২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ইরাকের ঐতিহাসিক স্থাপনাগুলো রক্ষা করুন ॥ বান কি মুন

ইসলামিক স্টেট (আইএস) গ্রুপ ইরাকের ঐতিহাসিক ও প্রাচীন স্থাপনা ধ্বংস করে ফেলায় তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন জাতিসংঘ মহাসচিব বান কি মুন। তিনি এ তৎপরতা বন্ধে বিশ্বকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন। খবর এএফপির।

বান কি মুনের এক মুখপাত্র জানান, মহাসচিব রবিবার এক বিবৃতিতে বলেছেন, তিনি এ ধরনের ঘৃণ্য সন্ত্রাসী তৎপরতা দ্রুত বন্ধের জন্য এবং সাংস্কৃতিক নিদর্শনসমূহের পাচার রোধ করতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি জরুরীভাবে আহ্বান জানিয়েছেন। তিনি বলেছেন, উদ্দেশ্যমূলকভাবে আমাদের অভিন্ন সাংস্কৃতিক ঐতিহ্যের ধ্বংস যুদ্ধাপরাধ বলে পরিগণিত। তিনি জোর দিয়ে বলেন, দায়ীদের অবশ্যই বিচারের আওতায় আনতে হবে।

আইএস জঙ্গীরা প্রাচীন এ্যাসিরীয় শহর নিমরুদ গুঁড়িয়ে দিয়েছে। মসুল জাদুঘর ধ্বংস করেছে এবং এখন তাদের দৃষ্টি পড়েছে ২ হাজার ২শ’ বছর আগের শহর হাত্রায়।

ইরাকের উত্তরাঞ্চলে শহর হাত্রা ধূলিসাত করে দেয়ার সাম্প্রতিক রিপোার্টের উল্লেখ করে তীব্র ক্ষোভ প্রকাশ করেন বান। ইরাকের পর্যটন ও প্রাচীন নিদর্শন সংরক্ষণ বিষয়ক মন্ত্রী আবদেল ফাহাদ আল শেরশাব জিহাদীদের হাত থেকে প্রতœতাত্ত্বিক স্থান ও নিদর্শন রক্ষার জন্য মার্কিন নেতৃত্বাধীন জোটের প্রতি আহ্বান জানানোর পর জাতিসংঘপ্রধান ঐ কথা বলেন। জোট ঘোষণা করেছে, তারা শনিবার থেকে রবিবার ভোর পর্যন্ত মসুলের কাছে দুটি স্থানসহ ইরাকে ১২ বার বিমান হামলা চালিয়েছে। এ হামলায় আইএসের একটি ইউনিট ও দুটি খননযন্ত্র ধ্বংস হয়েছে।