১০ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বৈঠক শুরুর চার ঘণ্টা পর ইউক্রেন আলোচনা পন্ড

বেলারুশের রাজধানী মিনস্কে শুরু হওয়া ইউক্রেনের নতুন শান্তি আলোচনা ভেস্তে গেছে। শনিবার বৈঠক শুরুর চার ঘণ্টা পর কোনো উল্লেখযোগ্য অগ্রগতি ছাড়াই নতুন করে শুরু হওয়া আলোচনা বৈঠকটি পণ্ড হয়ে যায়। -ওয়েবসাইট

আলোচনা পণ্ড হওয়ার দায় একে অন্যের ঘাড়ে চাপিয়েছেন ইউক্রেনের সরকারি প্রতিনিধি দল ও রুশপন্থী বিচ্ছিন্নতাবাদীদের দূতরা। ইউক্রেনের প্রতিনিধি দলের নেতা সাবেক প্রেসিডেন্ট লিওনিদ কুচমা বৈঠক ছেড়ে চলে যান। বার্তা সংস্থা ইন্টারফ্যাক্সকে তিনি বলেছেন, “দ্রুত অস্ত্রবিরতি শুরু করার লক্ষ্যে পরিকল্পিত বিষয়গুলো নিয়ে আলোচনা ও ভারি অস্ত্র সরিয়ে নেয়ার বিষয়টি অস্বীকার ও আল্টিমেটাম দেয়া শুরু করার মাধ্যমে বিচ্ছিন্নতাবাদী কর্মকর্তারা বৈঠকটিকে অবজ্ঞা করেছেন।”

অপরদিকে বিচ্ছিন্নতাবাদীদের অন্যতম কর্মকর্তা ডেনিস পুশিলিন রুশ বার্তা সংস্থা আরআইএ’কে বলেছেন, তারা সংলাপের জন্য তৈরি ছিলেন। “কিন্তু দনবাসের (পূর্ব ইউক্রেনের শিল্প এলাকা) শহরগুলোতে কিয়েভের বাহিনীর যখন গোলাবর্ষণ করছে তখন তাদের আল্টিমেটামের জন্য আমরা তৈরি নই,” বলেছেন তিনি। আলোচনা পণ্ড হয়ে যাওয়ায় ইউক্রেনের পূর্বাঞ্চলে লড়াইরত ইউক্রেনীয় বাহিনী ও রুশপন্থী বিচ্ছিন্নতাবাদীদের মধ্যে নতুন একটি অস্ত্রবিরতির আশাও বিলীন হয়ে গেছে।