২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সাঙ্গাকারার শতকে সান্ত¡নার জয় লঙ্কানদের

  • দিলশানকে পেছনে ফেলে পন্টিংয়ের আরও নিকটবর্তী সাঙ্গা

স্পোর্টস রিপোর্টার ॥ আসন্ন বিশ্বকাপেই ওয়ানডের ইতিহাসে সর্বাধিক রান সংগ্রাহকের তালিকায় দুইয়ে উঠে আসবেন কুমার সাঙ্গাকারা। আর আসন্ন বিশ্বকাপই হবে তার ওয়ানডে থেকে অবসরের আগে শেষ আসর। এর আগেই নিজেকে এমন উচ্চতায় নিয়ে গেছেন। বৃহস্পতিবার ওয়েলিংটনে সিরিজের সপ্তম ও শেষ ওয়ানডেতে স্বাগতিক নিউজিল্যান্ডের বিরুদ্ধে ক্যারিয়ারের ২১তম সেঞ্চুরি হাঁকিয়েছেন এ অভিজ্ঞ লঙ্কান ব্যাটসম্যান। ছাড়িয়ে গেছেন স্বদেশী তিলকারতেœ দিলশানকে (২০ সেঞ্চুরি)। ফলে ওয়ানডেতে এখন ১৩ হাজার ৬৯৩ রান করে তিনি মাত্র ১১ রানে পিছিয়ে আছেন সর্বাধিক রান সংগ্রাহকের তালিকায় দুইয়ে থাকা সাবেক অস্ট্রেলিয়ান অধিনায়ক রিকি পন্টিংয়ের চেয়ে। ৩৭ বছর বয়সী সাঙ্গাকারার ১১৩ রানের অপরাজিত ইনিংসে ৩৪ রানে জিতেছে শ্রীলঙ্কা। লঙ্কানরা প্রথম ব্যাট করে ৬ উইকেটে ২৮৭ রান তুললে জবাবে কিউইরা ৪৫.২ ওভারে মুখ থুবড়ে পড়ে ২৫৩ রানে। যদিও সিরিজ ৪-২ ব্যবধানে হেরে গেছে সফরকারীরা কিন্তু আসন্ন বিশ্বকাপের জন্য অনুপ্রাণিত হওয়ার মতো একটি জয় পেয়েছে তারা। আর মাত্র ১৪ দিন পরই একাদশ বিশ্বকাপ শুরু হবে।

সিরিজ আগেভাগেই নিশ্চিত করে ফেলেছিল স্বাগতিক নিউজিল্যান্ড। সে কারণে শেষ ম্যাচে জয়টা তেমন জরুরী কিছু ছিল না তাদের জন্য। তবে একাদশে বাড়তি পরীক্ষা-নিরীক্ষা চালানোর কোন প্রচেষ্টা দেখায়নি তারা। অবশ্য লঙ্কানদের নেতৃত্বে এদিন লাহিরু থিরিমান্নে ও কিউতের নেতৃত্বে একন উইলিয়ামসন ছিলেন। টস জেতে আগে ব্যাটিংয়ে নামে লঙ্কানরা। উদ্বোধনী জুটিতে বেশ ভাল শুরু এনে দেন দিলশান ও থিরিমান্নে। ৭১ রানের জুটিটা ভেঙ্গে দেন মিডিয়াম পেসার কোরি এ্যান্ডারসন থিরিমান্নেকে (৩০) এলবিডব্লিউ’র ফাঁদে আটকে। তবে থেমে থাকেননি দিলশান। তিনি দ্বিতীয় উইকেটে সাঙ্গাকারার সঙ্গে আরও ১০৪ রানের জুটি গড়ে তোলেন। তিনি এগিয়ে যাচ্ছিলেন ক্যারিয়ারের ২১তম শতকের দিকে। তবে ৯৮ বলে ৫ চার ও ১ ছক্কায় ৮১ রান করার পর টিম সাউদির গতির কাছে নতি স্বীকার করে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে সাজঘরে ফেলেন তিনি। ততক্ষণে মজবুত এক ভিত পেয়ে গেছে লঙ্কানরা। দিলশান ব্যর্থ হলেও ঠিকই শতক আদায় করেন সাঙ্গাকারা। তবে তাঁকে ঠিকভাবে সঙ্গ দিতে পারেননি আর কেউ। এরপর আর বড় কোন জুটি গড়ে ওঠেনি। সে কারণে খুব বড় সংগ্রহ না পেলেও চ্যালেঞ্জিং একটি স্কোর দাঁড় করায় লঙ্কানরা। ৫০ ওভারে ৬ উইকেটে ২৮৭ রানের একটি লড়াকু সংগ্রহ পায় শ্রীলঙ্কা। এ্যান্ডারসন ৫৯ রানে তিনটি এবং সাউদি ৫০ রানে দুটি উইকেট নেন।

সাঙ্গাকার ক্যারিয়ারের ২১তম শতক হাঁকিয়ে ছাড়িয়ে গেছেন স্বদেশী দিলশান ও পাকিস্তানের সাবেক ওপেনার সাঈদ আনোয়ারকে। এ দু’জনেরই ওয়ানডেতে শতক ২০টি করে। এখন ক্রিস গেইল, হার্শেল গিবস ও বিরাট কোহলি এ তিনজনেরই শতক ২১টি করে। তবে ওয়ানডেতে সর্বাধিক রান করার ক্ষেত্রে পন্টিংয়ের আরও নিকটবর্তী হয়েছেন সাঙ্গাকারা। ওয়ানডের সর্বাধিক রান সংগ্রাহকের তালিকায় দ্বিতীয় অবস্থানে থাকা পন্টিংয়ের রান ১৩ হাজার ৭০৪। মাত্র ১১ রান পিছিয়ে থেকে এবার বিশ্বকাপ মঞ্চে ওয়ানডের শেষ আসর খেলতে নামবেন সাঙ্গাকারা পন্টিংকে ছাড়িয়ে যাওয়ার সুযোগ তখন।

নির্বাচিত সংবাদ