১০ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

জর্জ হ্যারিসনের সেই গিটার নিলামে

অনলাইন ডেস্ক॥ যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে নিলামে উঠছে বিটলসের প্রয়াত সংগীত তারকা জর্জ হ্যারিসনের একটি ইলেকট্রিক গিটার। নিলামকারী প্রতিষ্ঠান জুলিয়েন’স অকশনস শুক্রবার গিটারটি নিলামে তুলেছে। এটি চার লাখ ডলার (৩ কোটি ১২ লাখ ৭৮০ টাকা) থেকে ছয় লাখ ডলারে (৪ কোটি ৬৮ লাখ এক হাজার ১৭০ টাকা) বিক্রি হতে পারে বলে আশা করা হচ্ছে। গিটারটি এতদিন ব্রিটিশ জাদুঘরে রাখা ছিল।

এএফপির খবরে বলা হয়, জর্জ হ্যারিসন তাঁর পেশাগত জীবনের শুরুর দিকে ওই গিটার বাজিয়েছেন। দুদিন ব্যাপী ওই নিলাম ডাকে আরও অনেক সংগীত তারকা ব্যবহৃত জিনিস বিক্রির জন্য তোলা হবে। এর মধ্যে ওই গিটারটি অন্যতম সেরা আকর্ষণ হবে বলে আশা করছে আয়োজকেরা।

মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশের দিকে বন্ধুত্বের হাত বাড়িয়ে দেন জর্জ হ্যারিসন। বাংলাদেশকে সাহায্য করতে জর্জ হ্যারিসন ও রবিশঙ্করের উদ্যোগে নিউইয়র্কে অনুষ্ঠিত হয় ‘কনসার্ট ফর বাংলাদেশ’। হ্যারিসনের ‘বাংলাদেশ বাংলাদেশ...’ গানটি ঝড় তোলে মানুষের মনে।

একাত্তরের মহান মুক্তিযুদ্ধের সময় মার্কিন যুক্তরাষ্ট্রে নিউইয়র্কের ম্যাডিসন স্কয়ার গার্ডেনে ১৯৭১ সালের ১ আগস্ট অনুষ্ঠিত হয়েছিল ‘দ্য কনসার্ট ফর বাংলাদেশ’। পণ্ডিত রবিশংকর মুক্তিযুদ্ধের প্রতি বিশ্বজনমত গড়ে তোলা এবং শরণার্থীদের আর্থিক সহায়তা দেয়ার জন্য তার শিষ্য-বন্ধু বিখ্যাত ব্যান্ড বিটলেসর শিল্পী জর্জ হ্যারিসনকে নিয়ে এই অবিস্মরণীয় কনসার্টের আয়োজন করেন।