২১ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বাংলাদেশ যুব ফুটবলারদের অনুশীলন শুরু

  • এএফসি অনুর্ধ-২৩ চ্যাম্পিয়নশিপ বাছাইপর্ব;###;স্বদেশী গোলরক্ষক কোচ নিয়ে ঢাকায় আসছেন ক্রুইফ ;###;বাংলাদেশের লক্ষ্য মূলপর্ব

স্পোর্টস রিপোর্টার ॥ ঢাকার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে আগামী ২৭-৩১ মার্চ পর্যন্ত অনুষ্ঠিত হবে আরেকটি আন্তর্জাতিক ফুটবল আসরÑ ‘এএফসি অনুর্ধ-২৩ চ্যাম্পিয়নশিপ বাছাইপর্ব ২০১৬।’ এতে ১০ গ্রুপে অংশ নেবে ৪৩ দেশ। প্রতি গ্রুপের চ্যাম্পিয়ন দল এবং বিভিন্ন গ্রুপ মিলিয়ে ৫ সেরা রানার্সআপ দল আগামী ২০১৬ সালে কাতারে অনুষ্ঠিত এ আসরের মূলপর্বে খেলার যোগ্যতা অর্জন করবে।

‘ই’ গ্রুপে অংশ নেবে স্বাগতিক বাংলাদেশ, ভারত, সিরিয়া এবং উজবেকিস্তান। এ লক্ষ্যে বাংলাদেশ অনুর্ধ-২৩ জাতীয় ফুটবল দলের অনুশীলন ক্যাম্প শুরু হয়েছে মঙ্গলবার থেকে। সাভারের জিরানির বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানে (বিকেএসপি)। ক্যাম্প হওয়ার কথা থাকলেও ১৫ মার্চের আগে সেখানে ৩৭ খেলোয়াড়ের জন্য পর্যাপ্ত আবাসনের ব্যবস্থা না থাকাতে আপাতত সেখানে ক্যাম্প হচ্ছে না। যেহেতু বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) ভবনে চলছে অনুর্ধ-১৪ ফুটবলারদের ক্যাম্প। তাই বাফুফে ভবনেও জাতীয় যুব দলের ক্যাম্প করা সম্ভব নয়। ফলে বিকেএসপিতে ব্যবস্থা হওয়ার আগপর্যন্ত খেলোয়াড়দের বঙ্গবন্ধু এ্যাভিনিউয়ের পাশে একটি আবাসিক হোটেলে রেখে ক্যাম্প শুরু হয়েছে। মঙ্গলবার বেলা ১২টার মধ্যে ডাক পাওয়া ৩৬ খেলোয়াড় (জাতীয় সিনিয়র দলের ১০ খেলোয়াড় আছেন এই দলে, নতুন ডাক পেয়েছেন এমন খেলোয়াড় আছেন আরও ১০ জন) রিপোর্ট করেন তাদের ম্যানেজার আমিরুল ইসলাম বাবুর কাছে। জলবসন্তে আক্রান্ত হওয়ায় ক্যাম্পে যোগ দিতে পারেনি রহমতগঞ্জের কৃষ্ণ মালি। মঙ্গলবার বিকেল সোয়া ৪টায় বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে দলের সহকারী কোচ সাইফুল বারী টিটুর অধীনে খেলোয়াড়রা প্রথম অনুশীলন পর্বে অংশ নেন। আজ বৃহস্পতিবার সকাল এবং বিকেলে একই ভেন্যুতে তাঁরা অনুশীলনে নামবেন। পরে বিকেএসপিতে ক্যাম্প স্থানান্তরিত হলে সেখানে অনুশীলন চলবে আগামী ২৫ মার্চ পর্যন্ত। বাফুফের সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ জানিয়েছেন, ‘দলের ডাচ্ কোচ লোডভিক ডি ক্রুইফ আগামী বৃহস্পতিবার বাংলাদেশে আসবেন। সঙ্গে করে নিয়ে আসবেন তাঁর এক স্বদেশী গোলরক্ষক কোচকেও।’ এর আগে বঙ্গবন্ধু গোল্ডকাপেও জাতীয় দলকে কোচিং করিয়েছেন ক্রুইফ। তখন অবশ্য বাবার মৃত্যুর কারণে সময়মতো আসতে পারেননি। ক্রুইফই প্রথম বিদেশী কোচ, যিনি বাংলাদেশ জাতীয় ফুটবল দলকে দ্বিতীয় দফায় কোচিং করিয়েছেন। বঙ্গবন্ধু গোল্ডকাপে যেখানে সবার প্রত্যাশা ছিল বাংলাদেশ কমপক্ষে সেমিফাইনাল খেলবে, সেখানে বাংলাদেশকে ফাইনাল পর্যন্ত নিয়ে গিয়ে সবাইকে তাক লাগিয়ে দেন ক্রুইফ। ফলে বাফুফে তাঁর কাজে সন্তুষ্ট হয়ে আসন্ন এএফসি অনুর্ধ-২৩ চ্যাম্পিয়নশিপ বাছাইপর্বে বাংলাদেশ দলের হয়ে কাজ করানোর প্রস্তাব দেয়। ক্রুইফও রাজি হন এবং নিজ দেশে ফিরে যান। সেখান থেকে তাঁর আবারও বাংলাদেশে আসা এখন সময়ের ব্যাপার।

