২৩ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ভিডিও নির্ভর হচ্ছে অডিও ইন্ডাস্ট্রি!

  • ঈদের যতো মিউজিক ভিডিও

সাজু আহমেদ ॥ গান শোনার বিষয় শুধু নয় দেখার বিষয়ও। এই ধারণা থেকেই সম্ভবত মিউজিক ভিডিওর উৎপত্তি। আর তখন থেকেই গানের শোনার যে আবেদন তার সিংহভাগই নষ্ট হয়েছে। গান শোনার চেয়ে এখন দেখাতেই বেশি ব্যস্ত সংশ্লিষ্টরা। মৌলিক গান সৃষ্টির ক্ষেত্রে অন্যতম বাধা এই মিউজিক ভিডিও। সাম্প্রতিক সময়ে বলা হচ্ছে, আমাদের দেশের অডিও ইন্ডাস্ট্রি দিন দিন মিউজিক ভিডিওনির্ভর হয়ে পড়ছে। তারপরেও কতিপয় তরুণ তাদের মেধা মননের মাধ্যমে ভাল ভাল গান তৈরি করছেন। শ্রোতাদের বাড়তি আনন্দ দিতে তৈরি করছেন সেই গানের মিউজিক ভিডিও। বিশেষ করে ঈদ উৎসবকে রাঙিয়ে দিতে নতুন নতুন গানের মিউজিক ভিডিও নির্মাণ অনেকটাই ট্রান্ড হয়ে দাঁড়িয়েছে। এবারের ঈদ উপলক্ষেও এসেছে শত শত নতুন গান। গানগুলোর প্রতি দর্শকদের দৃষ্টি আকর্ষণ করতে গানের শিল্পীরা দৃষ্টিনন্দন মিউজিক ভিডিও নির্মাণ করে থাকেন। এগুলোর কোন কোনটি আবার অতিমাত্রায় অশ্লীলতার অভিযোগও ওঠে। তবে এতসব অভিযোগের মধ্যেও কতিপয় নির্মাতা ভাল ভাল মিউজিক ভিডিও নির্মাণ করে থাকেন। এবারের ঈদ উপলক্ষে কয়েকটি মিউজিক ভিডিওর খবরাখবর নিয়ে এ প্রতিবেদন।

এফএ সুমনের ‘জানেরে খোদা’ : এফএ সুমনের পঞ্চম একক এ্যালবাম ‘জানরে তুই’ এ্যালবামের ‘জানেরে খোদা’ শিরোনামের গানটি নিয়ে সম্প্রতি মিউজিক ভিডিও নির্মাণ করেছেন সামছুল হুদা। মিউজিক ভিডিওটিতে মডেল হয়েছেন শাহানাজ সুলতানা রাখা ও সোহেল রানা। মিউজিক ভিডিও প্রসঙ্গে সামছুল হুদা বলেন, ইতোমধ্যে বেশকিছু গানের মিউজিক ভিডিও তৈরি করেছি। প্রায় সব কটি মিউজিক ভিডিওই দর্শকপ্রিয়তা পেয়েছে। আশা করছি এটিতেও তার ব্যতিক্রম হবে না। মডেল সোহেল রানা বলেন, এটি আমার প্রথম মিউজিক ভিডিও। চেষ্টা করেছি ভালভাবে কাজ করতে, আশা করি দর্শকের ভাল লাগবে। মডেল রাখা বলেন, আমি বেশকিছু গানের মডেল হয়েছি। তবে অন্য কাজের তুলনায় এই কাজটি কিছুটা আলাদা। গান ও চিত্রনাট্য আমার ভাল লেগেছে। শূটিং করার পর এখন মনে হচ্ছে চমৎকার একটি কাজ করেছি। এ দু’জন ছাড়াও গানটিতে আরও অভিনয় করেছেন মিরাজ, জিয়া, ইমন ও মাসুদ। মিউজিক ভিডিওটির চিত্রগ্রহণ করেছেন মাহমুদুল হক। ‘জানেরে খোদা’ গানের কথা লিখেছেন এ মিজান। নির্মাতা জানান, খুব শীঘ্রই বেসরকারী টেলিভিশন চ্যানেলে ভিডিওটি প্রচার হবে। ‘জানরে তুই’ এ্যালবামটি প্রকাশ করেছে প্রযোজনা প্রতিষ্ঠান জি সিরিজ। এর ৯টি গানের সুর ও সঙ্গীত আয়োজন করেছেন সুমন নিজেই।

