১৩ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ভারতে দাবদাহে মৃতের সংখ্যা বেড়ে ৩৩৫

ভারতের বিস্তীর্ণ অঞ্চলে মারাত্মক দাবদাহ চলছে। দেশটিতে গত কয়েকদিনে দাবদাহে ৩৩৫ জনের মৃত্যু হয়েছে। আবহাওয়া দফতর যেসব এলাকায় বেশি দাবদাহ চলছে সেখানকার বাসিন্দাদের বাইরে বের হওয়ার সময় পূর্ব সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণের পরামর্শ দিয়েছে। খবর এএফপির।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, মধ্য প্রদেশ, উড়িষ্যা, ঝাড়খ-, উত্তর প্রদেশ, রাজস্থান, বিদর্ভ, হরিয়ানা ও তেলেঙ্গানা প্রদেশের অনেক জায়গায় প্রচ- দাবদাহ আরও কিছুদিন থাকতে পারে। এছাড়া দিল্লীতে দাবদাহ পরিস্থিতি বিরাজমান বলে আবহাওয়ার বুলেটিনে বলা হয়েছে। শনিবার সর্বোচ্চ তাপমাত্র ছিল তেলেঙ্গানায় ৪৮ ডিগ্রি সেলসিয়াস। এলাহাবাদে ছিল ৪৭ ডিগ্রি, জয়পুরে ৪৫ ডিগ্রি ও দিল্লীতে ৪৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

দেশটিতে গত কয়েকদিনে দাবদাহে ৩৩৫ জনের মৃত্যু হয়েছে। দক্ষিণাঞ্চলের অন্ধ্র প্রদেশ ও তেলেঙ্গানা রাজ্যে শনিবার ১৩৫ জনের প্রাণহানি হয়েছে। রাজ্য দুটিতে তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ৫ থেকে ৭ ডিগ্রি বেশি বিরাজ করছে। ভারতের রাজধানী দিল্লীতে গত সাতদিন ধরে দাবদাহ চলছে। আরও এক সপ্তাহ এ পরিস্থিতি অব্যাহত থাকতে পারে বলে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে। সর্বোচ্চ তাপমাত্রা ছিল সফদারগঞ্জে ৪৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।