২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

‘সোয়াইন ফ্লু ॥ আতঙ্কিত হবেন না, সব ব্যবস্থাই নেয়া হয়েছে’

স্টাফ রিপোর্টার ॥ বাংলাদেশে সোয়াইন ফ্লু নিয়ে আতঙ্ক হওয়ার কোন ঘটনা ঘটেনি বলে জানিয়েছেন রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক মাহমুদুর রহমান। তিনি বলেন, সোয়াইন ফ্লু এক ধরনের ইনফ্লুয়েঞ্জা। সোয়াইন ফ্লুসহ অনেক ধরনের ইনফ্লুয়েঞ্জা মোকাবেলার অভিজ্ঞতা বাংলাদেশর রয়েছে। পর্যাপ্ত ওষুধ ও চিকিৎসা উপকরণ রয়েছে। হাজার হাজার চিকিৎসক, নার্স এবং চিকিৎসাসেবীদের এ বিষয়ে প্রশিক্ষণ দেয়া হয়েছে।

রবিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে তিনি এ দাবি করেছেন। ভারতে সোয়াইন ফ্লুর সংক্রমণ ও আমাদের করণীয় শীর্ষক একটি সংবাদ সম্মেলন যৌথভাবে আয়োজন করে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) ও ‘এক স্বাস্থ্য বাংলাদেশ’। সংবাদ সম্মেলনে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক মাহমুদুর রহমান। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) সাধারণ সম্পাদক ড. আব্দুল মতিন, ‘এক স্বাস্থ্য বাংলাদেশ’ আন্দোলনের সমন্বয়ক ড. নীতিশ চন্দ্র দেবনাথ।

ড. মাহমুদুর রহমান বলেন, এ পর্যন্ত ইনফ্লুয়েঞ্জায় আক্রান্ত তিন রোগী শনাক্ত হয়েছে। এর মধ্যে দুজনই ভারত থেকে এসেছেন। বাংলাদেশের সীমান্তসহ ২৫ স্পটে ইনফ্লুয়েঞ্জা রোগ শনাক্তে ডাক্তার ও স্ক্যানার দেয়া আছে। এটা মৌসুমী ভাইরাসজনিত রোগ। আমাদের দেশে এর চিকিৎসার জন্য পর্যাপ্ত ওষুধ আছে। বাজারে ৩৫০ টাকায় এর ভ্যাকসিন পাওয়া যায়।

এছাড়া বঙ্গবন্ধু মেডিক্যাল বিশ্ববিদ্যালয়সহ অনেক হাসাপাতালে এ ভ্যাকসিন দেয়া হচ্ছে।