শিল্পী ধ্রুব গুহর ‘শুধু তোমার জন্য’: চলতি বছরের প্রথম দিন ইউটিউবে মুক্তি পায় ধ্রুব গুহর গাওয়া ‘শুধু তোমার জন্য’ শিরোনামের একটি মিউজিক ভিডিও। এটি নির্মাণ করেছিলেন সুব্রত সরকার। ইতোমধ্যেই সামাজিক যোগাযোগ মাধ্যমসহ ইউটিউবে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে গানটি। সে সাফল্যের ধারাবাহিকতায় ঈদ উপলক্ষে তৈরি হয়েছে শিল্পী ধ্রুব’র আরেকটি মিউজিক ভিডিও। তরিকের সঙ্গীতায়োজনে ‘যে পাখি ঘর বোঝে না’ শিরোনামের এই গানটিরও মিউজিক ভিডিও তৈরি করেছেন সুব্রত সরকার। গত ৮ থেকে ১১ জুলাই বান্দরবান ও রাঙামাটির বিভিন্ন মনোরম স্থানে গানটির চিত্রায়ন হয়। প্লাবন কোরাইশীর লেখা গানের মডেল হয়েছেন তারিক ও লাক্সতারকা তারিন। জানা গেছে, ঈদের আগের দিন থেকে বিভিন্ন স্যাটেলাইট চ্যানেল ও সামাজিক যোগাযোগ মাধ্যমসহ ইউটিউবে মুক্তি পাবে গানটি। এ প্রসঙ্গে শিল্পী ধ্রুব বলেন, এটি শুধু তোমার জন্য এ্যালবামের আরেকটি গান। মিউজিক ভিডিওর প্রতি শ্রোতা দর্শকদের বাড়তি ভাললাগা আছে, তাই ‘যে পাখি ঘর বোঝে না’ গানটির মিউজিক ভিডিও তৈরি করেছি। আশা করি ভিডিওটি সবার ভাল লাগবে।

নির্ঝরের ‘ভালবেসে’ : কণ্ঠশিল্পী নির্ঝরের আসছে নতুন মিউজিক ভিডিও। সম্প্রতি এ মিউজিক ভিডিও টির শূটিং হয়েছে। গানটির এডিটিং শেষে এখন মুক্তির অপেক্ষায়। তার ‘স্বপ্নমুখি’ এ্যালবামের ‘ভালবেসে’ শিরোনামের এ গানের সঙ্গে কণ্ঠ দিয়েছেন ইমরান। গতকাল সোমবার গানটি তার ফেসবুক ফ্যান পেজ ও ইউটিউবে প্রকাশ করা হবে। এর পরই বিভিন্ন টিভি চ্যানেলে এর প্রচার শুরু হবে। এমদাদ সুমনের লেখা এই গানের শিরোনাম ভালবেসে। সিডি চয়েজের প্রযোজনায় এ মিউজিক ভিডিওর মডেল হয়েছেন অরণ্য পাশা ও জারিন জারা খান। ভিডিওটির নির্মাতা এনআই নূর। এ প্রসঙ্গে নির্ঝর জানান, অনেকদিন পর একটি মিউজিক ভিডিও করলাম। আশা করি দর্শকের ভাল লাগবে।

তৌসিফের ‘আয়োজন’ : জনপ্রিয় সঙ্গীত শিল্পী তৌসিফ আহমেদ ঈদে বেশ আয়োজন করেই শ্রোতাদের সামনে হাজির হতে যাচ্ছেন। একাধিক চমক থাকছে এই এ্যালবামে। এই এ্যালবামে শ্রোতারা পাঁচটি অডিও গানের পাশাপাশি পাঁচটি ভিডিওগানও পাবেন। দেখতে পাবেন তৌসিফ পতœী নীপাকেও দুটি গানের মডেল হিসেবে। পঁাঁচটি গান দিয়ে নতুন একক এ্যালবাম সাজিয়েছেন তিনি। এ্যালবামের নাম ‘আয়োজন’। এ্যালবামটি প্রকাশ করছে দেশের অন্যতম অডিও প্রযোজনা প্রতিষ্ঠান সিডি চয়েস।

