১০ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

আইভরিকোস্ট-ঘানা ফাইনাল আজ

  • আফ্রিকান নেশন্স কাপ

স্পোর্টস রিপোর্টার ॥ আফ্রিকান নেশন্স কাপের স্বপ্নের ফাইনালে আজ মাঠে নামছে আইভরিকোস্ট ও ঘানা। আফ্রিকান ফুটবলের ফেবারিট হিসেবেই টুর্নামেন্ট শুরু করেছিল এই দুই দল। ফাইনালে উঠে তার প্রমাণও রাখল তারা। তবে আসল পরীক্ষাটা আজ।

আফ্রিকান নেশন্স কাপে চারবারের চ্যাম্পিয়ন ঘানা। কিন্তু শেষবার এই ইভেন্টের চ্যাম্পিয়ন হয়েছিল দীর্ঘ ৩৩ বছর আগে। আর একবারই শিরোপা জিতেছে আইভরিকোস্ট। তাও আবার ১৯৯২ সালে। তাই ভক্ত-অনুরাগীদের ধারণা এবারের লড়াইটা বেশ ভালই জমবে। তবে নাইজিরিয়ার সাবেক অধিনায়ক সানডে ওলিশেহ এই দুই দলের মধ্যে আইভরিকোস্টকেই এগিয়ে রেখেছেন। ১৯৯৪ সালে নাইজিরিয়াকে শিরোপা উপহার দেয়া এই তারকা ফুটবলার এ বিষয়ে বলেন, ‘ফাইনালে আইভরিকোস্ট পরিষ্কারভাবেই ফেবারিট। কারণ ঘানার চেয়ে আইভরিকোস্টের খেলোয়াড়রা বেশি ভাল পারফর্মেন্স করছে। এছাড়া এখন তারা দল হিসেবে খুব ভাল খেলছে।’

আইভরিকোস্টের সেরা তারকা ইয়াইয়া তোরে এবং গার্বিনহো। দুই জনই কঠোর পরিশ্রম করছেন। পারফর্মেন্সই তার বড় প্রমাণ। আর ঘানার বিপক্ষে ফাইনাল জেতে দীর্ঘ তিন দশকেরও বেশি সময় শিরোপা না জেতার আক্ষেপ ঘুচাতে চান গার্বিনহো। এ বিষয়ে ম্যাচের আগে সংবাদ সম্মেলনে গার্বিনহো বলেন, ‘দীর্ঘ সময় ধরে শিরোপা জয়ের স্বাদ থেকে বঞ্চিত আমরা। তাই ঘানার বিপক্ষে ফাইনাল জেতে ইতিহাস গড়তে চাই আমরা। আমি মনে করি আমাদের সামনে শিরোপাÑখরা ঘুচানোর এটাই বড় সুযোগ। আর তা যেভাবেই হোক কাজে লাগানো উচিত।’ রোমার এই ফরোয়ার্ড এ সময় আরও বলেন, ‘আমরা খুবই আত্মবিশ্বাসী। টুর্নামেন্টের শুরু থেকেই আমাদের সেরাটা ঢেলে দিতে প্রতিজ্ঞাবদ্ধ ছিলাম।