২৪ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ব্র্যাক ব্যাংক ও হ্যালো পয়সার সঙ্গে চুক্তি

ব্র্যাক ব্যাংক লিমিটেড ও দক্ষিণ আফ্রিকার হ্যালো পয়সা প্রাইভেট লিমিটেড প্রিটোরিয়ার সম্প্রতি একটি চুক্তি স্বাক্ষর করেছে। এ অংশীদারিত্ব চুক্তির ফলে ব্র্যাক ব্যাংক এ্যাকাউন্টে তাৎক্ষণিকভাবে হ্যালো পয়সা গ্রাহকরা অর্থ স্থানান্তর করতে পারবেন। ব্র্যাক ব্যাংকের পক্ষে হেড অব রিটেইল সেলস রেমিটেন্স এ্যান্ড পেরোল এর প্রধান মামুর আহমেদ এবং হ্যালো পয়সা প্রাইভেট লিমিটেড এর পক্ষে চিফ কমার্শিয়াল অফিসার আহমেদ কাসিম চুক্তিতে স্বাক্ষর করেন। দ্বি-পাক্ষিক এই চুক্তির মাধ্যমে গ্রাহকরা বাংলাদেশে তাদের বন্ধু ও পরিবারের মোবাইলে, অনলাইনে অর্থ প্রেরণ করতে পারবেন। বন্ধু ও পরিবারের সদস্যরা নিজ নিজ ব্যাংক এ্যাকাউন্ট থেকে সরাসরি টাকা গ্রহণ অথবা ব্র্যাক ব্যাংকের ১৬৬টি শাখার যে কোন শাখা ৫০ এসএমই ইউনিট অফিস ও এক লাখ বিকাশ এজেন্টের কাছ থেকে নগদ অর্থ তুলতে পারবেন।

নড়াইলের অরুণিমায় ন্যাচারাল ফিশ ফ্রিজ উদ্বোধন

নিজস্ব সংবাদদাতা, নড়াইল, ১৪ জুলাই ॥ নড়াইলের অরুণিমা রিসোর্ট গলফ ক্লাবে ন্যাচারাল ফিশ ফ্রিজ উদ্বোধন করেছেন অভিনেতা-পরিচালক আজিজুল হাকিম দম্পতি। মঙ্গলবার দুপুরে রিসোর্ট চত্বরে ফিতা কেটে ন্যাচারাল ফিশ ফ্রিজের উদ্বোধন করেন তারা। এ সময় উপস্থিত ছিলেন অভিনেত্রী দিহান, অভিনেতা রহমত উল্লাহ, অরুণিমা রিসোর্ট গলফ ক্লাবের চেয়ারম্যান খবির উদ্দিন আহমেদ, ঢাকার ভিকারুননিসা নূন স্কুল এ্যান্ড কলেজের শিক্ষিকা জান্নাতুল ফেরদৌস প্রমুখ। পরে আজিজুল হাকিম দম্পতি গান পরিবেশন করেন।

হাইটেক পার্ক তিন বছরের জন্য কর অব্যাহতি পেল

অর্থনৈতিক রিপোর্টার ॥ বাংলাদেশ হাইটেক পার্কে বিনিয়োগকৃত কোম্পানিগুলোকে প্রথম তিন বছরে কর অবকাশের বিশেষ সুবিধা দেয়া হয়েছে। তবে চতুর্থ থেকে ১০ম বছর পর্যন্ত ক্রম-হ্রাসমান হারে আয়কর দিতে হবে।

আয়কর অধ্যাদেশ ১৯৮৪-এর ৪৪ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে সরকার বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ আইন ২০১০-এর ২২ ধারার বিধান অনুযায়ী আদেশ জারি করেছে। অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সচিব ও এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমান স্বাক্ষরিত পরিপত্রে সম্প্রতি এই আদেশ দেয়া হয়েছে। জানা যায়, বাংলাদেশ হাইটেক পার্কে পণ্য উৎপাদন বা সেবা প্রদানে নিয়োজিত কোম্পানিকে ব্যবসায়িক কার্যক্রম হতে উদ্ভূত সব আয়ের ওপর প্রদেয় কর ১ম, ২য় ও ৩য় বছর পর্যন্ত ১০০ শতাংশ অব্যাহতি দেয়া হয়েছে।

তবে ৪র্থ বছর থেকে ক্রম-হ্রাসমান হারে করের আওতায় আনা হয়েছে। এক্ষেত্রে ৪র্থ বছরের জন্য ৮০ শতাংশ, ৫ম বছরের জন্য ৭০ শতাংশ, ৬ষ্ঠ বছরের জন্য ৬০ শতাংশ, ৭ম বছরের জন্য ৫০ শতাংশ, ৮ম বছরের জন্য ৪০ শতাংশ, ৯ম বছরের জন্য ৩০ শতাংশ এবং সর্বশেষ ১০ম বছরের জন্য ২০ শতাংশ হারে কর অবকাশ সুবিধা অব্যাহত থাকবে। এনবিআর থেকে জারি করা পৃথক দুটি পরিপত্রে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল ও হাইটেক পার্কে বিনিয়োগকৃত ডেভেলপারদের ব্যবসায়িক কার্যক্রম হতে অর্জিত সব ধরনের আয়ে প্রযোজ্য করের ক্ষেত্রেও ১০ বছর পর্যন্ত ১০০ শতাংশ অব্যাহতির সুবিধা দেয়া হয়েছে। তবে ১১তম বছর ও ১২তম বছরে ডেভেলপারদের জন্য ৭০ ও ৩০ শতাংশ হারে কর অব্যাহতির সুবিধা প্রযোজ্য হবে।