২০ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সালমানের ঈদ চমক বজরঙ্গি ভাইজান

  • পান্থ আফজাল

ঈদ আর সল্লুু বাবাজির ছবি- যেন এক সুতোয় গাথা। ঈদে সালমান ভক্তরা অধীর প্রতীক্ষায় প্রহর গুনে নতুন ফিল্ম, নতুন চমকের। তাই তো প্রতিবারের মতো এবারও সালমানও তার ভক্তদের ঈদ আনন্দে হতাশ করলেন না। দাবাং তারকা তাই পর্দায় হাজির হচ্ছেন নতুন ছবি ‘বজরঙ্গি ভাইজান’ নিয়ে। ফিল্ম ‘কিক’ এর মতো এবারও মুক্তির পরপরই বক্স অফিস মাতাবে বলে এরই মধ্যে পূর্বাভাস পাওয়া যাচ্ছে চারদিকে।

তবে গত কয়েক বছর ধরে একের পর এক ব্যবসাসফল ছবি উপহার দিয়ে চলেছেন ‘দাবাং’ তারকা সালমান খান। আর এবার ঈদে মুক্তি পাচ্ছে তাঁর নতুন ছবি ‘বজরঙ্গি ভাইজান’। বহুল প্রতীক্ষিত ছবিটির টিজার প্রকাশের পর দারুণ সাড়া পড়েছিল। এবার এর ট্রেলার প্রকাশিত হয়েছে। তারই পরিপ্রেক্ষিতে কয়েকদিন আগে হয়ে যাওয়া ছবির ট্রেলারের উদ্বোধনী অনুষ্ঠানে ছবির কলা-কুশলীদের সঙ্গে ’মোস্ত ইলিজেবল ব্যাচেলার’ সাল্লুও ছিলেন। জুলাই মাসের প্রথম দিনই সালমান খানকে আদালতে হাজিরা দিতে হয়েছে। তাই বলা যায়, ‘বজরঙ্গি ভাইজান’ ছবিটি মুক্তি পাচ্ছে তার জীবনের খুব জটিল একটি মোড়ে এসে। কিছুদিন আগে যখন পরিবার এবং বন্ধুদের জন্য ‘বজরঙ্গি ভাইজান’ ছবির বিশেষ প্রদর্শনী রাখলেন, তখন নিজের আবেগকে বেঁধে রাখতে পারলেন না খান সাহেব। ছবির বিশেষ কিছু অংশে গিয়ে চোখ ভিজে এল তার। ছবির গল্পে দেখা যাবে, পাকিস্তানী এক বোবা ছোট্ট মেয়ে পরিবার থেকে বিচ্ছিন্ন হয়ে নিজেকে ভারতে হারিয়ে ফেলে। বর্ডার পার হয়ে কোনভাবেই নিজের দেশে পৌঁছানো সম্ভবপরও নয়। আর পাকিস্তান থেকে ভারতে পৌঁছে যাওয়া এই ছোট্ট মেয়েকে তার দেশে ফিরিয়ে নিয়ে যাওয়ার দায়িত্ব নেয় একজন ভারতীয় যুবক অর্থাৎ সালমান। আর সালমান মিশন হিসেবে তখন বোবা ছোট্ট মেয়েকে তার দেশ ও পরিবারের কাছে নিরাপদে পৌঁছে দেয়। ভারত-পাকিস্তানের সম্পর্ককে ঘিরে তৈরি এই ছবির নাম ভূমিকায় অভিনয় করেছেন সালমান খান। বজরঙ্গি ভাইজান ছবির মধ্য দিয়ে সালমান খানের এক নতুন পরিচয় সামনে আসছে। এটিই হবে সালমান প্রযোজিত প্রথম ছবি। সালমান খান ফিল্মস এবং ইরোস ইন্টারন্যাশনাল যৌথভাবে প্রযোজনা করেছে ছবিটি। এবার নিজের প্রযোজিত ছবিতে কাজ করে যারপরনাই আপ্লুত সাল্লু। তাই তো এক সংবাদ সম্মেলনে বললেন, ‘বজরঙ্গি ভাইজান আমার কাছে সন্তানের মতো।’ ধারণা করা হচ্ছে, বরাবরের মতো এবারও বক্স অফিসে ধুন্ধুমার কা ঘটাবে সালমানের এই নতুন ছবিটি। ‘বজরঙ্গি ভাইজান’ বক্স অফিসে কেন ঝড় তুলবে তার পেছনে অনেক কারণই দেখানো হচ্ছে। প্রথমত মুক্তির আগেই সাড়া ফেলেছে ছবিটি। বছরের অন্যতম বড় কলেবরের ছবি হিসেবে বিবেচিত হচ্ছে এটি। এ ছাড়া ‘বডিগার্ড’ ছবির ব্যাপক সাফল্যের চার বছর পর আবার জুটি হয়ে আসছেন সালমান খান ও কারিনা কাপুর খান। শুধু তাই নয়, ২০১২ সালে কবির খানের পরিচালনায় সালমানের ‘এ কথা টাইগার’ ছবিটি বক্স অফিস কাঁপিয়ে দিয়েছিল। ‘বজরঙ্গি ভাইজান’ ছবির মাধ্যমে দ্বিতীয়বারের মতো একসঙ্গে কাজ করেছেন কবির খান ও সালমান খান। গত বছর সালমানের ‘কিক’ ছবিটি বক্স অফিসে ঝড় তোলে। ছবিটিতে সালমানের সঙ্গে অভিনয় করেন নওয়াজউদ্দিন সিদ্দিকী। ‘বজরঙ্গি ভাইজান’ ছবিতেও সালমানের সঙ্গে দেখা যাবে এই জাঁদরেল অভিনেতাকে। এদিকে টুইটারে ‘বজরঙ্গি ভাইজান’ ছবির নতুন একটি গান মুক্তি দিয়েছেন ছবির পরিচালক কবির খান। ‘তু চাহিয়ে’ শিরোনামের গানটিতে কণ্ঠ দিয়েছেন আতিফ আসলাম। গানটির ভিডিওতে জুটি হিসেবে দেখা গেছে সালমান ও কারিনাকে।

