১১ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

চীন সবকিছু হ্যাক করার চেষ্টা করছে ॥ হিলারি

  • সংলাপ পুতিনকে মোকাবেলার সবচেয়ে ভাল উপায়

যুক্তরাষ্ট্রের সাবেক ফার্স্টলেডি ও পররাষ্ট্রমন্ত্রী এবং ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট দলের মনোনয়নপ্রত্যাশী হিলারি ক্লিনটন অভিযোগ করেছেন, চীন সবকিছু হ্যাক করার চেষ্টা করছে যেন আমেরিকা সামনের দিকে এগিয়ে যেতে না পারে। তারা আমাদের বাণিজ্যিক ও সরকারি গোপন তথ্য চুরি করছে। এজন্য যুক্তরাষ্ট্রকে আরও সতর্ক থাকতে হবে। খবর এএফপির।

নিউ হ্যাম্পশায়ারে শনিবার নির্বাচনী প্রচারে হিলারি ডেমোক্র্যাটিক দলের সমর্থকদের উদ্দেশে বলেন, চীন সুবিধার জন্য প্রচুর পরিমাণে সরকারি তথ্য চুরি করেছে। আমাদের কোন ভুল করা যাবে না। চীন জানে তারা এখন ব্যাপক প্রতিযোগিতার মধ্যে আছে। তাই তারা জয়ী হওয়ার জন্য সবকিছু করছে। তিনি বলেন, তিনি চীনের শান্তিপূর্ণ উত্থান দেখতে চান। তবে যুক্তরাষ্ট্রকে আরও সতর্ক থাকতে হবে। চলতি বছরের প্রথম দিকে সরকারি সংস্থাগুলোর তথ্য হ্যাকের জন্য চীনকে দায়ী করেছেন মার্কিন কর্মকর্তারা। চীন এই অভিযোগ অস্বীকার করে যুক্তরাষ্ট্রের দাবিকে দায়িত্বহীন বলেছেন। একই অনুষ্ঠানে হিলারি রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন সম্পর্কে বলেছেন, পুতিনকে মোকাবেলার সবচেয়ে ভাল উপায় হলো তার সঙ্গে সবসময় আলোচনা চালিয়ে যাওয়া। তিনি আরও বলেন, পুতিন ও তার উচ্চাভিলাষ মোকাবেলায় আমাদের আরও স্মার্ট হতে হবে। আমি তার সঙ্গে কাজ করেছি। আমি তাকে চিনি। তিনি সহজ কোন মানুষ নন। তাই আমি মনে করি না যে তার সঙ্গে সবসময় আলোচনা চালিয়ে যাওয়া ছাড়া আর কোন বিকল্প হতে পারে। প্রতিবেশী দেশ ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার কার্যকলাপের কারণে স্নায়ু যুদ্ধের পর মস্কো ও ওয়াশিংটনের মধ্যে সম্পর্ক সবচেয়ে অবনতি হয়েছে। উত্তেজনা সত্ত্বেও শনিবার যুক্তরাষ্ট্রের স্বাধীনতা দিবস উপলক্ষে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাকে পাঠানো শুভেচ্ছা বার্তায় পুতিন বলেছেন, সমতা ও সমমর্যাদার ভিত্তিতে যুক্তরাষ্ট্রের সঙ্গে সংলাপ চান তিনি। যুক্তরাষ্ট্র-রাশিয়ার দ্বিপক্ষীয় সম্পর্ক বিশ্বের বিভিন্ন সংকট সমাধানে খুবই জরুরি।

তিনি ইরানের পরমাণু কর্মসূচী নিয়ে সাম্প্রতিক আলোচনা বিষয়েও কথাও বলেন এবং তেহরানের কড়া সমালোচনা করেন। তিনি বলেন, ইরানের সঙ্গে চুক্তি হলেও তেহরানের আক্রমণাত্মক মনোভাবের পরিবর্তন হবে না এবং দেশটি সন্ত্রাসীদের পৃষ্ঠপোষক প্রধান রাষ্ট্র হবে।