২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

শ্রম আইন শতভাগ বাস্তবায়নে যুক্তরাষ্ট্র, ইইউ ও আইএলও’র আহ্বান

স্টাফ রিপোর্টার ॥ টেকসই অর্থনৈতিক উন্নয়নের স্বার্থে বাংলাদেশে শ্রম আইনের শতভাগ বাস্তবায়ন করতে বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) এবং আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও)। শুক্রবার এক যৌথ বিবৃতিতে এ আহ্বান জানানো হয়। ঢাকায় অবস্থিত যুক্তরাষ্ট্রের দূতাবাস থেকে গণমাধ্যমে বার্তা পাঠিয়ে বিবৃতির তথ্য জানানো হয়।

জানা গেছে, বাংলাদেশের রানা প্লাজা দুর্ঘটনার দ্বিতীয় বার্ষিকী উপলক্ষে শুক্রবার আন্তর্জাতিক নেতৃবৃন্দ এক বৈঠকে মিলিত হন। এতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি, পররাষ্ট্র ও নিরাপত্তা বিষয়ক ইইউ’র উচ্চপর্যায়ের প্রতিনিধি ফেডরিকা মগরেনি, যুক্তরাষ্ট্রের শ্রমমন্ত্রী টমাস ই পিরিজ, ইইউ কমিশনার মারিয়া থাইসিন, যুক্তরাষ্ট্রের বাণিজ্য প্রতিনিধি মাইকেল ফ্রমেন, ইইউ কমিশনার সিসিলিয়া মালমস্ট্রম, যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার ভারপ্রাপ্ত প্রশাসক আলফনসো লেনহার্ড এবং ইইউ কমিশনার নাভিন মিমিকা উপস্থিত ছিলেন। বৈঠকে বাংলাদেশের শ্রম উন্নয়ন, শ্রম ক্ষেত্রের বর্তমান পরিবেশ এবং করণীয় সম্পর্কে বিস্তারিত আলোচনা শেষে বাংলাদেশের শ্রম উন্নয়নের জন্য যুক্তরাষ্ট্র, ইইউ এবং আইএলও এক যৌথ বিবৃতিতে স্বাক্ষর করে।

বিবৃতিতে বলা হয়, শ্রমমান উন্নয়ন এবং অনাকাক্সিক্ষত পরিস্থিতি এড়াতে বাংলাদেশ এখনও শতভাগ সক্ষমতা অর্জন করতে পারেনি। যুক্তরাষ্ট্র, ইইউ এবং আইএলও বাংলাদেশের শ্রমিকের জন্য সব সময়েই কাজ করে যাবে।