১০ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

দেড় লাখ মানুষ বন্যা কবলিত

 দেড় লাখ মানুষ বন্যা কবলিত

স্টাফ রির্পোটার,নীলফামারী ॥ উজানের ঢলে তিস্তার পানি গত ২৪ ঘন্টায় ১৫ সেন্টিমিটার বৃদ্ধি পেয়েছে।

ফলে আজ রবিবার সকাল ৬টা থেকে ডালিয়া পয়েন্টের তিস্তা ব্যারাজে নদীর পানি বিপদসীমার (৫২দশমিক ৪০) ২৫ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। গত শনিবার এই পয়েন্টে তিস্তার প্রবাহ বিপদসীমার ১০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হয়েছিল। পানি উন্নয়ন বোডের ডালিয়া ডিবিশনের বন্যা পুর্বাভাস ও সর্তকীকরন কেন্দ্র সুত্র বিষয়টি নিশ্চিত করেছে।

এদিকে উজানের ঢলের বন্যায় তিস্তা অববাহিকা ভয়ঙ্কর রূপে গর্জে উঠে প্রবল স্রোতে শোঁ শোঁ শব্দে ভাটির দিকে ধাপিত হচ্ছে। এতে নীলফামারীর ডিমলা ও জলঢাকা উপজেলার ১০ ইউনিয়নের প্রায় ২৫ হাজার পরিবারের প্রায় দেড় লাখ মানুষ বন্যা কবলিত হয়ে পড়েছে।নদীর পানি উপচে পড়ায় তিস্তা বাম ও ডান তীরের বাঁধ ঘেঁষে প্রবাহ হচ্ছে। সেই সাথে বাঁধের হার্ডপয়েন্ট ঝুঁকির মুখে পড়েছে।

তিস্তা অববাহিকার রাত ১২টা থেকে উজানের ঢলের পানি ঘরবাড়িতে প্রবেশ করা শুরু করে। যা কোমড় সমান তলিয়ে দিয়ে প্রবাহিত হচ্ছে এখন।

পানি উন্নয়ন বোর্ডের ডালিয়া ডিবিশনের নির্বাহী প্রকৌশলী মোস্তাফিজুর রহমান জানান, উজানে ঢলে তিস্তা পানি আজ রবিবার সকাল ৬টায় বিপদসীমার ২৫ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। পানি বৃদ্ধিও কারনে তিস্তা ব্যারাজের ৪৪টি জণকপাট খুলে রাখা হয়েছে।