সোহাগ জানান, ‘বাংলাদেশের লক্ষ্য থাকবে গ্রুপ রানার্সআপ হওয়া। এই গ্রুপে একমাত্র ভারতই র‌্যাঙ্কিংয়ে আমাদের চেয়ে পিছিয়ে। তাদের বিপক্ষে অবশ্যই জয়ের টার্গেট থাকবে দলের। বাকি দলগুলোর কাছ থেকেও পয়েন্ট ছিনিয়ে নিতে লড়াই করবে বাংলাদেশ। সর্বশেষ এশিয়ান গেমসের ফুটবলে বাংলাদেশ অনুর্ধ-২৩ দল আফগানিস্তানকে হারিয়েছে। এছাড়া শক্তিশালী হংকং ও উজবেকিস্তানের কাছে হারলেও দারুণ লড়াই করেছে। এশিয়ান গেমসে যাওয়ার আগে বাংলাদেশ অনুর্ধ২৩ দল কয়েকটি ফিফা প্রীতি ম্যাচ খেলে ভাল ফল করেছে। কাজেই আসন্ন টুর্নামেন্টে বাংলাদেশ দলের ভাল রেজাল্টের ব্যাপারে আমরা আশা করতেই পারি।’ টিটু বলেন, ‘আমাদের লক্ষ্য থাকবে বাছাইপর্বে কোয়ালিফাই করে মূলপর্বে যাওয়া। এ জন্য প্রস্তুতিই হচ্ছে আসল।’ টিটু আরও জানান, সদ্যসমাপ্ত ফেডারেশন কাপের খেলা দেখেই যুব দলের এই ক্যাম্পের খেলোয়াড়দের বাছাই করা হয়েছে। চূড়ান্ত স্কোয়াড হবে ২৩ জনের। তার মানে বাদ পড়বেন ১৪ জন।

উল্লেখ্য, বাংলাদেশ অনুর্ধ-২৩ দলের অনুশীলন ক্যাম্প শুরু হওয়ার কথা ছিল ১৬ মার্চ থেকে। কিন্তু পেশাদার লীগের ১১ ক্লাবের অনুরোধে বাফুফের পেশাদার লীগ কমিটি আগামী ৯ মার্চ থেকে বাংলাদেশ প্রিমিয়ার লীগ শুরুর তারিখ পিছিয়ে নিয়ে যায় আগামী ৩ এপ্রিলে। ক্লাবগুলোর যুক্তিÑ ৯ মার্চ থেকে লীগ শুরু করার কিছুদিন পরেই তো সেটা বন্ধ করে দিতে হতো এএফসি অনুর্ধ-২৩ চ্যাম্পিয়নশিপ বাছাইপর্বের জন্য বাংলাদেশ দলগঠন প্রক্রিয়ার কারণে। ফলে এতে ক্লাবগুলোর সমস্যা হতো। তাই অনুর্ধ-২৩ টুর্নামেন্ট শেষ করে তারপরই লীগ শুরু করলে ভাল হয়। বাফুফে ক্লাবগুলোর এ দাবি মেনে নেয়। ফলে ১৬ মার্চের পরিবর্তে অনুর্ধÑ২৩ দলের অনুশীলন ক্যাম্প এগিয়ে আনা হয় ৬ দিন আগেই। এ প্রসঙ্গে টিটু বলেন, ‘কোরিয়ান ফুটবল ফেডারেশনের আয়োজনে একটি টেকনিক্যাল কোচিং সেমিনারে যোগ দিতে আমার ১১ মার্চ দক্ষিণ কোরিয়ায় যাওয়ার কথা ছিল। কিন্তু আগেই যেহেতু বিকেএসপিতে জাতীয় দলের প্রশিক্ষণ পর্ব শুরু হয়ে যাচ্ছে, সেহেতু বাফুফে আমাকে কোরিয়া যেতে মানা করেছে। ফলে সেখানে যাত্রা বাতিল করে দেশের স্বার্থে আমি সেটা মেনে নিয়েছি।’