এদিকে জানা যায়, পাকিস্তানে ইদে সম্ভবত ‘বজরঙ্গি ভাইজান’ দেখতে পাবেনা পাকিস্তানের সালমানপ্রেমীরা। সালমন অভিনীত এই ছবির সেদেশে মুক্তি এক সপ্তাহ পিছিয়ে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে পাক সরকার। কারণ, ওই সময় দুটি পাকিস্তানী ছবি ‘রং নম্বর’ এবং ‘বিন বোয়ে’ মুক্তি পেতে চলেছে। সাল্লুর ছবির জনপ্রিয়তায় যাতে ওই ছবি দুটির ব্যবসায় ভাঁটা না পড়ে, তার জন্যই ওই সিদ্ধান্ত। মনে করা হচ্ছিল, নামের শেষে ‘ভাইজান’ থাকায় বুঝি সালমানের চরিত্রটি হবে মুসলিম কোন তরুণের। কিন্তু না। সালমানের সহশিল্পী কারিনা এই ভুল ভেঙে দিয়েছেন সম্প্রতি। জানিয়েছেন, সালমান খানকে ছবিতে সবাই ‘বজরঙ্গি ভাইজান’ বলে ডাকেন। তবে সব ধর্মের প্রতিই সমান শ্রদ্ধা তার। পূজা হোক কিংবা ঈদ- বজরঙ্গি ভাইজান সব উৎসবেই থাকেন সরব। ওদিকে ছবির নাম নিয়ে আপত্তি রয়েছে ভারতের বেশ কয়েকটি হিন্দুত্ববাদী দলের। এরই মধ্যে একদল রাস্তায় নেমে পড়েছেন হনুমানের বেশে। হিন্দুত্ববাদী দলগুলোর দাবি, ছবির নামের মাধ্যমে হিন্দু ঐতিহ্যকে ছোট করা হয়েছে। কারণ হিন্দু দেবতার নামের সঙ্গে ‘ভাইজান’ শব্দটি মানানসই নয়। তবে নাম বদলের কোন লক্ষণ নেই ছবির সহ-প্রযোজক এবং নায়ক সালমান খানের মধ্যে। হিন্দুত্ববাদী দলগুলো বলছে, ছবির নাম পাল্টানো না হলে তারা বড় ধরনের প্রতিবাদে যাবে। উত্তর প্রদেশের চিত্রাকোটের এক বাসিন্দা তো এরই মধ্যে ছবির নাম পরিবর্তনের জন্য সালমান খান, পরিচালক কবির খানকে লিগ্যাল নোটিশ পাঠিয়েছেন। সব কিছু ঠিক থাকলে, আগামী ১৭ জুলাই মুক্তি পাবে ছবিটি। তবে মজার ব্যাপার হচ্ছে যে, বলিউড মুভি বোদ্ধারা সবুজ সঙ্কেত দেখিয়ে দিয়েছেন আগেভাগেই। অকপটে বলছেন, ছবিটি মুক্তি পাওয়া মাত্রই ছুঁয়ে যাবে শত কোটি রুপির কাতারে। কারণ সালমান খানের আগের ঈদের ছবির ইতিহাস তো এমনটাই বলে। এখন দেখা যাক, কোথাকার পানি কোথায় গিয়ে গড়ায়!

পান্থ আফজাল

এই মাত্রা পাওয়া