২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ঢাকা-বরিশাল রুটে বিআইডব্লিউটিসির জাহাজ ‘মধুমতি’র যাত্রা শুরু আজ

  • উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ ঈদ-উল ফিতর উপলক্ষে দক্ষিণাঞ্চলের নৌরুটের যাত্রীদের জন্য সরকারী সাতটি জাহাজে আজ মঙ্গলবার থেকে স্পেশাল সার্ভিস শুরু করা হবে। এবার বরিশালসহ গোটা দক্ষিণাঞ্চলের যাত্রীদের নৌপথে স্বাচ্ছন্দ্যে আরামদায়ক ও নিরাপদে চলাচলের জন্য সরকারী যাত্রীবাহী জাহাজ অত্যাধুনিক ‘এমভি মধুমতি’র উদ্বোধন হবে আজ মঙ্গলবার। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে ঢাকা-বরিশাল নৌরুটে আনুষ্ঠানিকভাবে এমভি মধুমতির উদ্বোধন করবেন।

নৌপরিবহন মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্পোরেশনের (বিআইডব্লিউটিসি) বিলাসবহুল এ জাহাজের যাত্রী ধারণক্ষমতা রয়েছে ৭৫০ জন। এটি নির্মাণে ব্যয় হয়েছে ২৬ কোটি ৫৯ লাখ টাকা। দ্বিতলাবিশিষ্ট জাহাজের দৈর্ঘ্য ৭৫ দশমিক ৫০ মিটার এবং প্রস্থ ১২ দশমিক ৫০ মিটার। জাহাজে গোলাপ, শাপলা, টিউলিপ, পদ্ম নামের চারটি ভিআইপি ফ্যামিলি স্যুট রয়েছে। এছাড়া প্রথম শ্রেণীর সিঙ্গেল ফ্যামিলি স্যুট (ডাবল বেডের) ১৮টি, প্রথম শ্রেণীর সিঙ্গেল কেবিন চারটি। প্রথম শ্রেণীর ডাবল কেবিন ৩৪টি এবং দ্বিতীয় শ্রেণীর চেয়ার সিট রয়েছে ৪২টি। একই সঙ্গে ডেকে প্রায় ৫৫০ যাত্রীর জায়গা রয়েছে। জাপানী শক্তিশালী দুই ইঞ্জিনবিশিষ্ট জাহাজটি বাংলাদেশের একটি বেসরকারী জাহাজ নির্মাণকারী প্রতিষ্ঠান নির্মাণ করেছে।

সূত্রে আরও জানা গেছে, ঈদ-উল ফিতর উপলক্ষে দক্ষিণাঞ্চলের নৌরুটের যাত্রীদের জন্য বিআইডব্লিউটিসির সাতটি জাহাজে আজ মঙ্গলবার থেকে স্পেশাল সার্ভিস শুরু করা হবে।