২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

পুলিশের হাতেই লাঞ্ছিত আমাদের বোনেরা ॥ ছাত্র ইউনিয়ন সভাপতি

বিশ্ববিদ্যালয় রিপোর্টার ॥ প্রগতিশীল ছাত্র জোটের সমন্বয়ক ও বাংলাদেশ ছাত্র ইউনিয়নের সভাপতি হাসান তারেক বলেছেন, গত ১৪ এপ্রিল পহেলা বৈশাখের সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের এলাকার টিএসসির রাস্তায় নারী লাঞ্ছনার বিচার করতে পারেনি যে পুলিশসহ রাষ্ট্রীয় প্রশাসন, প্রতিবাদ করতে গিয়ে তাদের হাতেই লাঞ্ছিত হয়েছে আমাদের বোনেরা। এ ঘটনা প্রমাণ করেছে পুলিশ হলো নারী লাঞ্ছনাকারীদের মদদদাতা এবং নিজেরাও এই কর্মকা-ে যুক্ত। সোমবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। বর্ষবরণে যৌন নিপীড়নের প্রতিবাদ জানিয়ে ৬ দফা দাবিতে গত রবিবার ছাত্র ইউনিয়নের ধারাবাহিক কর্মসূচী পালনকালে হামলাকারী পুলিশ সদস্যদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের দাবিতে সংবাদ সম্মেলনের আয়োজন করে প্রগতিশীল ছাত্র জোট ও সাম্রাজ্যবাদবিরোধী ছাত্র ঐক্য। একই দাবিতে সোমবার সারাদেশে প্রতিবাদ সমাবেশ পালন করা হয়েছে। একই দাবিতে আজ মঙ্গলবার সারাদেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে ছাত্র ধর্মঘটের আহ্বান করা হয়েছে।

সংবাদ সম্মেলনে হাসান তারেক আরও বলেন, বর্ষবরণে একদল সংঘবদ্ধ যৌন নিপীড়ক পরিকল্পিতভাবে নারীদের ওপর যৌন নির্যাতনের ঘটনা ঘটিয়েছে। ঘটনার ২৭ দিন অতিবাহিত হলেও বিশ্ববিদ্যালয় প্রশাসন ও পুলিশ প্রশাসন দোষীদের রক্ষাকারীর ভূমিকা পালন করেছে।

প্রগতিশীল ছাত্র জোটের এই সমন্বয়ক আরও বলেন, একটা সমাজে নারীর অবস্থান দেখেই বোঝা যায় সে সমাজ কতটা গণতান্ত্রিক। যে সমাজে মানুষ হিসেবে নারীর মর্যাদা নেই, সে সমাজ, সে রাষ্ট্র গণতান্ত্রিক হতে পারে না। মুখে গণতন্ত্রের ফেনা তুলছে যে সরকার তারাও ঘরে-বাইরে-কর্মস্থলে-শিক্ষাঙ্গনে নারীর নিরাপত্তা দিতে ব্যর্থ হয়েছে। উপরন্তু নিজেদের বাহিনী দিয়ে নারীদের ওপর আক্রমণ করেছে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সাম্রাজ্যবাদবিরোধী ছাত্র ঐক্যের সমন্বয়ক এবং বাংলাদেশ ছাত্র ফেডারেশনের সভাপতি এসএম পারভেজ লেনিন, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সভাপতি সাইফুজ্জামান সাকন, বিপ্লবী ছাত্র মৈত্রীর আহ্বায়ক ফয়সাল ফারুক অভীক প্রমুখ উপস্থিত ছিলেন।

এদিন বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসির রাজু ভাস্কর্যের সামনে প্রতিবাদী সমাবেশ করা হয়। এতে বক্তব্য রাখেন ছাত্র ইউনিয়নের সভাপতি হাসান তারেক, সাধারণ সম্পাদক লাকি আক্তার, সহসভাপতি মারুফ বিল্লাহ তন্ময়সহ প্রগতিশীল ছাত্রজোটের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ।

সমাবেশ থেকে একটি প্রতিবাদী মশাল মিছিল বের করা হয়। মিছিলটি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের বিভিন্ন স্থান ঘুরে আবার টিএসসি এসে শেষ হয়।

নির্বাচিত সংবাদ