২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ব্রিটিশ ও পাকিস্তান আমলের ৩৬৪টি আইন এখনও বহাল

  • সংসদে আইনমন্ত্রী

সংসদ রিপোর্টার ॥ বাংলাদেশে ব্রিটিশ, ভারত ও পাকিস্তান আমলে প্রণীত প্রায় ৩৬৪টি আইন এখন পর্যন্ত বহাল রয়েছে। স্বাধীনতাপূর্ব এই আইনগুলোকে প্রয়োজনীয় সংশোধন ও অভিযোজন করে বহাল রাখা হয়েছে। মঙ্গলবার জাতীয় সংসদে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে সরকারী দলের সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরী শাওনের প্রশ্নের জবাবে এসব তথ্য জানান আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী এ্যাডভোকেট আনিসুল হক।

সরকারী দলের সংসদ সদস্য তালুকদার মোঃ ইউনুসের প্রশ্নের জবাবে আইনমন্ত্রী জানান, হরতাল ও অবরোধ বন্ধ করার লক্ষ্যে কোন আইন প্রণয়নের পরিকল্পনা আপাতত সরকারের নেই।

সংসদ সদস্য ইস্রাফিল আলমের প্রশ্নের জবাবে আইনমন্ত্রী জানান, মানবপাচার প্রতিরোধে মানব পাচার ট্রাইব্যুনাল গঠনের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে। মানবপাচার সংক্রান্ত মামলাগুলোর দ্রুত নিষ্পত্তির লক্ষ্যে সাতটি বিভাগীয় শহরে ৭টি পৃথক মানবপাচার অপরাধ দমন ট্রাইব্যুনাল গঠনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

জাতীয় পার্টির সংসদ সদস্য এমএ হান্নানের প্রশ্নের জবাবে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক জানান, বাংলাদেশ সচিবালয়ের প্রশাসনিক কর্মকর্তা ও ব্যক্তিগত কর্মকর্তাদের পদকে ১ম শ্রেণীতে উন্নীত করার বিষয়টি পরীক্ষাধীন রয়েছে।