১৯ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বন্ধ হয়ে গেল জেমিনী গার্মেন্টস

অর্থনৈতিক রিপোর্টার ॥ একদিন আগেও জানত না পরের দিন সকালে বেকার হতে হবে রাজধানীর মহাখালী এলাকার জেমিনী গার্মেন্টসের ৫০০ শ্রমিককে। বেতন দিতে না পারায় রবিবার দুপুর সাড়ে ১২টায় কারখানাটি বন্ধ করে দেয়ার ঘোষণা দেয়া হয়েছে মালিক পক্ষ থেকে।

কারখানা বন্ধ করে দেয়ার বিষয়টি নিশ্চিত করেছেন কারখানাটির পরিচালনা পর্ষদের সদস্য আবুল কালাম। এ বিষয়ে তিনি বলেন, আমরা ব্যবসা করতে আসছি। কিন্তু গত এক বছর ধরে প্রতি মাসেই লস হচ্ছিল। এখন আমরা প্রায় নিঃস্ব। কিছুই করার নেই। তাই কারখানা বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছি।

জানা যায়, কারখানা বন্ধের পর এখন কারখানাটির শ্রমিকদের পাওনা কিভাবে পরিশোধ হবে তাই নিয়ে আলোচনা চলছে মালিক ও শ্রমিক দুই পক্ষের মধ্যে। শ্রমিকদের পক্ষ থেকে শ্রম আইন ২০০৬ অনুযায়ী টারমিনেশন বেনিফিট দাবি করা হচ্ছে।

টারমিনেশন বেনিফিট শর্তানযায়ী তারা চার মাসের বেতন পাওনা হবেন বলে জানান টেক্সটাইল গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনের সাধারণ সম্পাদক তপন সাহা। তবে শ্রমিকদের বকেয়া ও টারমিনেশন বেনিফিট প্রসঙ্গে আবুল কালাম বলেন, আমাদের কারখানার আর্থিক অবস্থা ভাল না। এখন টার্মিনেশন বেনিফিট কতটা দিতে পারব জানি না। তবে যে সিদ্ধান্তই হোক তা আমরা শ্রমিকদের সঙ্গে আলোচনার ভিত্তিতেই নেব। আমাদের আশুলিয়ার কারখানায় এখানকার শ্রমিকরা যদি কাজ করতে চায় তবে সে সুযোগও আছে।