১৪ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

দুর্যোগ ঠেকাতে বিশ্বব্যাপী জনস্বাস্থ্য ব্যবস্থাকে আরও দক্ষ করতে হবে ॥ জেনে

স্টাফ রিপোর্টার ॥ যে কোন প্রাকৃতিক বা মানবসৃষ্ট দুর্যোগ ঠেকাতে বিশ্বব্যাপী জনস্বাস্থ্য ব্যবস্থাকে আরও দক্ষ, কার্যকর এবং দ্রুত প্রতিরোধ ক্ষমতাসম্পন্ন করে গড়ে তুলতে বিশ্ব নেতৃবৃন্দকে সচেষ্ট হওয়ার আহ্বান জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। তিনি বলেন, সম্প্রতি নেপালের ভূমিকম্প এবং গত বছরের এবোলা বিস্তার বৈশ্বিক জনস্বাস্থ্য ব্যবস্থার দুর্বলতাসমূহকে স্পষ্ট করে তুলেছে। দীর্ঘ মেয়াদী কৌশল প্রণয়ন করে এ খাতে বিনিয়োগ বাড়ানোর উদ্যোগ নেয়ার দাবি জানান স্বাস্থ্যমন্ত্রী।

মঙ্গলবার সুইজারল্যান্ডের জেনেভায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার ৬৮তম বিশ্ব স্বাস্থ্য সম্মেলনের দ্বিতীয় দিনের প্লেনারি অধিবেশনে বক্তৃতায় স্বাস্থ্যমন্ত্রী এই আহ্বান জানান। স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এবারের সম্মেলনের সভাপতি ও ভারতের স্বাস্থ্যমন্ত্রী জগৎ প্রকাশ নাড্ডার সভাপতিত্বে সম্মেলনে ডব্লিউএইচও-এর মহাসচিব মার্গারেট চ্যানসহ ১৯৪টি দেশের নির্বাচিত সহ-সভাপিত ও বিভিন্ন দেশের স্বাস্থ্যমন্ত্রীরা উপস্থিত ছিলেন।

সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রী বলেন, জাতিসংঘ, বিশ্ব স্বাস্থ্য সংস্থার নেতৃবৃন্দ, গ্যাভি এ্যালায়েন্স, কমনওয়েলথসহ বিশ্ব নেতৃবৃন্দ আজ স্বীকার করছেন যে, স্বাস্থ্য খাতে বাংলাদেশের অর্জন কোন অলৌকিক বিষয় নয়। এই অর্জন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্ভাবনী চিন্তার ফসল।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্ব ও আন্তরিক সদিচ্ছার কারণে বাংলাদেশে বর্তমানে গ্রাম থেকে জেলা পর্যন্ত চার স্তরের হাসপাতাল ব্যবস্থা সাধারণ মানুষের নাগালে চিকিৎসা সেবা পৌঁছে গেছে। মানুষ বিনামূল্যে চিকিৎসা ও ওষুধ পাচ্ছে। পাশাপাশি বিশেষায়িত হাসপাতালগুলো অত্যাধুনিক চিকিৎসা নিশ্চিত করতে পারছে।