মানুষ হত্যা, সহিংসতা বন্ধ, জঙ্গীবাদের রাজনীতি নিষিদ্ধ ও গণতান্ত্রিক অধিকার রক্ষার দাবিতে শনিবার বিকেলে ঘণ্টাব্যাপী গাইবান্ধায় মানববন্ধন-সমাবেশের আয়োজন করা হয়। শহরের ডিবি রোড ১নং ট্রাফিক মোড়ে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী, যুব ইউনিয়ন, ছাত্র ইউনিয়ন ও মহিলা পরিষদ এ কর্মসূচীর আয়োজন করে।

যশোর ॥ রাজনীতির নামে সাধারণ মানুষকে পুড়িয়ে হত্যা ও হরতাল অবরোধের প্রতিবাদে যশোরে মানববন্ধন কর্মসূচী পালিত হয়েছে। শনিবার বিকেলে উদীচী শিল্পীগোষ্ঠীর উদ্যোগে শহরের গাড়িখানা রোডে (চিত্রা মোড়) মানববন্ধন কর্মসূচীতে বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ অংশগ্রহণ করেন।

রাজবাড়ী ॥ শনিবার বিকেলে রাজবাড়ী প্রেসক্লাব চত্বরে গণতন্ত্রের নামে সন্ত্রাস, সহিংসতা, হত্যা, অগ্নিসংযোগ ও বোমাবাজির বিরুদ্ধে রাজবাড়ী জেলা উদীচী শিল্পীগোষ্ঠীর উদ্যোগে মানববন্ধন কর্মসূচী পালিত হয়েছে।

নওগাঁ ॥ সারাদেশে অবরোধের নামে জ্বালাও পোড়াও এবং মানুষ খুনের মতো নারকীয় সহিংসতা, জঙ্গীবাদ ও নাশকতা বন্ধের দাবিতে শনিবার নওগাঁয় মানববন্ধন কর্মসূচী পালন করেছে উদীচী শিল্পী গোষ্ঠী নওগাঁ জেলা পরিষদ। বেলা সাড়ে ১০টা থেকে প্রায় ঘণ্টাকালব্যপী এই মানববন্ধন কর্মসূচী পালন করা হয় শহরের মুক্তির মোড় কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে প্রধান সড়কে।