২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

কেনিয়ায় বিশ্ববিদ্যালয়ে আল শাবাবের হামলা ॥ নিহত ১৫

কেনিয়ার একটি বিশ্ববিদ্যালয়ে মুখোশ পরিহিত সোমালিয়ার ইসলামপন্থী আল-শাবাব জঙ্গীদের হামলায় অন্ততপক্ষে ১৫ জন নিহত হয়েছেন। তবে নিহতের এই সংখ্যা আরও বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। সোমালিয়া সীমান্তের কাছে অবস্থিত ওই বিশ্ববিদ্যালয়ে বৃহস্পতিবার এই ঘটনা ঘটেছে বলে স্থানীয় পুলিশ জানিয়েছে। খবর বিবিসির।

গারিসা শহরে ওই বিশ্ববিদ্যালয় চত্বরের কাছে অবস্থানকারী এক পুলিশ কর্মকর্তা বলেছেন, ‘রেডক্রসের একটি এ্যাম্বুলেন্সে বহন করা ১৪টি লাশ আমি গণনা করেছি। নিহতদের মধ্যে আমাদের দুইজন কর্মকর্তাও রয়েছেন। ওই চত্বরে প্রবেশ করা অনেক কঠিন হয়ে পড়েছে। কারণ হামলাকারীদের কয়েকজন একটি উঁচু ভবনের ছাদে অবস্থান নিয়ে আছে। আমাদের কেউ প্রবেশ করার চেষ্টা করলে তারা গুলি ছুড়ছে।’ এদিকে পুলিশ ও উদ্ধারকর্মীরা বলেছেন, হামলাকারীরা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জিম্মি করেছে। হামলায় ৬০ জনেরও বেশি মানুষ আহত হয়েছেন। কেনিয়ার নিরাপত্তা বাহিনীর সদস্যরা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস ঘিরে রেখেছে। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, হামলাকারীরা এলোপাতাড়ি গুলি ছুড়ছে। আর এতে করে হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে।

যুক্তরাষ্ট্রে প্রতারণার দায়ে ১১ শিক্ষক অভিযুক্ত

যুক্তরাষ্ট্রের আটলান্টা অঙ্গরাজ্যে অসাধু উপায়ে শিক্ষার্থীদের নম্বর বাড়িয়ে দেয়ার অভিযোগে ১১ জন সাবেক স্কুল শিক্ষককে দোষী সাব্যস্ত করেছে আদালত। নম্বর বাড়ানো ছাড়াও শিক্ষার্থীদের উন্নতি দেখাতে গিয়ে শিক্ষকরা তাদের ভুল উত্তর ঠিক করে দিতেন। স্থানীয় একটি পত্রিকার খবরে শিক্ষার্থীদের পাওয়া নম্বর অস্বাভাবিক বলে প্রতিবেদন প্রকাশ পেলে বিষয়টি সবার নজরে আসে। এ ঘটনায় ২০১৩ সালে ৩৫ জনের বিরুদ্ধে অভিযোগ আনা হয়। তাদের মধ্যে ১১ জন দোষী সাব্যস্ত হন। চলতি মাসের ৮ তারিখে দোষীদের শাস্তি ঘোষণা করা হবে। যে আইনে তাদের দোষী সাব্যস্ত করা হয়েছে, তাতে ২০ বছর পর্যন্ত দ- দেয়ার বিধান আছে। -ওয়েবসাইট

নির্বাচিত সংবাদ