১৬ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ভারতের পররাষ্ট্র সচিব আজ আসছেন

স্টাফ রিপোর্টার ॥ ভারতের নতুন পররাষ্ট্র সচিব ড. সুব্রামানিয়াম জয়শঙ্কর সোমবার ঢাকায় আসছেন। তিনি ভুটান থেকে ঢাকায় আসছেন। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

ভারতের নতুন প্রধানমন্ত্রী নরেন্দ মোদি দায়িত্ব নেয়ার ছয় মাসের মাথায় গত মাসের শেষ দিকে সুজাতা সিংকে সরিয়ে জয়শঙ্করকে পররাষ্ট্র সচিব করা হয়। দায়িত্ব নেয়ার পর ঢাকা সফরেই বাংলাদেশের সঙ্গে প্রথম আনুষ্ঠানিক যোগাযোগ হচ্ছে জয়শঙ্করের। মোদির পরিকল্পনায় জয়শঙ্করের এই সফর হচ্ছে। সার্ক দেশগুলোর সঙ্গে সম্পর্ক আরও জোরদার করতে নতুন পররাষ্ট্র সচিবকে আটটি দেশেই পাঠাচ্ছেন তিনি।

ঢাকার পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, জয়শঙ্কর ঢাকায় এসে সকালে পররাষ্ট্র সচিবের সঙ্গে বৈঠক করবেন। বিকালে পররাষ্ট্র মন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে বৈঠকে মিলিত হবেন। এছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও বৈঠক হওয়ার কথা রয়েছে। তিনি সোমবারই ঢাকা ত্যাগ করবেন।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলছেন, জয়শঙ্করের এই সফর ঝুলে থাকা তিস্তা চুক্তি সইয়ের ক্ষেত্রে আরও গতি পাবে। এছাড়া স্থল সীমান্ত চুক্তি কার্যকরে ভারতের পার্লামেন্টের চলতি অধিবেশনেই সংবিধান সংশোধন বিল পাসের আশা করা হচ্ছে।