২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মুন্সীগঞ্জে আইনী সহায়তা প্রদানে স্টল

স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ ॥ মুন্সীগঞ্জে আইনগত সহায়তায় বর্ণাঢ্য র‌্যালি বের হয়। মঙ্গলবার সকালে র‌্যালিটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে আবার আদালত প্রাঙ্গণে ফিরে আসে। ‘সরকারী আইনী সহায়তা পাওয়ার উন্মুক্ত হলো দ্বার, বিকল্প বিরোধ নিষ্পত্তি সংযুক্ত হলো এবার’ শিরোনামে র‌্যালির উদ্বোধন করেন জেলা ও দায়রা জজ মোহাম্মদ শওকত আলী চৌধুরী। পরে আদালত প্রাঙ্গণে আইন সহায়তা মেলার উদ্বোধন করেন জেলা প্রশাসক মোঃ সাইফুর হাসান বাদল ও জেলা জজ (নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল) মোঃ ফজলুল হক। মেলায় স্বেচ্ছায় রক্তদান কর্মসূচীর উদ্বোধন করেন সিভিল সার্জন ডাঃ শহিদুল ইসলাম ও জেলা আইনজীবী সমিতির সভাপতি পিপি আব্দুল মতিন। আরও উপস্থিত ছিলেন চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ হেলাল উদ্দিন, সাবেক মেয়র মুজিবুর রহমান, মিরকাদিম পৌর মেয়র শহিদুল ইসলাম শাহীন, আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক সালাউদ্দিন ঢালী, প্রেসক্লাবের সভাপতি মীর নাসিরউদ্দিন উজ্জ্বল, সাধারণ সম্পাদক তানভীর হাসান, রেড ক্রিসেন্টের সম্পাদক শাহজাহান গাজী ও স্কাউটের সেক্রেটারি মুজিবুর রহমান শেখ প্রমুখ। জেলা লিগ্যাল এইড কমিটি আয়োজিত মেলাটিতে আইনগত সহায়তায় ৯টি স্টল পসরা সাজিয়ে বসেছে। সরকারী অর্থে দরিদ্র জনগোষ্ঠীর আইনী সহায়তা পেতে নানা পরামর্শ দেয়া হচ্ছে এই স্টল থেকে।

নীলফামারীতে তিন দফা ভূকম্পনে ৩৪ শিক্ষা প্রতিষ্ঠানে ফাটল

স্টাফ রিপোর্টার, নীলফামারী ॥ তিন দফায় ভূকম্পনের প্রভাবে নীলফামারীতে ৩৬টি স্থাপনায় বড় ধরনের ফাটল দেখা দিয়েছে। সংশ্লিষ্ট সূত্র, জানায় ক্ষয়ক্ষতির তালিকায় প্রাথমিক বিদ্যালয় ২৯টি, উচ্চ বিদ্যালয় ও কলেজ পাঁচটি এবং একটি ভূমি অফিস ও একটি ইউনিয়ন পরিষদ রয়েছে। ফাটলের কারণে ভবনগুলো ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে বলে মনে করা হচ্ছে।

ক্ষতিগ্রস্তের তালিকায় জেলার কিশোরীগঞ্জ উপজেলা ভূমি অফিস, কিশোরীগঞ্জ ইউনিয়ন পরিষদ ভবন, শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে কিশোরীগঞ্জের বড়ভিটা উচ্চ বিদ্যালয় ও কলেজ, জেলা সদরের কানিয়াল খাতা উচ্চ বিদ্যালয়, লক্ষ্মীচাপ উচ্চ বিদ্যালয়, ডোমার উপজেলার গোসাইগঞ্জ স্কুল এ্যান্ড কলেজ ও ডিমলা উপজেলার ডালিয়া দ্বিমুখী উচ্চ বিদ্যালয়।

ক্ষতিগ্রস্ত প্রতিষ্ঠানগুলোর বিষয়ে নীলফামারী জেলা প্রশাসক জাকীর হোসেন জানান, প্রাথমিকভাবে তালিকা প্রণয়ন করা হয়েছে। ক্ষতিগ্রস্ত প্রতিষ্ঠানগুলোর সঠিকতা যাচাই করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। প্রসঙ্গত শনি ও রবিবার দুপুরে এবং সোমবার সন্ধ্যায় নীলফামারীসহ সারাদেশে ভূকম্পন অনুভূত হয়।

ভূমিকম্পে বাউফলে স্কুল ভবনে ফাটল

নিজস্ব সংবাদদাতা, বাউফল, ২৮ এপ্রিল ॥ বাউফলে ভূমিকম্পে একটি সরকারী প্রাইমারি স্কুলের ৯টি কলামে ফাটল ধরেছে। ফলে পাঠদান ব্যাহত হচ্ছে ওই স্কুলের ৪ শতাধিক শিক্ষার্থীর। জানা গেছে, গত তিন দিনে তিন দফা ভূমিকম্পে বাউফলের ৮৩ নং উত্তর কর্পূরকাঠী সরকারী প্রাথমিক বিদ্যালয় ভবনের আরসিসি কলামে ফাটল ধরেছে। ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ মহিউদ্দিন জানান, গত ২৫ এপ্রিল ভূমিকম্পনের প্রথম দিন ছয় কক্ষ বিশিষ্ট দোতলা ভবনের ৫টি পিলারে ফাটল ধরে। এর পরবর্তী দুই দিনের ভূমিকম্পে ৪টি পিলারে নতুন করে ফাটল ধরেছে। গত দুই বছর আগে মোট ১৬টি আরসিসি কলামের ওপর এই স্কুলের দোতলা ভবনটি নির্মাণ করা হয়। ভূমিকম্পনে স্কুল ভবনটিতে ফাটল ধরার পর প্রায় ৪ শতাধিক শিক্ষার্থীদের পাঠদান ব্যাহত হচ্ছে। একটি পরিত্যক্ত ভবনে শিক্ষার্থীদের ক্লাস নেয়া হচ্ছে। ওই স্কুলে প্রধান শিক্ষক বিষয়টি উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা এবং উপজেলা প্রকৌশলীকে অবহিত করলেও এখন পর্যন্ত তারা কোন উদ্যোগ গ্রহণ করেননি।

নির্বাচিত সংবাদ