১৭ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বার্সিলোনাকে ছয় শিরোপা জেতাতে চান এনরিকে

  • এল ক্লাসিকোর সূচী চূড়ান্ত

স্পোর্টস রিপোর্টার ॥ আসছে নতুন মৌসুমেও (২০১৫-১৬) সাফল্যের ধারাবাহিকতা ধরে রাখার প্রত্যয় ব্যক্ত করেছেন বার্সিলোনা কোচ লুইস এনরিকে। গত মৌসুমে তার হাত ধরে কাতালানরা জয় করেছে দ্বিতীয়বারের মতো ঐতিহাসিক ট্রেবল। চলমান বছরে আরও তিনটি শিরোপার হাতছানি। নতুন মৌসুম শুরুর আগে বুধবার প্রথমবার সংবাদ সম্মেলনে এনরিকে জানিয়েছেন, ছয় শিরোপা জয়ই এখন তাদের প্রধান লক্ষ্য।

এছাড়াও বার্সা কোচ পেড্রো রড্রিগুয়েজের ক্লাব ছাড়ার গুজব, নিজের চুক্তি নবায়ন, বার্সার প্রেসিডেন্ট নির্বাচন, রিয়াল থেকে ক্যাসিয়াসের বিদায়, ন্যুক্যাম্পে পোগবার আগমনের সম্ভাবনা, আরডা টুরান ও আলেক্স ভিদালকে দলে ভেড়ানোর বিষয়ে কথা বলেন। ২০১৪-১৫ মৌসুমে স্প্যানিশ লা লিগা, কোপা ডেল’রে ও উয়েফা চ্যাম্পিয়ন্স লীগ জিতে ইউরোপের প্রথম ক্লাব হিসেবে দ্বিতীয়বারের মতো ট্রেবল জয়ের কীর্তি গড়ে বার্সা। সামনে আছে স্প্যানিশ সুপার কাপ, উয়েফা সুপার কাপ ও ফিফা ক্লাব বিশ্বকাপ জয়ের সুযোগ। তিন আসরেই ফেবারিট হিসেবে মাঠে নামবেন লিওনেল মেসি, নেইমার, লুইস সুয়ারেজরা। এক বছরে ছয় শিরোপা জয়ের এই সুবর্ণ সুযোগ হাতছাড়া করতে চান না বার্সা কোচ। এটি সম্ভব হলে ২০০৯ সালের পুনরাবৃত্তি ঘটবে। ওই বছর পেপ গার্ডিওলার অধীনে এক বছরে রেকর্ড ছয় ট্রফি ঘরে তুুলেছিল কাতালানরা।

এনরিকে বলেন, ট্রেবল জয় এখন অতীত। আমাদের আরও তিন শিরোপা জিতে ছয় শিরোপা পূর্ণ করতে হবে। এ লক্ষ্যেই এগোতে হবে। তবে কাজটি মোটেই সহজ হবে না। সবাইকে নিজেদের সেরাটা দিয়েই তা অর্জন করতে হবে। পেড্রোর বার্সা ছাড়া নিয়ে গুঞ্জন শোনা যাচ্ছে। এ প্রসঙ্গে এনরিকে বলেন, সে আমাদের চুক্তিবদ্ধ খেলোয়াড়। ভাল পারফর্ম করছে। আমি চাই সে এখানে থাকুক। তবে সিদ্ধান্তটি তার একান্তই ব্যক্তিগত। সে ক্লাব ছাড়তে চাইলে আমাদের বিকল্প চিন্তা করতে হবে। বার্সা কোচ নিজের চুক্তি নবায়ন নিয়ে মোটেও চিন্তিত নন। এ প্রসঙ্গে সাবেক স্প্যানিশ মিডফিল্ডারের ভাষ্য, আমি বর্তমান চুক্তির শেষ পর্যন্ত থাকতে চাই। গত মৌসুমে ক্লাব প্রেসিডেন্ট বার্টোমেউ আমার সঙ্গে এ বিষয়ে অনেকবারই কথা বলেছে। কিন্তু আমি তাকে মৌসুম শেষ হওয়া পর্যন্ত অপেক্ষা করতে বলেছিলাম এবং সেটিই হয়েছে। ২০১৫-১৬ মৌসুম শেষে বার্সার সঙ্গে এনরিকের দুই বছরের চুক্তির মেয়াদ শেষ হবে। তারপরই হতে পারে চুক্তি নবায়ন।

জুভেন্টাসে খেলা ফরাসী মিডফিল্ডার পল পোগবার বার্সায় আসা প্রসঙ্গে এনরিকে বলেন, আমাদের দলের বাইরের কোন খেলোয়াড় প্রসঙ্গে কথা বলতে চাই না। তবে নতুন প্রেসিডেন্টের কাছে আমার পরিকল্পনাগুলো তুলে ধরব। এ্যাটলেটিকো মাদ্রিদ থেকে আরডা টুরানকে দলে নেয়া প্রসঙ্গে তিনি বলেন, টুরান অত্যন্ত ভাল মানের ফুটবলার। ভিদালও দলের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এমন খেলোয়াড়দের দলে ভেড়ানোয় বার্সার অন্তর্র্বর্তী কমিটিকে ধন্যবাদ জানাই। ট্রান্সফার নিষেধাজ্ঞার কারণে এ দুজন ছয় মাস খেলতে না পারলেও বছরটি ভাল যাবে বলে আশা রাখছি।

নতুন মৌসুমের এল ক্লাসিকোর সূচী চূড়ান্ত হয়েছে। লা লিগা কর্তৃপক্ষ এক ঘোষণায় জানিয়েছে, স্পেনের স্থানীয় সময় অনুযায়ী আগামী ২২ ও ২৩ আগস্ট প্রথম পর্বের মোট ১০ ম্যাচ অনুষ্ঠিত হবে। লীগের ২০ দল একটি করে ম্যাচ খেলবে। ৮ নবেম্বর সান্টিয়াগো বার্নাব্যুতে রিয়াল মাদ্রিদের মুখোমুখি হবে বার্সিলোনা। ন্যুক্যাম্পে এল ক্লাসিকোর ফিরতি পর্বের ম্যাচটি হবে ২০১৬ সালের ৩ এপ্রিল। আর রিয়াল ও এ্যাটলেতিকো মাদ্রিদের মধ্যকার মাদ্রিদ ডার্বির ম্যাচ দুটি হবে ৪ অক্টোবর ও ২৮ ফেব্রুয়ারি। প্রথমটি বার্নাব্যুতে ও ফিরতি পর্বের ম্যাচটি হবে ভিসেন্টে ক্যালডেরনে। এ্যাথলেটিক বিলবাওয়ের বিপক্ষে ম্যাচ দিয়ে লা লিগার নতুন মৌসুম শুরু করবে বর্তমান চ্যাম্পিয়ন বার্সিলোনা। সান ম্যামেস স্টেডিয়ামে বার্সা-বিলবাও ম্যাচের মধ্য দিয়ে লা লিগার নতুন মৌসুমের পর্দা উঠবে। এ বছর কোপা ডেল’রের ফাইনালেও মুখোমুখি হয়েছিল দল দুটি। ৩-১ গোলে জিতে শিরোপা জয় করেছিল লুইস এনরিকের দল।