২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সুইডেন আইসিটি খাতে বড় বিনিয়োগে আগ্রহী

অর্থনৈতিক রিপোর্টার ॥ বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, সুইডেন বাংলাদেশে আইসিটি খাতে ব্যাপক বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছে। এছাড়া বাংলাদেশের ওষুধ, চামড়া, শিপবিল্ডিং এবং ফার্নিচারের মতো সম্ভাবনাময় শিল্পে বিনিয়োগের বিষয় বিবেচনা করছে। অল্প দিনের মধ্যে এর সম্ভাব্যতা যাচাই করবে।

মন্ত্রী বুধবার সচিবালয়ে তাঁর কার্যালয়ে ঢাকায় নিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূত উয়োহান ফ্রিসেলের সঙ্গে মতবিনিময় করে সাংবাদিকদের উদ্দেশে এ কথা বলেন। তিনি বলেন, সুইডেনের বাজারে বাংলাদেশের তৈরি পোশাকের প্রচুর চাহিদা রয়েছে।

তোফায়েল আহমেদ বলেন, সরকারের ষষ্ঠ পঞ্চবার্ষিকী পরিকল্পনা মোতাবেক তৈরি পোশাকের পাশাপাশি ওষুধ, চামড়াজাত পণ্য, আইসিটি, জাহাজ রফতানি বৃদ্ধির পরিকল্পনা হাতে নিয়েছে। বাজার সম্প্রসারণ করা হচ্ছে। সুইডেনসহ উন্নত বিশ্বে বাংলাদেশের এ সকল পণ্যের প্রচুর চাহিদা রয়েছে। আন্তর্জাতিক মানসম্পন্ন এ সকল পণ্য আমদানির জন্য বিভিন্ন উন্নত দেশ থেকে চাহিদা পাওয়া যাচ্ছে। এ সুযোগকে কাজে লাগাতে সরকার আন্তরিকতার সঙ্গে সর্বাধিক গুরুত্ব দিয়ে কাজ করে যাচ্ছে। এতে বিনিয়োগকারীগণ আরও উৎসাহিত হচ্ছেন। সুইডেন এ সকল ক্ষেত্রে বিনিয়োগ করলে লাভবান হবে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, দেশের চলমান পরিস্থিতিতে দেশের উন্নয়ন কর্মকা- ব্যাহত হচ্ছে না।

বারভিডার নতুন কমিটির দায়িত্ব গ্রহণ

অর্থনৈতিক রিপোর্টার ॥ রিকন্ডিশন্ড গাড়ি ব্যবসায়ীদের সংগঠন বারভিডার ২০১৫-২০১৭ মেয়াদের সভাপতি হিসেবে দায়িত্ব নিয়েছেন আবদুল হামিদ শরীফ। আর মহাসচিব পদে নির্বাচিত হয়েছেন মাহবুবুল হক চৌধুরী বাবর।

এ মাসের শুরুতে নির্বাচন অনুষ্ঠিত হলেও সোমবার দায়িত্ব বুঝে নেন তাঁরা। এ উপলক্ষে রাজধানীর বিজয়নগরে সংগঠনটির স্থায়ী কার্যালয়ে এক অনুষ্ঠানের আয়োজন করে বারভিডা। অনুষ্ঠানে সভাপতি, মহাসচিবসহ নির্বাচিত ২৫ কার্যনির্বাহী পরিষদ সদস্যসহ সংগঠনের অন্যান্য সদস্যদের উপস্থিতিতে দায়িত্বভার গ্রহণ করেন।

কমিটির অন্যরা হলেন- প্রথম সহসভাপতি এবিএম আনিসুজ্জামান পিনু, দ্বিতীয় সহসভাপতি শাহ সেলিম টিপু, তৃতীয় সহসভাপতি জাফর আহমেদ, যুগ্মসাধারণ সম্পাদক আবু হোসাইন ভূঁইয়া রানু, কোষাধ্যক্ষ মোহাম্মদ আনিসুর রহমান, যুগ্ম কোষাধ্যক্ষ হেলাল মোহাম্মদ জুনায়েদ, সাংগঠনিক সম্পাদক ইমামুল হাসান, প্রকাশনা ও প্রচার সম্পাদক মোহাম্মদ সাইফুল ইসলাম সম্রাট, পরিকল্পনা ও উন্নয়নবিষয়ক সম্পাদক জাকির ইকবাল মঞ্জু, সংস্কৃতিবিষয়ক সম্পাদক রিয়াজ রহমান, কার্যনির্বাহী সদস্য- মনজুর আলম চৌধুরী, মোঃ সাদেক, রফিকুল ইসলাম মোস্তাক, রেজাউল করিম, ডাঃ হাবিবুর রহমান খান, শহিদুল আলম চৌধুরী রোমেন, সৈয়দ শাহ আলম, মোহাম্মদ মাসুদ আলম, মোস্তফা কামাল পাশা তাপস, জসিম উদ্দিন মিন্টু, কায়সার মোরশেদ সোহেল, আশরাফুল হক টিটু এবং মোজাম্মেল হক রিমন।