২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

রাজধানীতে আওয়ামী লীগের বিশাল বর্ণাঢ্য শোভাযাত্রা

বিশেষ প্রতিনিধি ॥ প্রতিবছরের ন্যায় মঙ্গলবারও বাংলা নববর্ষকে বরণ করতে বাঙালীর লোক সংস্কৃতিকে ধারণ করে রাজধানীতে বর্ণাঢ্য ও মনোলভা শোভযাত্রা করেছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। তবে এবারের শোভাযাত্রায় আসন্ন সিটি নির্বাচনকে সামনে রেখে নির্বাচনী আমেজ ছিল স্পষ্ট। সিটি নির্বাচনে কাউন্সিলর প্রার্থীরাও বড় বড় শোডাউন করে শোভযাত্রায় অংশ নেন। এদিন সকালে ঢাকা মহানগর আওয়ামী লীগের ব্যানারে পুরনো ঢাকার বাহাদুর শাহ পার্কের সামনে থেকে শোভযাত্রাটি শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে বঙ্গবন্ধু এ্যাভিনিউর আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যালয়ের সামনে এসে শেষ হয়।

শোভাযাত্রায় অংশ নিতে রাজধানীর প্রতিটি থানা-ওয়ার্ড-ইউনিয়ন থেকে মিছিল সহকারে নেতাকর্মীরা সকাল ৭টার মধ্যেই বাহাদুর শাহ পার্কের সামনে চলে আসেন। ঢাকা মহানগরের আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্যদের নেতত্বে বিশাল বিশাল মিছিলও সেখানে জড় হয়। অন্যদিকে, আওয়ামী লীগের সব সহযোগী-ভাতৃপ্রতিম সংগঠনগুলোও নিজ নিজ ব্যানারে মিছিল সহকারে যোগ দেয় শোভযাত্রায়।

ছাত্রলীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, মহিলা আওয়ামী লীগ, যুব মহিলা লীগ, শ্রমিক লীগ, কৃষক লীগ, তাঁতী লীগ ছাড়াও মহনগরীর বিভিন্ন ওয়ার্ড, থানার ও ইউনিয়ন নেতাকর্মীরা বর্ণাঢ্য শোভাযাত্রায় অংশগ্রহণ করেন। বাঙালীর ঐতিহ্য লোকজ সংস্কৃতিকে ধারণ করে সর্বস্তরের হাজার হাজার মানুষও শোভাযাত্রায় অংশ নিলে সেখানে লোকে-লোকারণ্য হয়ে পড়ে। এই শোভাযাত্রায় ঢাকা দক্ষিণ সিটি নির্বাচনের দলসমর্থিত মেয়র প্রার্থী মোহাম্মদ সাঈদ খোকনসহ কয়েকজন দলসমর্থিত প্রার্থী ও তাদের বিপুলসংখ্যক সমর্থক অংশ নিলে নববর্ষের আমেজের সঙ্গে শোভযাত্রায় নির্বাচনী আমেজও ছড়িয়ে পড়ে।

শোভাযাত্রার শুরুতে সংক্ষিপ্ত সমাবেশ শেষে ঢাকা মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম শোভাযাত্রার উদ্বোধন করেন। এ সময় দল সমর্থিত মেয়রপ্রার্থী সাঈদ খোকনের নির্বাচনী প্রতীক ইলিশ মাছের প্রতি ইঙ্গিত করে নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, নববর্ষের শুভেচ্ছা নিন, ঘরে ঘরে ইলিশ মাছ দিয়ে ভাত খান। মাছে-ভাতে বাঙালী। আর বাঙালীর সবচেয়ে প্রিয় মাছও হলো ইলিশ। পুরান ঢাকায় ইলিশের জোয়ার বইছে। এটাকে আমাদের ধরে রাখতে হবে।