১৪ নভেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

লোকসান কাটিয়ে ৩২ কোটি টাকা মুনাফা রাকাবের

স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ দীর্ঘ ১০ বছর পর লোকসান কাটিয়ে গত (২০১৪-১৫) অর্থবছরে ৩২ কোটি টাকা মুনাফা অর্জন করেছে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব)। ফলে রাকাব এখন মুনাফা অর্জনকারী ও স্বাবলম্বী প্রতিষ্ঠানে পরিণত হয়েছে।

পরিচালনা পর্ষদের কঠোর পরিশ্রম, অর্থবছরের শুরু থেকেই ব্যাংক ব্যবস্থাপনা ও কর্মপরিকল্পনা তৈরি করে তা বাস্তবায়নে করণীয় সম্পর্কে মাঠ পর্যায়ে দিক নির্দেশনার কারণে এ অর্জন বলে দাবি করেন কর্মকর্তারা।

রাকাব সূত্র জানায়, প্রণীত পরিকল্পনায় ১৫০০ কোটি টাকা ঋণ বিতরণ, ও ১৮০০ কোটি টাকা ঋণ আদায়, শ্রেণীকৃত ঋণের হার ২৫ শতাংশ এর নিচে নামিয়ে আনার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। প্রেক্ষিতে সমবেত প্রচেষ্টায় বছরের বিভিন্ন সময় প্রকাশ্য ঋণ বিতরণ কর্মসূচী, ঋণ মেলা, ঋণ আদায় মহাক্যাম্প, আমানত হিসাব খোলার মেলার সফল আয়োজনের ফলে ব্যাংকের ৩৭৭টি শাখার মাধ্যমে ১৫৩৬ কোটি টাকার ঋণ বিতরণ করা হয়েছে, যা লক্ষ্যমাত্রার ১০২ শতাংশ এবং ১৮২৭ কোটি টাকা ঋণ আদায় করা হয়েছে, যা লক্ষ্যমাত্রার ১০২ শতাংশ।

এছাড়া ৩৬২৬ কোটি টাকা আমানত সংগৃহীত হয়েছে এবং শ্রেণীকৃত ঋণের হার ৩৫ শতাংশ থেকে ২০ শতাংশ থেকে নামিয়ে আনা সম্ভব হয়েছে।

জনতা ব্যাংকের সর্বোচ্চ মুনাফা

জনতা ব্যাংক ২০১৫ সালের অর্ধবার্ষিক হিসাবে ৫১৭ কোটি টাকা পরিচালন মুনাফা অর্জন করেছে, যা বিগত ২০১৪ সালের একই সময়ের তুলনায় ১১২ কোটি টাকা বেশি। অর্ধবার্ষিক হিসাবে জনতা রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর মধ্যে সর্বোচ্চ মুনাফা করেছে। এ সময়ে রাষ্ট্রায়ত্ত অন্যান্য বাণিজ্যিক ব্যাংকগুলোর মধ্যে সোনালী ব্যাংক ৩৯৯ কোটি, অগ্রণী ৪৯৭ কোটি এবং রূপালী ব্যাংক ১৩৭ কোটি টাকা পরিচালন মুনাফা অর্জন করেছে। -অর্থনৈতিক রিপোর্টার

শুক্রবার সব কাস্টম হাউস খোলা

আগামী শুক্রবার দেশের সব কাস্টম হাউস এবং কাস্টমস সংশ্লিষ্ট ব্যাংক শাখা খোলা থাকবে। পোশাক শিল্পের আমদানি-রফতানি কার্যক্রম সচল রাখতে এ সিদ্ধান্ত নিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এ বিষয়ে সম্প্রতি এনবিআরের দ্বিতীয় সচিব মুহাম্মদ রইচ উদ্দিন খান স্বাক্ষরিত দাফতরিক আদেশ জারি করা হয়েছে। ওই আদেশে ঢাকা কাস্টম হাউস, চট্টগ্রাম কাস্টম হাউস, বেনাপোল কাস্টম হাউস এবং কমলাপুর আইসিডির (ইন্ডল্যান্ড কনটেনার ডিপো) কমিশনারকে শুল্ক স্টেশন খোলা রাখার প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে। তৈরি পোশাকশিল্প মালিকদের সংগঠন বিজিএমইএর আবেদনের পরিপ্রেক্ষিতে এনবিআর এ সিদ্ধান্ত নিয়েছে। -অর্থনৈতিক রিপোর্টার