২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বাউফলে সরকারী কর্মসূচীতে কমেছে ভিক্ষাবৃত্তি

কামরুজ্জামান বাচ্চু, বাউফল থেকে ॥ পটুয়াখালীর বাউফলে বর্তমান সরকারের গৃহীত বিভিন্ন সামাজিক নিরাপত্তা ও দারিদ্র্য কর্মসূচী প্রায় অর্ধ লাখ মানুষের জীবনে সুফল বয়ে এনেছে। এগুলোর মধ্যে রয়েছে, বয়স্ক ভাতা, বিধবা বা স্বামী পরিত্যক্তা দুস্থ মহিলা ভাতা, অসচ্ছল মুক্তিযোদ্ধা ও পোষ্যদের আত্ম কর্মসংস্থান, এসিড ˜গ্ধ ও শারীরিক প্রতিবন্ধীদের বিশেষ ক্ষুদ্রঋণ কর্মসূচী, ভিজিডি, ভিজিএফ কর্মসূচী ইত্যাদি। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, উপজেলার ১৫টি ইউনিয়ন ও একটি পৌরসভায় ৬ হাজার ৮শ’ ৬৩ জন বৃদ্ধ-বৃদ্ধাকে (যাদের বয়স ষাটের উর্ধে) মাথা পিছু ৩শ’ টাকা করে বয়স্ক ভাতা, ৩ হাজার ৪শ’ ৩৪ জন বিধবা ও স্বামী পরিত্যক্তা দুস্থ মহিলাদের মাথা পিছু মাসিক ৩শ’ টাকা করে দুস্থ ভাতা, ৩শ’ ৩৬ জন মুক্তি যোদ্ধাকে মাসিক ৫ হাজার টাকা করে মুক্তিযোদ্ধা ভাতা, ৭শ’ ৪১ জন অসচ্ছল প্রতিবন্ধীকে মাসিক ৩শ’ টাকা করে প্রতিবন্ধী ভাতা, ৪৯ জন প্রতিবন্ধী শিক্ষার্থীদের মাসিক ৩শ’, ৪শ’ ৫০ ও ৬শ’ টাকা করে উপবৃত্তি ভাতা প্রদান করা হচ্ছে। সরকারের দারিদ্র্য বিমোচন কর্মসূচীর আওতায়. এসিডদগ্ধ ও শারীরিক প্রতিবন্ধীদের পুনর্বাসনের জন্য ১শ’ ৮৫ জনকে ১৪ লাখ ৬২ হাজার ৩৭ টাকা সুদমুক্ত ঋণ দেয়া হয়েছে। দর্জি ও হাঁস মুরগি লালনÑপালনে ৩ হাজার ৪শ’ জন দুস্থ মহিলাকে প্রশিক্ষণ দিয়ে আত্ম কর্মসংস্থানের জন্য ৩৭ লাখ ৯৩ হাজার ১৭ টাকা ঋণ দেয়া হয়েছে। সরকারের ভিজিডির আওতায় উপজেলার ১৫টি ইউনিয়নে ১ হাজার ৫শ’ ৪০ জন দুস্থ মহিলাদের প্রত্যেককে ৩০ কেজি করে চাল ও ৮শ’ ৬৮ জন দুস্থ নারী গর্ভকালীন সময় মাতৃত্ব ভাতা প্রদান করা হচ্ছে। মহিলা অধিদফতরের ঘূর্ণায়মান তহবিল থেকে ১শ’ ৫১ জন দরিদ্র মহিলাকে বিভিন্ন ট্রেডের উপর প্রশিক্ষণ দিয়ে তাদের আত্মকর্মসংস্থানের জন্য প্রত্যেককে সর্বনিম্ন ৫ হাজার টাকা এবং সর্বোচ্চ ১৫ হাজার টাকা করে ১৫ লাখ ৪৪ হাজার টাকা বিনা সুদে ঋণ দেয়া হয়েছে।

বাউফলের নাজিরপুর ইউনিয়নের চেয়ারম্যান ইব্রাহিম বলেন, সরকারের এসব কর্মসূচী চলমান থাকলে সাধারণ শ্রেণীর মানুষের উপকার হবে ঠিকই। কিন্তু পরনির্ভরতা বাড়বে। তাই সরকারের উচিত পরনির্ভরশীলতা কমাতে সুদমুক্ত ঋণ ব্যবস্থা চালু করা। তাহলেই কর্মস্থান সৃষ্টি হবে। অভাব-অনটন অনেকাংশে কমে যাবে।

চাঁদপুর পৌরসভায় ৫২ হাজার ৬৯ লাখ টাকার বাজেট

নিজস্ব সংবাদদাতা, চাঁদপুর, ১৭ জুন ॥ চাঁদপুর পৌরসভার ২০১৫-২০১৬ অর্থবছরের জন্য ৫২ হাজার ৬৯ লাখ ৯০ হাজার ৭৭ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে।

বুধবার দুপুর শিল্পকলা একাডেমি মিলনায়তনে বাজেট ঘোষণ করেন মেয়র নাছির উদ্দিন আহমেদ।

সিংড়া

সংবাদদাতা, নাটোর থেকে জানান, সিংড়া পৌরসভার ২০১৫-১৬ অর্থবছরের প্রায় ২২ কোটি টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। এ উপলক্ষে বুধবার দুপুরে পৌরভবনের কনফারেন্স কক্ষে বাজেট ঘোষনা অনুষ্ঠানে পৌর মেয়র ও বাংলাদেশ পৌরসভার মহাসচিব অধ্যাপক শামিম আল রাজির সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মশিউর রহমান।

নির্বাচিত সংবাদ