২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ক্যাম্পাস সংবাদ

এক্সটরিয়র-ইন্টরিয়রের বর্ষপূতি

হাঁটি হাঁটি পা পা করে এক্সটরিয়র-ইন্টরিয়র ১৯ বছর বর্ষপূর্তী উৎযাপন করল গত ১৮ এপ্রিল। আজ থেকে ১৯ বছর আগে, ইন্টরিয়র ডিজাইন পেশায় বাংলাদেশের তরুণ-তরুণীদের মাঝে উদ্বুদ্ধ করার লক্ষ্যে, ভারতীয় সৃজনশীল শিক্ষাপ্রতিষ্ঠান এক্সটরিয়র-ইন্টরিয়র ১৯৯৬ সালের ১৫ এপ্রিল ঢাকায় প্রতিষ্ঠা করেন । অনুষ্ঠানের শুরুতে শুভেচ্ছা বক্তব্য রাখেন- কান্টি ডিরেক্টর উম্মে কুলসুম মোস্তফা ও জুনায়েদ আহম্মেদ। এরপর উপস্থিত অতিথিদের সামনে প্রতিষ্ঠানের পরিচিতি তুলে ধরেন। অনুষ্ঠানে আগত বর্তমান ও প্রাক্তন ছাত্রছাত্রীদের উপস্থিতিতে আনন্দঘন পরিবেশে এক মিলনমেলায় পরিণত হয়। এরপরে ২০১১-১২ শিক্ষাবর্ষের ২টি ব্যাচের ৩০ জন ছাত্রছাত্রীকে সার্টিফিকেট প্রদান করা হয়। সর্বশেষ এক্সটরিয়র-ইন্টরিয়রের ১৯ বছর বর্ষপূর্তী উদযাপন উপলক্ষে কেক কাটা হয়।

ইমিগ্রেশন ও উচ্চশিক্ষা বিষয়ক এ্যাপ

বাংলাদেশে প্রথমবারের মতো ইমিগ্রেশন, ক্যারিয়ার ও উচ্চশিক্ষাবিষয়ক সঠিক তথ্য এবং ভিসা সংক্রান্ত নিয়মাবলী নিয়ে একটি চমৎকার এ্যাপ প্রকাশ করল শিক্ষা এ্যাসোসিয়েট্স। যে কোন মোবাইল, আইপ্যাড, ট্যাব থেকে ‘ঝঅঅ ওঘঋঙ’ লিখে এই এ্যাপ বিনামূল্যে ডাউনলোড করা যাবে। যারা বিদেশে উচ্চশিক্ষা, ট্রাভেল কিংবা সপরিবারে ইমিগ্রেশন নিয়ে কানাডা, অস্ট্রেলিয়া, আমেরিকা, ব্রিটেন, ডেনমার্ক ও সুইজারল্যান্ডে যেতে আগ্রহী তাদের জন্য এই এ্যাপ সঠিক তথ্য ও গাইড লাইন দিয়ে যথেষ্ট সহযোগিতা করবে বলে শিক্ষা এ্যাসোসিয়েট্স কর্তৃপক্ষ সকলকে আশ^স্ত করছে। উল্লেখ্য, ওই এ্যাপটি প্রকাশের মূল ডিজাইন, তথ্য সংগ্রহ, লে-আউট ও আইডিয়ার পুরো সমন্বয়কের দায়িত্বে ছিল মাস্টার অর্ণব চক্রবর্তী। অর্ণব এ বছর ইউরোপিয়ান স্ট্যান্ডার্ড স্কুল, ধানম-ি থেকে ও’লেভেল পরীক্ষা দেবে। যে কোন এ্যাপ তৈরিতে অর্ণবের সঙ্গে যোগাযোগের ঠিকানা : অথবা ফেসবুকে খরশব করতে হবে এঈওগটঘ২০১৫ এই আইডিতে।

বিশ্ব ভেটেরিনারি দিবস পালিত

মানুষ ও প্রাণীর স্বাস্থ্য রক্ষায় প্রায় ২৫০ বছর ধরে সাড়া বিশ্বে গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে ভেটেরিনারি শিক্ষাব্যবস্থা তথা ভেটেরিনারিয়ানরা। মানব স্বার্থে ভেটেরিনারি শিক্ষা ও গবেষণার গুরুত্ব উপলব্ধি করে এর উন্নয়নমূলক কর্মকা-কে আরও ত্বরান্বিত করতে ২০০১ সালে বিশ্ব ভেটেরিনারি এ্যাসোসিয়েশন এপ্রিল মাসের শেষ শনিবার বিশ্ব ভেটেরিনারি দিবস হিসেবে ঘোষণা দেয়। দেশের কৃষি তথা ভেটেরিনারি শিক্ষার সর্বোচ্চ ও মাতৃবিদ্যাপীঠ বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) প্রতিবছর পালন করে আসছে বিশ্ব ভেটেরিনারি দিবস। ‘ভেক্টর-বর্ণ ডিজিজ উইথ জোনেটিক পটেনশিয়াল প্রতিপাদ্যকে সামনে রেখে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) শনিবার বর্ণাঢ্য আয়োজনের মাধ্যমে উদযাপিত হয়েছে বিশ্ব ভেটেরিনারি দিবস-২০১৫। ক্যাম্পাসে ঘোড়া গাড়ি, বেলুন উড়ানো, আনন্দ র‌্যালি ও সেমিনারের মাধ্যমে দিবসটি পালন করে বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি অনুষদ ও ভেটেরিনারি ছাত্র সমিতি।

দিবসটি উপলক্ষে সকাল সাড়ে ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি অনুষদের মাইক্রোবায়োলজি গ্যালারির সামনে থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি বিভিন্ন স্থাপনা ও প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে ফের মাইক্রোবায়োলজি গ্যালারির সামনে গিয়ে শেষ হয়। পরে ভেটেরিনারি অনুষদের ডিন অধ্যাপক ড. মোঃ আবদুস সামাদের সভাপতিত্বে সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন প্যারাসাইটোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোঃ আনিসুজ্জামান। তিনি তাঁর প্রবন্ধে দেশে-বিদেশে প্রাণীকল্যাণের বিভিন্ন দিক তুলে ধরেন। এছাড়া উপস্থিত ছিলেন অধ্যাপক ড. মোঃ মোতাহের হোসেন ম-ল, অধ্যাপক ড. মকবুল হোসেন, অধ্যাপক ড. মোঃ রফিকুল ইসলাম, অধ্যাপক ড. মোঃ মোশাররফ উদ্দীন ভূঁইয়া, অধ্যাপক ড. মোঃ আবু হাদী নূর আলী খান, অধ্যাপক ড. মোঃ হাসানুজ্জামান তালুকদার, ডা. মোঃ আরিফুল ইসলাম, শাখা ছাত্রলীগের সভাপতি ডা. মোঃ মুর্শেদুজ্জামান খান বাবু, ভেটেরিনারি অনুষদীয় ছাত্র সমিতির সহ-সভাপতি মোঃ এনাম আহমেদসহ অনুষদের শিক্ষক-শিক্ষার্থীরা।

মোঃ ইউসুফ আলী