১৯ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

কাতার পাড়ি জমাচ্ছেন জাভি!

স্পোর্টস রিপোর্টার ॥ শৈশবে যোগ দিয়েছিলেন স্প্যানিশ জায়ান্ট বার্সিলোনার একাডেমিতে। তখন থেকে আছেন কাতালানেই। ২৪ বছর কেটে গেছে। এখন বার্সিলোনার অধিনায়ক জাভি হার্নান্দেজ। কিন্তু ৩৫ বছর বয়সী এ মিডফিল্ডারের সময় ফুরিয়ে এসেছে কাতালান শিবিরে। সময় হয়েছে বার্সা ছেড়ে অন্য কোথাও অন্যকিছু করার। এমনটাই মনে করেন তার বাবা জোয়াকুইন হার্নান্দেজ। তিনি জানিয়েছেন কাতারে পাড়ি দেয়ার সব আয়োজন শেষ হয়ে গেছে। সেখানকার আল সাদ ক্লাবে খেলোয়াড় হিসেবে খেলার পাশাপাশি কোচ হিসেবে ট্রেনিংয়ের সুযোগও লাভ করবেন জাভি। চুক্তিও সম্পন্ন হয়ে গেছে। এবার মৌসুম শেষেই কাতারি ক্লাবটায় যোগ দেবেন জাভি। সম্প্রতি বছরগুলোয় বার্সিলোনা শিবিরের অন্যতম একজন জাভি। দলকে এবারও নেতৃত্ব দিয়ে তিনি লা লিগা জিতিয়েছেন এবং চ্যাম্পিয়ন্স লীগের ফাইনালে তুলেছেন। শুধু তাই নয় স্পেন জাতীয় দলের অন্যতম নির্ভরযোগ্য খেলোয়াড় জাভি। স্পেনের ইউরো ও বিশ্বকাপ জয়ের নায়ক ছিলেন তিনি।

সাবেক টেনিস তারকা ববের কারাদ-

ধর্ষণ-যৌন হয়রানি

স্পোর্টস রিপোর্টার ॥ সাবেক গ্র্যান্ডসøাম চ্যাম্পিয়ন বব হিউইট দক্ষিণ আফ্রিকায় ৬ বছরের কারাদ- পেয়েছেন। ষাট ও সত্তরের দশকে যখন টেনিস খেলোয়াড় ছিলেন সে সময় দ্বৈতে কয়েকটি গ্র্যান্ডসøাম জিতেছিলেন অস্ট্রেলিয়ান এ টেনিস তারকা। কিন্তু তার বিরুদ্ধেই ৬ বছরের কারাদ-াদেশ দিল দক্ষিণ আফ্রিকার একটি আদালত। আশি ও নব্বইয়ের দশকে কয়েকটি ধর্ষণ ও যৌন হয়রানি করেছেন এমন অভিযোগ প্রমাণিত হয়েছে তার বিরুদ্ধে। আর এসবই ছিল অপ্রাপ্তবয়স্ক মেয়েদের সঙ্গে। তিন নারী ২০১৩ সালে তার বিরুদ্ধে দুটি ধর্ষণ মামলা এবং একটি যৌন হয়রানির মামলা করেছিলেন।

১৯৯২ সালে আন্তর্জাতিক টেনিসের হল অব ফেমে ববকে নেয়া হয়। কিন্তু অনেক যৌন হয়রানি ও ধর্ষণের অভিযোগ ওঠার পর তাকে পরবর্তীতে হল অব ফেম থেকেও বাদ দেয়া হয়। আশি ও নব্বইয়ের দশকে কোচ থাকাকালীন তিনি স্বল্পবয়সী মেয়েদের ওপর এমন যৌন নির্যাতন চালিয়েছেন। বিচারের রায় ঘোষণার পর অবশ্য ৭৫ বছর বয়সী বব পুরোপুরি নিস্পৃহ ছিলেন।