১৯ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

জাতীয় স্মৃতিসৌধে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা

নিজস্ব সংবাদদাতা, সাভার, ৫ জুন ॥ বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে নিহত জাতির শ্রেষ্ঠ সন্তানদের প্রতি গভীর শ্রদ্ধা আর ভালবাসা জানাতে শনিবার সাভার জাতীয় স্মৃতিসৌধে আসছেন ভারতের পঞ্চদশ প্রধানমন্ত্রী নরেন্দ্র দামোদরদাস মোদি। তার সফরকে ঘিরে নেয়া হয়েছে চার স্তরের বিশেষ নিরাপত্তা ব্যবস্থা।

জানা গেছে, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মাত্র ২০ মিনিট অবস্থান করবেন সাভারে। তবে, ১৫ দিন ধরে চলছে তাঁর সফরের যাবতীয় প্রস্তুতি। নিরাপত্তায় মোতায়েন থাকছে দেড় হাজারের বেশি নিরাপত্তা বাহিনীর সদস্য। পাশাপাশি থাকছে ভারত থেকে আসা মোদির ব্ল্যাকক্যাট কমান্ডো ও স্পেশাল প্রটেকশন গ্রুপের (এসপিজি) সদস্যরা। ব্ল্যাকক্যাট ও এসপিজি’র সঙ্গে বাংলাদেশের নিরাপত্তা বাহিনী ও গোয়েন্দা সংস্থাগুলোর সদস্যদের সমন্বয়ে নিরাপত্তার খুঁটিনাটি নিয়ে একাধিক বৈঠক হয়েছে। যার কারণে ২ জুন থেকে স্মৃতিসৌধে সকল ধরনের দর্শনার্থী প্রবেশ নিষেধাজ্ঞা আরোপ করে প্রশাসন।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শহীদ বেদিতে পুষ্পস্তবক অর্পণ করবেন, গ্রহণ করবেন আন্তঃবাহিনীর গার্ড অব অনার, স্বাক্ষর করবেন স্মৃতিসৌধের পরিদর্শন বইতে। পরে তিনি স্যাপলিং পয়েন্টে একটি উদয়পদ্ম গাছের চারা রোপণ করে ফিরে যাবেন ঢাকার উদ্দেশে।

নরেন্দ্র মোদিকে অভ্যর্থনা জানাবেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, স্থানীয় সংসদ সদস্য ডাঃ এনামুর রহমান, সেনাবাহিনীর নবম পদাতিক ডিভিশনের জিওসি মেজর জেনারেল ওয়াকার উজ্ জামান, ঢাকার ডিসি মোঃ তোফাজ্জল হোসেন মিয়া, ঢাকা জেলা পুলিশ সুপার হাবিবুর রহমান প্রমুখ।

এদিকে, মোদির জাতীয় স্মৃতিসৌধে আগমন উপলক্ষে ঢাকা-আরিচা মহাসড়কের জাতীয় স্মৃতিসৌধ পর্যন্ত ডিভাইডার ও দু’পাশে লাগানো নেতা-কর্মীদের পোস্টার খুলে ফেলা হয়েছে। একই সঙ্গে উচ্ছেদ করা হয়েছে অবৈধ দোকান-পাটও।