২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সঙ্কট উত্তরণে সংলাপের বিকল্প নেই ॥ বি. চৌধুরী

স্টাফ রিপোর্টার ॥ সাবেক রাষ্ট্রপতি ও বিকল্পধারা বাংলাদেশের সভাপতি একিউএম বদরুদ্দোজা চৌধুরী বলেছেন, সংলাপই বর্তমান সঙ্কট থেকে উত্তরণের একমাত্র পথ। এর কোন বিকল্প নেই। সংলাপ যদি না হয়, তাহলে কিছুদিন পরে আর কোন পক্ষের পিছু হটার সুযোগ থাকবে না। এর পরিণাম হবে গৃহযুদ্ধ; যা দেশের কোন মানুষ চায় না।

শুক্রবার জাতীয় প্রেসক্লাবে দেশপ্রেমিক নাগরিক পার্টি আয়োজিত ‘চলমান রাজনৈতিক সঙ্কট নিরসনে জাতীয় সংলাপ সময়ের দাবি’ শীর্ষক এক আলোচনা সভায় সাবেক রাষ্ট্রপতি এসব কথা বলেন।

‘মানুষ পুড়িয়ে মারা ইসলামের আইনে নেই’-প্রধানমন্ত্রীর এই বক্তব্যের প্রতিক্রিয়ায় বদরুদ্দোজা চৌধুরী প্রশ্ন রেখে বলেন, কারা মানুষ পুড়িয়ে মারছে? অনেক ঘটনার সঙ্গে সরকার ও আওয়ামী লীগও জড়িত। কে বা কারা মানুষ মারার কাজে জড়িত তা খুঁজে বের করতে সংশ্লিষ্টদের নির্দেশ দিতে প্রধান বিচারপতির প্রতি আহ্বান জানান তিনি। বিকল্পধারার সভাপতি বলেন, সংলাপের আহ্বান জানানোর প্রথম দায়িত্ব সরকারের। খালেদা জিয়াকেও প্রস্তুত থাকতে হবে এবং ঘোষণা দিতে হবে যে, তিনিও সংলাপ চান। তিনি বলেন, যারা প্রধানমন্ত্রীকে পরামর্শ দিচ্ছেন, তাঁরা সমস্যাকে দীর্ঘায়িত করে নিজেদের সুবিধা আদায় করতে চান। তারা বর্তমান সঙ্কট কাজে লাগিয়ে আরও বড় সঙ্কট তৈরি করতে চান।

বি.চৌধুরী বলেন, সারাবিশ্বে রাজনৈতিক ভাষা হলো সংলাপ। তাই শীঘ্রই আওয়ামী লীগ ও বিএনপিকে সংলাপে বসতে হবে। ‘অভীষ্ট লক্ষ্যে পৌঁছানো না পর্যন্ত আন্দোলন চলবে’ বিএনপি চেয়ারপার্সনের এমন বক্তব্যের সঙ্গে সম্মতি প্রকাশ করে তিনি বলেন, বেগম খালেদা জিয়ার বক্তব্যে স্পষ্ট। এই বক্তব্য কোন কিন্তু নেই।

প্রধানমন্ত্রীকে উদ্দেশ করে বদরুদ্দোজা চৌধুরী বলেন, জনগণের মনের ভাষা না বুঝে আপনি রাজনৈতিক অপরাধ করেছেন। তাই এখনও সময় আছে জনগণের মনের ভাষা পড়ুন এবং সংলাপের জন্য তৈরি হন।

১৪ ফেব্রুয়ারি শনিবার চলমান রাজনৈতিক সঙ্কটের বিরুদ্ধে ফুটপাথে দাঁড়িয়ে প্রতিবাদ জানানোর জন্য নগরবাসীর প্রতি আহ্বান জানান তিনি। দেশপ্রেমিক নাগরিক পার্টির চেয়ারম্যান আহসান উল্লাহশামীমের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেন বাংলাদেশ মুসলিম লীগের সভাপতি নুরুল হক মজুমদার।

নির্বাচিত সংবাদ