২০ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

শেখ হাসিনার হাত ধরে দশের প্রতিটি খাতেই উন্নয়ন হয়েছে ॥ মতিয়া চৌধুরী

স্টাফ রিপোর্টার ॥ কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী বলেছেন, বর্তমান সরকার শুধু কৃষিবান্ধব সরকার নয়; তা জনগণবান্ধব সরকার। প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে দেশ প্রতিটি খাতেই উন্নয়ন করেছে। আমাদের সরকার শ্রমিক, শিল্প, শিক্ষা, প্রযুক্তি ও যোগাযোগবান্ধব সরকার। শুধু কৃষিবান্ধব সরকার বলা হলে শেখ হাসিনার অনেক অর্জনকে খ-িত করে বলা হবে। শেখ হাসিনার সরকার ক্রিকেটবান্ধব সরকারও।

রবিবার ফার্মগেটে আ. কা. মু গিয়াস উদ্দিন মিলকী অডিটরিয়ামে কৃষিবিষয়ক ম্যাগাজিন কৃষি কথার ৭৫তম বছরে পদার্পণ উপলক্ষে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। কৃষিমন্ত্রী বলেন, বর্তমানে কৃষি ও কৃষকের উন্নয়নে দেশে অনেক প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া কাজ করে যাচ্ছে। কৃষি সমাজের প্রাচীনতম প্রিন্ট মিডিয়াটির নাম হলো কৃষিকথা। এ পত্রিকাটি কৃষি মন্ত্রণালয়ের অন্যতম মুখপত্র হিসেবে ৭৪ বছর ধরে নিয়মিত প্রকাশ হয়ে আসছে। হাঁটি হাঁটি পা পা করে ৭৫ বছরে পদার্পণ করছে। মানুষের বয়স ৭৫ হলে তার মৃত্যু হয়, আর সংগঠনের (ম্যাগাজিন) ৭৫ হলে তা আরও উন্নত হয়। দীর্ঘ এই সময়ে যারা এর সঙ্গে জড়িত ছিলেন সবার প্রতি আন্তরিক কৃতজ্ঞতা।

মতিয়া চৌধুরী কৃষিকথার সাফল্য কামনা করে আরও বলেন, কৃষি তথ্য সার্ভিস ডিজিটাল করে গড়ে তুলতে হবে। বিজ্ঞানের বিবর্তন বা রূপান্তরের সঙ্গে কৃষি তাল মিলিয়ে এগিয়ে যাবে। সময়ের কথা বিবেচনা করে কৃষিকথাকে ই-বুকে রূপান্তর করতে হবে। শুধু ছাপার হরফে নয়, কৃষিকথার মূলমর্ম ইথারে ইথারে তরঙ্গে তরঙ্গে ছড়িয়ে যাক। কৃষি প্রতিনিয়তই পরিবর্তনশীল। আর তাই কৃষি ও কৃষকের কথা মাথায় রেখে পত্রিকাটি আরও যুগোপযোগী করার চেষ্টা সর্বদা চালিয়ে যেতে হবে।