১২ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

চীনের প্রধানমন্ত্রী সেপ্টেম্বরে ঢাকা আসছেন

চীনের প্রধানমন্ত্রী লী কিকিয়াং ঢাকা-বেজিং কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার ৪০তম বার্ষিকীর কর্মসূচীতে যোগদানে আগামী সেপ্টেম্বরে বাংলাদেশ সফর করবেন।

সফররত চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিশেষ দূত চাই জিঙ বুধবার সন্ধ্যায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে গণভবনে সাক্ষাতকালে একথা জানিয়ে বলেন, এ সফরের ফলে দুদেশের মধ্যকার সম্পর্ক নতুন উচ্চতায় পৌঁছবে। খবর বাসসর।

চীনের উপ-প্রধানমন্ত্রী লিও ইয়ানডং-এর ২৪ থেকে ২৬ মে বাংলাদেশ সফরের মধ্য দিয়ে কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার কর্মসূচী শুরু হচ্ছে।

বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব একেএম শামীম চৌধুরী সাংবাদিকদের বলেন, কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার কর্মসূচী উদযাপনে চীনের প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী উভয়ই বাংলাদেশ সফর করবেন বলে প্রধানমন্ত্রী আশা প্রকাশ করেছেন।

বিশেষ দূত চাই জিঙ বলেন, চীন বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে এবং দুদেশের মধ্যে সম্পর্ক জোরদারে সহযোগিতা করতে আগ্রহী।

বাংলাদেশে চীনের সাবেক রাষ্ট্রদূত চাই জিঙ ১৫ বছর আগে তুলনায় ঢাকা শহরের বর্তমান চমৎকার উন্নয়নের প্রশংসা করেন। এ প্রসঙ্গে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বের প্রশংসা করে বাংলাদেশ তাঁর নেতৃত্বে এগিয়ে যাবে বলে আশা প্রকাশ করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আঞ্চলিক যোগাযোগ বৃদ্ধির প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করে চীন কর্তৃক প্রস্তাবিত অর্থনৈতিক করিডরে ঢাকা ও চট্টগ্রাম যুক্ত হবে বলে আশা প্রকাশ করেন।

এ প্রসঙ্গে তিনি চীনের বিশেষ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠায় চট্টগ্রামে জমি বরাদ্দের কথা উল্লেখ করেন।