১৯ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ড. ইউনূস বিদেশ থাকায় এনবিআরে যাননি ॥ ১৩ এপ্রিল পর্যন্ত সময় প্রার্থনা

অর্থনৈতিক রিপোর্টার ॥ নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূস জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কর কমিশনারের সঙ্গে সাক্ষাত করেননি। তিনি দেশের বাইরে থাকায় তার কর আইনজীবী মাহবুবুর রহমান আগামী ১৩ এপ্রিল পর্যন্ত সময় চেয়ে আবেদন করেছেন।

এর আগে গত ২২ মার্চ (রবিবার) তার ১৩ কোটি টাকা বকেয়া করের বিষয়ে জানতে এনবিআরের সংশ্লিষ্ট কর কমিশনারের সঙ্গে সাক্ষাত করার জন্য অনুরোধ করা হয়। এনবিআরের কর অঞ্চল-৬ (ঢাকা)-এর ১১৪ নং সার্কেল থেকে তাকে ২৯ মার্চ বেলা ১১টায় সাক্ষাত করার জন্য অনুরোধ জানিয়ে চিঠি দেয়া হয়।

সূত্র মতে, ড. মুহাম্মদ ইউনূসের (করদাতা শনাক্তকরণ নম্বর টিআইএন ১৭৯১০২৮৬৯৫) বকেয়া করের পরিমাণ ১৩ কোটি ৮৫ লাখ ২৫ হাজার ১২০ টাকা। দেশে বা বিদেশে বিভিন্ন সময়ে পুরস্কার বা সম্মানী বাবদ ইউনূস যে অর্থ পেয়েছেন তার ওপর এই কর হয়। যা তিনি পরিশোধ করেননি। ২০১১-১২, ২০১২-১৩ ও ২০১৩-১৪ করবর্ষের এ বকেয়া পরিশোধের জন্য এনবিআরের পক্ষ থেকে কয়েক দফা তাগাদা দেয়া হয় তাকে। পরে ড. ইউনূস বিষয়টি নিয়ে আদালতে গেলে কর আদায় ঝুলে যায়। এর আগে ২০১২ সালের সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে ড. মুহাম্মদ ইউনূসের প্রতিষ্ঠা করা গ্রামীণ ব্যাংক ও তার ৫৪ সহযোগী প্রতিষ্ঠানের আয়করের নথি তলব করে এনবিআর। ওই সময় কর বিভাগ থেকে সংশ্লিষ্ট কর অঞ্চলগুলোকে চিঠি দিয়ে হালনাগাদ তথ্য দিতে বলা হয়।