এ্যালবাম প্রসঙ্গে তৌসিফ বলেন, বেশ নতুনত্ব নিয়েই এবারের এ্যালবামটি প্রকাশ করছি। আর আয়োজনটাও ব্যতিক্রম তাই এ্যালবামের নাম রেখেছি ‘আয়োজন’। শ্রোতারা আমার কাছ থেকে যে ধরনের গান প্রত্যাশা করে সে ধরনের গান দিয়েই এ্যালবাম সাজানোর চেষ্টা করেছি। আশা করি শ্রোতাদের ভাল লাগবে। এ্যালবামের সব গানের সুর এবং সঙ্গীত পরিচালনা করেছেন তৌসিফ নিজেই। গানগুলোর কথা লিখেছেন শেখ সুমন এমদাদ, ওমর ফারুক প্রমুখ। এই এ্যালবামে রয়েছে তৌসিফের কণ্ঠে জনপ্রিয় হওয়া ‘বৃষ্টি ঝরে যায়’ এবং ‘দূরে কোথাও’ গান দুটির সিক্যুয়াল। গান দুটির মিউজিক ভিডিওতে তার সঙ্গে মডেল হিসেবে জুটি বেঁধেছেন তার স্ত্রী নিপা। এই প্রথম কোন গানে মডেল হিসেবে দেখা যাবে তৌসিফ পতœী আফরিন নীপাকে।

ইমরানের ‘পাগল এই মন’ : ইমরানের নতুন মিউজিক ভিডিওটির শিরোনাম ‘পাগল এই মন’। গানটি লিখেছেন ও ভিডিওটি নির্মাণ করেছেন নাট্যনির্মাতা জিয়াউদ্দিন আলম। সুর ও সঙ্গীত পরিচালনা করেছেন প্রত্যয় খান। গানের প্রথম কয়েকটি লাইন হলো- পাগল এই মন আমার, পাশে তোমায় চাই বার বার, শোন তুমি একটু একবার, আমার ভালোবাস শুধু তোমার। মিউজিক ভিডিওতে প্রথম মডেল হয়েছেন তানভীর ও তিথি কবির। জিসান মাল্টিমিডিয়ার ব্যানারে নির্মিত কোরিওগ্রাফার হিসেবে কাজ করেছেন ইউসুফ খান। ভিডিওটি শূটিং হয়েছে উত্তরাসহ ঢাকার আশপাশে মনোরম লোকেশনে। খুব শিগগিরি মিউজিক ভিডিওটি ইউটিউবে প্রকাশিত হবে বলে জানায় ইমরান।

গানটি নিয়ে ইমরান বলেন, গত পহেলা বৈশাখে প্রকাশিত হয় আমার মিউজিক ভিডিও ‘বলতে বলতে’। মিউজিক ভিডিওটি প্রকাশের পর তা শ্রোতাদের কাছে ব্যাপক জনপ্রিয়তা লাভ করে। আশা করছি আমার এই গানটি আগের গানের চেয়ে বেশি জনপ্রিয় হবে। পাগল এই মন গানটির লেখা ও সুর অসাধার একটি গান। আমার যতগান আছে সব চেয়ে প্রিয় গান ‘পাগল এই মন’। প্রত্যয় অনেক ভালো একটি গান আমাকে দিয়েছে।

গানটি নিয়ে জিয়াউদ্দিন আলম বলেন, আমার লেখা সব চেয়ে জনপ্রিয় একটি গান ‘পাগল এই মন’। গানটি গত বছর লেজার ভিশনের ব্যানারে কিছু ভালবাসা নামে মিক্স এ্যালবামে প্রকাশিত হয়। এর পর দেশে-বিদেশ থেকে শ্রোতার গানটির কবে ভিডিও আসবে জানতে চায়। অবশেষে এবারের ঈদে মিউজিক ভিডিওটি ইউটিউ ও টিভি চ্যানেলে প্রকাশিত হচ্ছে।

সুমিতের ‘নিঝুম নীরবতা’ : নবীন শিল্পী সুমিত ঈগল মিউজিক থেকে এ বছর এনেছে তার এ্যালবাম ‘হারিয়েছি মন’। প্রকাশের পর এ এ্যালবামের ‘নিঝুম নীররতা’ গানটি তার শ্রোতাপ্রিয় হয়। তাই এবার রমজানের ঈদ উপলক্ষে এ গানটির মিউজিক ভিডিও উপহার দিচ্ছেন তিনি। এরইমধ্যে রাজধানীর বিভিন্ন জায়গায় গানটির দৃশ্যধারণের কাজ শেষ হয়েছে। গানটিতে মডেল হয়েছেন আলভি ও অর্পিতা। ব্ল্যাকশাইন প্রোডাকশন হাউসের ব্যানারে নির্মিত এ গানটির ভিডিওটি নিদের্শনা দিয়েছেন আহসান সারোয়ার।

এ প্রসঙ্গে শিল্পী সুমিত বলেন, এ গানটির কথা ও সুর আমার করা। আর সঙ্গীতায়োজন করেছেন এসকে সামির। ঈদকে ঘিরে করা এ গানটি খুব শীঘ্রই সব চ্যানেলে প্রচার হবে। আশা করছি, রোমান্টিক ঘরানার গানটি সকলের পছন্দ হবে।