১৩ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

লাখভির বিরুদ্ধে ব্যবস্থা না নিলে পাকিস্তানের সঙ্গে সংলাপ নয়

  • গণমাধ্যমকে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ

ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ রবিবার বলেছেন, পাকিস্তান ভারতের মাটিতে সন্ত্রাসী তৎপরতা চালানোর দায়ে জাকিউর রহমান লাখভির মতো সন্ত্রাসবাদী এবং অন্যদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে শুধু এই শর্তেই ভারত ও পাকিস্তানের মধ্যে আলোচনা অনুষ্ঠিত হতে পারে। সুষমা বলেন, দুই দেশের মধ্যে সম্পর্কোন্নয়নের সময় আসলেই পাকিস্তান বৈরী অবস্থান গ্রহণ করে।

নরেন্দ্র মোদি সরকারের প্রথম বার্ষিকী উপলক্ষে গণমাধ্যমের সঙ্গে কথা বলার সময় তিনি বলেন, ভারত পাকিস্তানের সঙ্গে সম্পর্ক বজায় রাখার ব্যাপারে তিনটি নীতি মেনে চলে : আলোচনার মাধ্যমে সকল বিষয়ের সন্তোষজনক সমাধান করতে হবে, যা একটি শান্তিপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত হতে হবে এবং তৃতীয় পক্ষের হস্তক্ষেপ ছাড়া। তিনি আরও বলেন, আগেও যেমন বলা হয়েছে, পাকিস্তানের সঙ্গে আমাদের সংলাপ কেবল শান্তিপূর্ণ পারিপার্শ্বিকতাতেই বাস্তবায়িত হতে পারে। পাকিস্তান লাখভির মতো সন্ত্রাস সংঘটনকারী ও অন্যান্যের বিরুদ্ধে ব্যবস্থা নিলেই কেবল সুষ্ঠু পরিবেশ সৃষ্টি হবে। খবর এক্সপ্রেস ট্রিবিউন অনলাইনের।

তিনি আরও বলেন, জম্মু ও কাশ্মীর প্রশ্ন একটি আন্তর্জাতিক ফোরামে (জাতিসংঘ) উত্থাপন ছাড়াও প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ বিষয়টিতে মধ্যস্থতা করার জন্য জাতিসংঘ মহাসচিব বান কি মুনের সঙ্গে কথা বলেছেন।

গত সপ্তাহে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং বলেন, পাকিস্তান যদি নিজের কল্যাণ চায় তবে... তাকে অবশ্যই ভারতকে লক্ষ্য করে পরিচালিত তার সকল ক্ষতিকর কর্মকা- বন্ধ করতে হবে। এছাড়া পররাষ্ট্রমন্ত্রী পরিষ্কার করে দেন যে, ভারত-পাকিস্তান ক্রিকেট সিরিজের ব্যাপারে এখনও কোন সিদ্ধান্ত নেয়া হয়নি। ভারত-পাকিস্তান ক্রিকেট সংযোগ আবার শুরু করার জন্য ভারতকে প্রভাবিত করতে পিসিবির চেয়ারম্যান শাহরিয়ার খানের সাম্প্রতিক ভারত সফরের প্রেক্ষাপটে সুষমা একথা বলেন।