১৪ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

শেরপুরে মৃগী নদীর ভাঙ্গনে জমি বসতবাড়ি বিলীন

নিজস্ব সংবাদদাতা, শেরপুর, ৩ জুলাই ॥ এবার প্রমত্তা ব্রহ্মপুত্রের ভাঙ্গনের ঢেউ লেগেছে শেরপুরের মৃগী নদীতে। গত এক সপ্তাহে টানা বর্ষণ আর উজান থেকে নেমে আসা পানির প্রবল স্রোতে মৃগী নদীতে শুরু হয়েছে ভাঙ্গন। আর ভাঙ্গনের কবলে পড়ে ইতোমধ্যে সদর উপজেলার বলাইয়েরচর ইউনিয়নের প্রায় ৫০ একর ফসলি জমি ও ৮/১০টি ঘরবাড়ি নদীগর্ভে বিলীন হয়েছে। অন্যদিকে ওই ভাঙ্গন ও গ্রাসের বিষয়ে স্থানীয় পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষ রয়েছেন একেবারেই অন্ধকারে। এলাকায় ঘুরে স্থানীয়দের কাছ থেকে জানা যায়, কয়েকদিনের প্রবল বর্ষণের সঙ্গে উজান থেকে নেমে আসা ঢলের তোড়ে মৃগী নদীতে পানির প্রবল স্রোত তৈরি হয়েছে।

এক সপ্তাহের ব্যবধানে জঙ্গলদী নতুনপাড়া গ্রামের শহিদুল ইসলাম প-িত ও তার ভাগী অংশীদের ৩ একর, আব্দুল কাদেরের ২ একর, বাবুল মিয়া ও ৪ ভাইয়ের বাড়িভিটাসহ ৬০ শতাংশ, শাহ আলমের ৫০ শতাংশ, রফিকুল ইসলামের ৫০ শতাংশ, সাহেব আলীর ১ একর, মোফাজ্জল হোসেনের ৫০ শতাংশ, আব্দুল খালেকের ২৫ শতাংশসহ এলাকার আরও অনেক প্রান্তিক কৃষকের জমি নদীগর্ভে বিলীন হয়ে গেছে।

নদী ভাঙ্গনে ক্ষতিগ্রস্ত কৃষক সাহেব আলী জানান, আমরা গরিব মানুষ। যে জমিতে আবাদ ফসল করে খাই, সেই জমিই নদীতে চলে গেছে। বছর বছর নদী ভাঙ্গছে।