২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মিজানকে পুলিশী নির্যাতন ॥ রুল জারি

স্টাফ রিপোর্টার ॥ দৈনিক প্রথম আলোর পটুয়াখালী জেলার বাউফল প্রতিনিধি মিজানুর রহমানকে পুলিশী হেফাজতে নির্যাতনের ঘটনায় রুল জারি করেছে হাইকোর্ট। রুলে মিজানুর রহমানকে পুলিশী হেফাজতে নির্যাতনের ঘটনায় জড়িতদের কেন শাস্তি দেয়া হবে না এবং মিজানুর রহমানকে উপযুক্ত ক্ষতিপূরণ দিতে কেন নির্দেশ দেয়া হবে না, তা জানতে চাওয়া হয়েছে।

সোমবার বিচারপতি কাজী রেজাউল হক ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত অবকাশকালীন হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করে। আগামী দুই সপ্তাহের মধ্যে পুলিশের মহাপরিদর্শক, স্বরাষ্ট্র সচিব, আইন সচিব, বাউফল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাসহ আটজনকে এ রুলের জবাব দিতে বলা হয়েছে। পুলিশী হেফাজতে মিজানুর রহমানকে নির্যাতনের ঘটনায় গত সোমবার তার বাবা আবদুস সালাম হাইকোর্টে একটি রিট দায়ের করেন। সোমবার ওই রিটের শুনানি নিয়ে আদালত রুল জারি করে।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী ব্যারিস্টার রফিক-উল হক ও ব্যারিস্টার এবিএম ছিদ্দিকুর রহমান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ^াস।

গত মঙ্গলবার রাতে বাউফল উপজেলার কালাইয়ার ল্যাংরা মুন্সির পোল এলাকায় হাতাহাতির ঘটনায় কালাইয়া নৌপুলিশ ফাঁড়ির উপপরিদর্শক মোঃ হালিম খান বাদী হয়ে সাংবাদিক মিজানুরের বিরুদ্ধে তাকে মারধর ও সরকারী কাজে বাধাদানের অভিযোগে মামলা করেন। ওই দিন রাতেই মিজানুরকে গ্রেফতার করা হয়। এর পর থানায় নির্যাতনের পরদিন আদালতের মাধ্যমে তাকে জেলহাজতে পাঠানো হয়।